বুধবার ১৯ ফাল্গুন ১৪২৭, ০৩ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৬ এডিপি বাস্তবায়ন ২৪ শতাংশ

৬ এডিপি বাস্তবায়ন ২৪ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ করোনার কারণে মন্থর হযে পড়েছে দেশের বার্ষিক উন্নয়ন কর্মসূচীর বাস্তবায়ন। অর্থবছরের ছয় মাসে এ কর্মসূচির (এডিপি) মাত্র ২৪ শতাংশ বাস্তবায়ন হয়েছে।

চলতি ২০২০-২১ অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ের এ বাস্তবায়ন ছয় বছরের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ে ২৪ শতাংশ বাস্তবায়ন হয়েছিল।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরে ২ লাখ ১৪ হাজার ৬১১ কোটি টাকার এডিপি ছিল। এ বরাদ্দ থেকে ডিসেম্বর পর্যন্ত ছয় মাসে ব্যয় হয়েছে মাত্র ৫১ হাজার ২৬৬ কোটি টাকা, যা মোট বরাদ্দের মাত্র ২৩.৮৯ শতাংশ।

বাস্তবায়নের এই হার গত অর্থবছরের একই সময়ের তুলনায় চেয়ে ৩ শতাংশ কম। গত অর্থবছরের প্রথম ছয় মাসে এডিপি বাস্তবায়িত হয়েছিল প্রায় ২৭ শতাংশ বা ৫৭ হাজার ১৯৬ কোটি টাকা।

আইএমইডির এক কর্মকর্তা বলেন, চলতি অর্থবছরে কোনোভাবে শতভাগ অর্থ ব্যয় আর সম্ভব নয়।

এ বিষয়ে আইএমইডি সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেন, আভ্যন্তরীণ সম্পদ বিভাগসহ কয়েকটি মন্ত্রণালয় ও বিভাগ এবার বাস্তবায়নে বেশি পিছিয়ে রয়েছে। পিছিয়ে পড়াদের কাছে আমরা জেনেছি যে অনেক প্রকল্পের ঠিকাদার প্রক্রিয়ায় বিলম্ব ও জমি অধিগ্রহণ নিয়ে মামলাজনিত সমস্যা সৃষ্টি হয়েছে। এসব সমস্যা দূর করে শিগগির আমরা এডিপি বাস্তবায়ন বাড়াতে পারব বলে আশাবাদী।

আইএমইডির প্রতিবেদনে দেখা যায়, ছয় মাসে এডিপি বাস্তবায়নে জড়িত ৫৮টি মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে ১১টি এখনো বরাদ্দের ১০ শতাংশ বাস্তবায়ন করতে পারেনি।

সেগুলো হচ্ছে- মন্ত্রিপরিষদ বিভাগ (০.২১ শতাংশ), আভ্যন্তরীণ সম্পদ বিভাগ (১.০৯ শতাংশ), আর্থিক প্রতিষ্ঠান বিভাগ (১.২৩ শতাংশ), বাণিজ্য মন্ত্রণালয় (১.৮৬ শতাংশ), অর্থ বিভাগ (২.৭০ শতাংশ), জননিরাপত্তা বিভাগ (৭.৮২ শতাংশ), জনপ্রশাসন বিভাগ (৭.৮৭ শতাংশ), দুর্নীতি দমন কমিশন (৯ শতাংশ), তথ্য মন্ত্রণালয় (৯.১৫ শতাংশ) এবং বাংলাদেশ কর্মকমিশন সচিবালয় (৯.৫৭ শতাংশ) বাস্তবায়ন করেছে।

এডিপি বাস্তবায়নে জড়িত সব মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে বরাদ্দের ৫০ শতাংশের বেশি অর্থ ব্যয় করতে পেরেছে কেবল দুটি মন্ত্রণালয় ও বিভাগ। এর মধ্যে ধর্ম মন্ত্রণালয় ৭৩.৩৩ শতাংশ আর আইএমইডি বাস্তবায়ন করেছে ৬৬.৫৩ শতাংশ বরাদ্দ।

এডিপি বরাদ্দের দিক দিয়ে বড় ১৫ মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে সবচেয়ে বেশি ৩৫ শতাংশ বরাদ্দ বাস্তবায়ন করেছে বিদ্যুৎ বিভাগ। বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় বাস্তবায়ন করেছে ২৮.৪৬ শতাংশ, প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয় ২৭.৫১ শতাংশ, পানিসম্পদ মন্ত্রণালয় বাস্তবায়ন করেছে ২৭.১৯ শতাংশ, প্রধানমন্ত্রীর কার্যালয় বাস্তবায়ন করেছে ২৭.১০ শতাংশ, রেলপথ মন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগ ২৫ শতাংশ বাস্তবায়ন করতে পেরেছে। বাকি সকল মন্ত্রণালয় ও বিভাগের বাস্তবায়ন হার ২৫ শতাংশের কম।

শীর্ষ সংবাদ:
আগামী ১১ এপ্রিল পাপুলের আসনে উপনির্বাচন         দেশে করোনায় আরও ৫ জনের মৃত্যু, নতুন সনাক্ত ৬১৪         মিয়ানমারে বিক্ষোভের উপর ফের গুলি ॥ নিহত ৯         ৪ কোটি ডোজ করোনা ভাইরাসের টিকা সংগ্রহ করা হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা ভাইরাস ॥ কোভ্যাক্স থেকে এক কোটি ৯ লাখ টিকা পাচ্ছে বাংলাদেশ         দুদকের নতুন চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ         “বিএনপির অপরাজনীতিতে গণতন্ত্রের বিকাশ ক্ষতিগ্রস্ত হচ্ছে”         খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়াতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন         প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা, পুলিশের বাধা         মিয়ানমারের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টের বিরুদ্ধে আরও ২ মামলা         সাতছড়িতে ১৮টি গোলা উদ্ধার         হাইকোর্টে জামিন পেলেন কার্টুনিস্ট কিশোর         প্রেস ক্লাবের সামনে নাগরিক সমাবেশ         ভাসানচরের উদ্দেশে আরও ২ হাজার ২৬০ জন রোহিঙ্গা         ক্যালিফোর্নিয়ায় গাড়ি-ট্রাকের সংঘর্ষ ॥ নিহত ১৩         টিকা নিয়েছেন ৩৩ লাখ ৪১ হাজার, নিবন্ধন ৪৫ লাখ ছাড়িয়েছে         টিকা না নিলে এবার হজের অনুমতি মিলবে না         এইচ টি ইমামের অবস্থা সংকটাপন্ন, সিএমএইচে ভর্তি         আফগানিস্তানে ৩ নারী সংবাদকর্মীকে গুলি করে হত্যা         ৮ মার্চ মশা নিধনে সমন্বিত অভিযান শুরু