রবিবার ১০ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভূমিপুত্র বঙ্গবন্ধু

১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বক্তব্য দিয়েছেন। জাতির পিতার মূল্যায়নও তিনি ইতিহাসের নিরিখেই করেছেন। বলেছেন, একমাত্র ভূমিপুত্র বলতে বা এই দেশের মাটির সন্তান বলতে বঙ্গবন্ধু শেখ মুজিবই প্রথম এদেশের শাসনভার হাতে নিয়েছিলেন। বাকিরা কেউ কিন্তু এই দেশের মাটির সন্তান ছিল না। কয়েকদিন আগে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী সামনে রেখে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী মুক্তিযুদ্ধের চেতনা এবং আদর্শকে ধারণ করে জাতির পিতার স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্য-নিরক্ষরতামুক্ত একটি অসাম্প্রদায়িক কল্যাণকামী বাংলাদেশ গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেছিলেন। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসেও তিনি অনুরূপ প্রত্যয় ব্যক্ত করেন। স্বাধীনতা ও দেশের অগ্রযাত্রার বিরোধিতাকারী চিহ্নিত মহল বিষয়ে তিনি যথার্থই বলেন, স্বাধীনতাকে যারা নস্যাত করতে চেয়েছিল আজ তারাই ব্যর্থ। মাতৃভাষার আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতার সংগ্রাম এই দীর্ঘ সময়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লড়াই-সংগ্রাম এবং বছরের পর বছর কারান্তরীণ থেকে বাঙালী জাতির মুক্তির জন্য নির্যাতন সহ্য করার ইতিহাস তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, দীর্ঘ নয় মাস পর পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পেয়ে জাতির পিতা বঙ্গবন্ধু ১৯৭২ সালের এই দিনে স্বদেশের মাটিতে, তাঁর প্রিয় মানুষের কাছে ফিরে এসেছিলেন। যে মানুষের মুক্তির জন্য তিনি আজীবন সংগ্রাম করেছেন, উৎসর্গ করেছেন নিজের জীবনও। আর বঙ্গবন্ধুর এই স্বদেশ প্রত্যাবর্তনের মাধ্যমেই পূর্ণতা পায় দেশের স্বাধীনতা।

এতে কোন সংশয় নেই যে, ২০০৯ সালে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব গ্রহণের পর আওয়ামী লীগ সরকারের গত ১২ বছরের শাসনামলে বাংলাদেশ বিশ্বের বুকে একটি আত্মমর্যাদাশীল দেশ হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে। আর্থ-সামাজিক এবং অবকাঠামো খাতে বাংলাদেশের বিস্ময়কর উন্নয়ন সাধিত হয়েছে। বাংলাদেশ আজ উন্নয়নের যে মহাসড়ক বেয়ে ধাবিত হচ্ছে তা যেন কোনভাবেই বাধাগ্রস্ত হতে না পারে সেদিকে সকলের সজাগ দৃষ্টি রাখা জরুরী। স্বাধীনতার পর জাতি প্রত্যক্ষ করেছে যে, একমাত্র আওযামী লীগ ব্যতীত যে দলই ক্ষমতায় এসেছে তারা নিজেদের আখের গোছানোতেই বেশি মনোযোগ দিয়েছে। একপর্যায়ে বিশ্ববাসী দেখতে পেয়েছে, পরপর তিন বছর বাংলাদেশ দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়েছে। বিশ্বে দখল করেছে শীর্ষস্থান। সেই পঙ্কিলতা ও পতিত ভাবমূর্তি থেকে দেশকে টেনে তোলার বড় কাজটি করেছে আওয়ামী লীগ। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দেশে বহু বছর সামরিক শাসন চলেছে। তৎকালীন শাসকেরাও আত্মোন্নয়নেই সকল শক্তি নিয়োগ করেছে। কিন্তু শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ নিরবচ্ছিন্নভাবে দেশের উন্নয়নে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় বিপ্লবের ডাক প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু সবাইকে ঐক্যবদ্ধ করে যে দ্বিতীয় বিপ্লবের ডাক দিয়েছিলেন সেটা বাস্তবায়ন করতে পারলে পরবর্তী পাঁচ বছরেই বাংলাদেশ ক্ষুধা-দারিদ্র্যমুক্ত উন্নত দেশ হিসেবে গড়ে উঠতে পারত, এতে কোন সন্দেহ নেই। দেশ পরিচালনা করতে বঙ্গবন্ধু মাত্র সাড়ে তিন বছর সময় পেয়েছিলেন। এই স্বল্প সময়ে জাতির পিতা এত কাজ করে গেছেন, তা সত্যিই বিস্ময়কর।

২১০০ সাল পর্যন্ত উন্নয়ন কিভাবে হবে, নতুন প্রজন্মের জীবন উন্নত হবে- সেই পরিকল্পনা নিয়েই বর্তমান সরকার এক শ’ বছরের ডেল্টা প্ল্যান প্রণয়ন করেছে। বঙ্গবন্ধুকন্যা জাতির পিতার স্বপ্নের উন্নত সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ে তোলার দৃঢ় প্রতিজ্ঞা দেশবাসীর অন্তর ছুঁয়ে যাবে বলেই আমাদের বিশ্বাস।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৮৮০৯৬১৭
আক্রান্ত
৫৩১৩২৬
সুস্থ
৭১০১৬৫৪৪
সুস্থ
৪৭৫৮৯৯
শীর্ষ সংবাদ:
স্বপ্নের নীড়ে নবযাত্রা ॥ সারাদেশে গৃহহীন ও ভূমিহীনদের আনন্দের দিন         সম্মুখসারির করোনা যোদ্ধাদের কথা         শিক্ষা প্রতিষ্ঠান খুলছে         ২৭ জানুয়ারি টিকা দেয়া শুরু         প্রণোদনার মেয়াদ ও আকার বাড়ছে         নান্দনিক নগর গড়ব-রেজাউল, সেবক হতে চাই- শাহাদাত         ৮৫ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্য রফতানির টার্গেট         করোনায় দেশে মৃত্যুর সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে         মেঘনা নদীকে নিয়ে পূর্ণাঙ্গ মাস্টারপ্ল্যান তৈরির উদ্যোগ         বিএনপি-জামায়াতের প্রোপাগান্ডা স্কোয়াডের অপতৎপরতা         শীতের তীব্রতা আরও দুদিন থাকবে         নেতাজী ও বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে এগিয়ে যেতে হবে         ৩৪ ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী কাউন্সিলর প্রার্থী         রাজধানীতে সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত         চাল আমদানির এলসি খোলার সময়সীমা বাড়ল         শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে মানতে হবে যে ৪ ধাপ         গৃহহীন পরিবারকে গৃহ দিতে পারছি, এটিই আমার সবচেয়ে আনন্দের ॥ প্রধানমন্ত্রী         আগামী বুধবার থেকে বাংলাদেশে করোনার টিকাদান শুরু         সাগরে ট্রলারডুবি : ৪ লাশ উদ্ধার, নিখোঁজ ১০         করোনা ভাইরাসে মৃত্যু ৮ হাজার ছাড়াল, নতুন শনাক্ত পাঁচশ’র নিচে