বৃহস্পতিবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবশেষে পর্যটকদের জন্য খুলে দেয়া হচ্ছে সুন্দরবন

অবশেষে পর্যটকদের জন্য খুলে দেয়া হচ্ছে সুন্দরবন

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ করোনা দুর্যোগের কারনে সাত মাস বন্ধ থাকার পর অবশেষে বিশ্ব ঐতিহ্য সুন্দরবন পর্যটকদের জন্য উন্মুক্ত করে দেওয়া হচ্ছে। সব ধরনের পর্যটন বা ইকো ট্যুরিজমের উপর নিষেধাজ্ঞা তুলে দেওয়ায় আগামী ১ নবেম্বর থেকেই সুন্দরবনে দেশী-বিদেশী পর্যটকরা স্বাস্থ্যবিধি মেনে প্রবেশ করতে পারবেন। বন মন্ত্রণালয়ে বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেেআজ বুধবার প্রধান বন সংরক্ষক মো: আমির হোসাইন চৌধুরী এতথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, দেশব্যাপী করোনাভাইরাসের প্রকোপ নিয়ন্ত্রনে গত ১৯ মার্চ থেকে সুন্দরবনে পর্যটকদের যাতায়াত ও নৌযান চলাচল বন্ধ ঘোষণা করে বন মন্ত্রণালয়। সেই থেকে সুন্দরবনে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা ছিল। এঅবস্থায় ৭ মাস পর বন মন্ত্রণালয়ে সিদ্ধান্তে সুন্দরবনে সব ধরনের পর্যটন বা ইকো ট্যুরিজমের উপর নিষেধাজ্ঞা তুলে নেয়া হচ্ছে। এই বৈঠকে সিদ্ধান্ত অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে সুন্দরবনে দেশী-বিদেশী পর্যটকরা প্রবেশ করতে পারবেন। তবে, ১ নবেম্বর থেকে সুন্দরবনে কোন ট্যুর অপারেটরা তাদের লঞ্চে একসাথে সর্বোচ্চ ৫০ জনের বেশি পর্যটক বহন করতে পারবেন না। একই সাথে সুন্দরবন বিভাগের পূর্বের সব নির্দেশনা মানতে হবে পর্যটক ও ট্যুর অপারেটরদের।

ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশন অব সুন্দরবনের সভাপতি মইনুল ইসলাম জমাদ্দার বন মন্ত্রণালয়ের এই সিদ্দান্তকে স্বাগত জানিয়ে বলেন, গত ১৯ মার্চ পুরো সুন্দরবনে পর্যটকদের যাতায়াত ও নৌযান চলাচল বন্ধ ঘোষণার পর সুন্দরবন কেন্দ্রীক ৭০টি ট্যুর অপারেটর কোম্পানির অর্ধশত লঞ্চ ও জাহাজের কয়েক হাজার কর্মকর্তা-কর্মচারী প্রায় সাত মাস ধরে বেকার হয়ে মানবেতর জীবন-যাপন করেছে। চরম আর্থিক সংকটে ছিলো তারা। মাত্র তিন থেকে চার মাস সুন্দরবনের পর্যটন মৌসুম। এরপর সারা বছর বসে বসে কর্মকর্তা-কর্মচারীদের সেই টাকায় চলতে হয়। সুন্দরবনের ৯টি পর্যটন এলাকায় পর্যটন মৌসুমে (নবেম্বর থেকে মার্চে) হাজার হাজার মানুষ ঘুরতে আসেন। করোনার কারনে পর্যটন বন্ধ থাকলে সুন্দরবন কেন্দ্রিক পর্যটন শিল্পে ধস নামে। আগামী ১ নবেম্বর থেকেই সুন্দরবনে দেশী-বিদেশী পর্যটকরা প্রবেশ করতে দেয়ায় বন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত আমাদের বাঁচিয়ে দিয়েছে। এখন করোনা স্বাস্থ্যবিধি-সহ সুন্দরবনে বন বিভাগের সব নির্দেশনা আমরা মেনে চলব।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু