বৃহস্পতিবার ১৪ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাদারীপুরে ভাঙ্গনের মুখে কমিউনিটি ক্লিনিক ও হাট-বাজার

মাদারীপুরে ভাঙ্গনের মুখে কমিউনিটি ক্লিনিক ও হাট-বাজার

নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর ॥ শিবচর বন্দরখোলার ইউপি কমপ্লেক্স ভবনের শেষ রক্ষা হলো না। মূল ভবনের অর্ধেক বিলীন হয়ে গেছে। বাকী অংশ যে কোনো সময় বিলীন হয়ে যাবে বলে আজ মঙ্গলবার দুপুরে জানান বন্দরখোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নিজামউদ্দিন বেপারী। ভাঙ্গনের মুখে রয়েছে কমিউনিটি ক্লিনিক ও হাট-বাজার। পদ্মা নদীর আগ্রাসী রূপ সবকিছু চারদিক থেকে ঘিরে ফেলেছে। রবিবার মধ্যরাত থেকে ধীরে ধীরে ভবনের অর্ধেক অংশ দুমড়ে-মুচড়ে ভেঙ্গে পড়ে। ভাঙ্গনের মুখে রয়েছে কমিউনিটি ক্লিনিক ও কাজিরসূরা বাজার ও হাটের একাংশ। কয়েক বছর আগেও ভবনটি নদী থেকে প্রায় ৫কিলোমিটার দূরে ছিল। নদী ভাঙ্গতে ভাঙ্গতে এখন বন্দরখোলার ভূখন্ড শিবচরের মানচিত্র থেকে মুছে যাচ্ছে।

জানা গেছে, প্রতি বছর পদ্মা ও আড়িয়ালখাঁর ভাঙ্গনে শিবচরে হাজার হাজার কোটি টাকার সম্পদ নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। পদ্মার ভাঙ্গনরোধে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর এমপির নির্দেশে পানি উন্নয়ন বোর্ড বিগত বছরগুলো ধরেই জিও ব্যাগ ফেলে ভাঙ্গন প্রতিরোধে আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন। কিন্তু জিও ব্যাগ ফেলে সম্পদ রক্ষার চেষ্টা ব্যর্থ করে দিচ্ছে পদ্মা নদী। এ বছর বন্যার পানি দফায় দফায় বৃদ্ধি পাওয়ায় পদ্মার ভাঙ্গন ভয়াবহ রূপ নিয়েছে।

চলতি বন্যা ও নদী ভাঙ্গনে শিবচরের চরাঞ্চলের ৪টি বিদ্যালয়, একটি মাদ্রাসা, ব্রিজ, কালভার্ড, রাস্তাঘাট, শত শত বাড়ি-ঘর ও ফসলি জমি বিলীন হয়ে গেছে। চলতি বন্যায় চরের বন্দরখোলা ইউনিয়নের নুরুদ্দিন মাদবরকান্দি এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয়ের ৩ তলা ভবন, চরজানাজাত ইউনিয়নের ইলিয়াস আহমেদ চৌধুরী উচ্চ বিদ্যালয়ের একাধিক স্থাপনা ও ইউনিয়ন পরিষদ, কাঁঠালবাড়ি ইউনিয়নের ৭৭ নং কাঁঠালবাড়ি সরকারী বিদ্যালয় কাম সাইক্লোন সেন্টারের ৩ তলা ভবনটি বিলীন হয়।

আজ মঙ্গলবার দুপুরে বন্দরখোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নিজামউদ্দিন বেপারী বলেন, “আমাদের ইউনিয়ন কমপ্লেক্স পদ্মায় বিলীন হওয়ার আগে বন্দরখোলার একটি উচ্চ বিদ্যালয় ও কাজিরসূরা সরকারী প্রাথমিক বিদ্যালয়টি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ইউনিয়ন পরিষদ ভবনের অর্ধেক অংশ রবিবার রাতে ভেঙ্গে পড়েছে। বাকী অংশ কোনো সময় নদীতে তলিয়ে যাবে। এছাড়া কমিউনিটি ক্লিনিক ও কাজিরসূরা হাট-বাজার ভাঙনের মুখে রয়েছে। হাজার হাজার জিও ব্যাগ ডাম্পিং করেও ভাঙ্গনরোধ করা যাচ্ছে না। আমরা ভবনসহ অন্যান্য স্থাপনা রক্ষার সব রকম চেষ্টা করেছি। তবুও শেষ রক্ষা হলো না। কমিউনিটি ক্লিনিকের নীচ থেকে মাটি সরে গিয়ে পিলার বেরিয়ে গেছে। এটিও যে কোনো মূহূর্তে ভেঙ্গে যাবে।”

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৪৪৩২২৭১৯
আক্রান্ত
৪০৩০৭৯
সুস্থ
৩২৪৮৬৭০৩
সুস্থ
৩১৯৭৩৩
শীর্ষ সংবাদ:
ভিয়েতনামে টাইফুনের পর ভূমিধস, নিহত ১৩         আগাম ভোট দিলেন জো বাইডেন         ফ্রান্সে দ্বিতীয় দফায় লকডাউন জারি         সদা প্রস্তুত থাকুন ॥ সার্বভৌমত্ব ও পবিত্র সংবিধান রক্ষায়         ইরফান সেলিম ও বডিগার্ড জাহিদ ৩ দিনের রিমান্ডে         অপরাজনীতির জন্য বিএনপি দিন দিন জনবিচ্ছিন্ন হচ্ছে         প্রণোদনায় প্রবাসী আয়ের বৈধ প্রবাহ বেড়েছে         মেয়াদ শেষ হলেই পৌরসভার নির্বাচন         আগাম ভোট ৭ কোটি ॥ মরিয়া ট্রাম্প         নির্ধারিত সময়েই মেট্রোরেল         করোনায় দেশে আরও ২৩ জনের মৃত্যু         শীঘ্রই পর্যটন ভিসা দেবে ভারত ॥ দোরাইস্বামীর আশ্বাস         রিফাত হত্যাসহ সব মামলার দ্রুত শুনানি ॥ এ্যাটর্নি জেনারেল         করোনাপরবর্তী প্রাথমিক শিক্ষার রূপরেখা নির্ধারণ         করোনা মোকাবেলায় ধর্মের ইতিবাচক ব্যবহারের আহ্বান         রিমান্ড শেষে কনস্টেবল টিটু কারাগারে, অন্যরা গ্রেফতার হয়নি         ‘স্বাধীনতা পুরস্কার-২০২০’ দেওয়া হবে বৃহস্পতিবার         হাজী সেলিম ও তার ছেলের সম্পদের তথ্য সংগ্রহ করছে দুদক         পরীক্ষা নেয়ার অনুমতি পাচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়         করোনায় শিক্ষার ছুটি বৃদ্ধির ঘোষণা আসছে আগামীকাল