মঙ্গলবার ৫ কার্তিক ১৪২৭, ২০ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সৌদি আরবের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার প্রস্তাব

সৌদি আরবের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার প্রস্তাব

দেশের খবর ॥ ইউরোপীয় পার্লামেন্টে সৌদি আরবের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার প্রস্তাব উঠেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, সাংবাদিক জামাল খাশোগি হত্যা এবং যুদ্ধের মধ্য দিয়ে ইয়েমেনকে ধ্বংসের দিকে ঠেলে দেওয়ার প্রসঙ্গ উল্লেখ করে রিয়াদের বিরুদ্ধে এই অবস্থান নিয়েছে পার্লামেন্ট। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) ইইউভুক্ত সকল দেশকে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানানো হয়েছে।

২০১৮ সালের অক্টোবরে ওয়াশিংটন পোস্টের কলাম লেখক জামাল খাশোগি তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত সৌদি কনস্যুলেটে ঢোকার পর নির্মমভাবে খুন হত্যায় অভিযুক্ত স্বয়ং যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এদিকে ২০১৫ সাল থেকে ইয়েমেনে সামরিক অভিযান শুরু করে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের সঙ্গে তাদের যুদ্ধ-সংঘাতে ইয়েমেনের হাজার হাজার সাধারণ মানুষ প্রাণ হারিয়েছেন। বিশ্বের সবচেয়ে মর্মান্তিক মানবিক সংকট তৈরি হয়েছে সেখানে।

খাশোগি হত্যার ঘটনায় জার্মানি, ফিনল্যান্ড এবং ডেনমার্ক আগেই সৌদি আরবের ওপর বিভিন্ন পর্যায়ের অস্ত্র নিষেধাজ্ঞা জারি করেছিল। বৃহস্পতিবার ইইউ পার্লামেন্টের আইনপ্রণেতারা ইয়েমেন যুদ্ধে জড়িত সৌদি জোটের বাকি দেশগুলোর ওপরও অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান জানিয়েছেন। ইইউ পার্লামেন্টের আইনপ্রণেতারা জোটের সকল সদস্যদের প্রতি জার্মানি, ফিনল্যান্ড এবং ডেনমার্কের পথ অনুসরণ করার আহ্বান জানান।

বৃহস্পতিবার ইইউ পার্লামেন্টে অস্ত্র রফতানি প্রতিবেদন গ্রহীত হয়েছে। নথিতে দেখা যাচ্ছে, ইইউভূক্ত দেশগুলো সৌদি জোটে থাকা বিভিন্ন দেশের কাছে যে অস্ত্র বিক্রি করেছে তা ব্যবহার করা হয়েছে ইয়েমেন যুদ্ধে; যুদ্ধকবলিত সৌদি সীমান্ত লাগোয়া ওই দেশটির দুই কোটি ২০ লাখ মানুষের এখন মানবিক সহায়তা ও সুরক্ষা প্রয়োজন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৪০০০৬২৩৯
আক্রান্ত
৩৮৮৫৬৯
সুস্থ
২৯৯২২৯১১
সুস্থ
৩০৩৯৭২
শীর্ষ সংবাদ:
স্বস্তি ফিরবে নিত্যপণ্যে ॥ সমন্বিত পরিকল্পনা পাঁচ মন্ত্রণালয়ের         ঘরের বাইরে গেলেই মাস্ক ব্যবহার বাধ্যতামূলক         ‘৯৯৯’ ॥ আস্থা, বিশ্বাস ও ভরসার প্রতীক         নর্থ ক্যারোলাইনা, নেভাদায় ট্রাম্প ও বাইডেনের জোর প্রচার         আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলোর কমিটি অনুমোদন         সাত কর্মদিবসে শিশু ধর্ষণ মামলার প্রথম রায় বাগেরহাটে         বাজারে আলুর কৃত্রিম সঙ্কট         প্রত্যক্ষদর্শী তিন কনস্টেবলের জবানবন্দী         সীমান্তে তদারকি জোরদারে ৭৩ আধুনিক বিওপি হচ্ছে         গ্যাস বিতরণ কোম্পানির ঘাটতি চিহ্নিত করার নির্দেশ         পাবলিক বিশ্ববিদ্যালয়ে কর্মদক্ষতা যাচাই করে বাজেট বরাদ্দ         ছেঁড়া কাগজে লেখা মোবাইল নম্বরের সূত্র ধরে শনাক্ত মেহেদীর খুনীরা         কক্সবাজার চট্টগ্রাম ও তিন পার্বত্য জেলায় অভিযান চলছে না         পরিসংখ্যানের প্রয়োগ অর্থনৈতিক উন্নয়নের গতিকে ত্বরান্বিত করবে : রাষ্ট্রপতি         স্কুলের বার্ষিক পরীক্ষার সিদ্ধান্ত হতে পারে বুধবার         ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করে পরিপত্র         প্রাথমিকে শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি         মাস্ক ব্যবহার নিশ্চিত করার নির্দেশ মন্ত্রিসভার         দুর্যোগ-দুর্বিপাকে জনগণের পাশে দাঁড়ানোর মহান ব্রতকে আরও ব্যাপকভাবে ছড়িয়ে দিন : রেডক্রিসেন্টকে মেয়র তাপস         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, শনাক্ত ৩ লাখ ৯০ হাজার ছাড়াল