সোমবার ১২ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বরিশালের চরাঞ্চলে বারোমাসি বিদেশী জাতের তরমুজ চাষ

বরিশালের চরাঞ্চলে বারোমাসি বিদেশী জাতের তরমুজ চাষ

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ জেলার একমাত্র দ্বীপ উপজেলা মেহেন্দিগঞ্জের চরাঞ্চলে বিদেশী জাতের বারোমাসি তরমুজ চাষ করে ব্যাপক ফলন পেয়েছেন এক শিক্ষক দম্পত্তি। মাত্র ২৪ শতক জমিতে ৩৫ হাজার টাকা খরচে পাঁচ জাতের তরমুজ চাষ করে তারা লাভের আশা করছেন।

প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে তাদের বারোমাসি তরমুজ চাষ প্রকল্প দেখতে এসে অনুপ্রানীত হচ্ছেন অনেকে। উন্নতমানের বীজের কারণে ফলন ভালো হওয়ার দাবি করে কৃষি কর্মকর্তারা জানান, বারোমাসি তরমুজ চাষ করলে অন্যান্যরা লাভবান হবেন এবং দেশের বেকারত্ব দূর হবে।

সূত্রমতে, মেহেন্দিগঞ্জ উপজেলার আন্দারমানিক গ্রামের বাসিন্দা হাসান মাহমুদ সাঈদ এবং তার স্ত্রী তাহমিনা বেগম দুইজনেই দুটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধানশিক্ষক। সাঈদ শিক্ষকতার পাশাপাশি ১৯৮৬ সাল থেকে মাছ চাষ শুরু করেছেন। বর্তমানে তার চারটি পুকুর, দুইটি ঘের এবং পোনা উৎপাদনের একটি হ্যাচারী রয়েছে। ঘের এবং পুকুর পাড়ে দীর্ঘদিন থেকে তিনি বিভিন্ন সবজির চাষ করে আসছেন।

সূত্রে আরও জানা গেছে, করোনাকালে স্কুল বন্ধ থাকায় একজন বীজ ব্যবসায়ীর পরামর্শে গত আষাঢ় মাসে তিনি বিদেশী জাতের পাঁচ ধরনের তরমুজ জাতীয় ফলের চাষ করেছেন। আদর্শ কৃষক হাসান মাহমুদ সাঈদ জানান, সুইট ব্লাক, কার্নিয়া, সোনিয়া, হানিডিউ মেলন (ছাম্মাম) এবং রক মেলন নামের বিদেশী জাতের এই চারা রোপনের এক সপ্তাহের মধ্যে ফুল এবং ১০/১২ দিনের মধ্যে প্রতিটি গাছে ফলন ধরেছে। দুইমাস পরই ফল পরিনত এবং পাঁকতে শুরু করেছে। তিনি আরও জানান, ২৪ শতক জমিতে ৭৫০টি চারা রোপনসহ পরিচর্যায় তার প্রায় ৩৫ হাজার টাকা খরচ হয়েছে। এখন তিনি ফল বিক্রি করে প্রায় দুই লাখ টাকা লাভের আশা করছেন।

সাঈদের কৃষি শ্রমিক আব্দুল কাদের বলেন, বিদেশী জাতের এই তরমুজ চাষে বাড়তি কোন ঝামেলা নেই। বীজ ১২ ঘন্টা ভিজিয়ে রেখে টিস্যু দিয়ে মুড়িয়ে রেখে অঙ্কুর গজালে একটি ট্রেতে জৈব সারসহ মাটিতে পুতে দিতে হয়। ট্রেতে ১০/১২দিন রেখে চারা গজানোর পর নিয়মানুযায়ী পৃথক বেড তৈরী করে চারা রোপন করতে হয়। লাল ও হলুদ রংয়ের এই তরমুজ খেতেও সুস্বাধু বলেও তিনি উল্লেখ করেন।

বরিশালের বীজ ব্যবসায়ী জাকির হোসেন জানান, উন্নতমানের বীজের কারনে ফলন ভালো হয়েছে। পরীক্ষামূলকভাবে সাঈদকে কিছু বিদেশী জাতের তরমুজের বীজ দেয়া হয়েছিলো। সাঈদ সফল হয়েছে। বারোমাসি ফল হওয়ায় ভরা মৌসুমের পর (অসময়ে) এই ফলের চাষ করলে কম পরিশ্রমে বেশি লাভ করা সম্ভব।

মেহেন্দিগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা হারুন-অর রশিদ জানান, বারোমাসি তরমুজ চাষের জন্য তারা কৃষক সাঈদকে কারিগরিসহ সর্বাত্মক সহযোগিতা দিয়েছেন। সাঈদ বিদেশী জাতের তরমুজ চাষ করে লাভবান হয়েছেন। অন্যারাও এই ফলের চাষ করলে একদিকে যেমন আর্থিক লাভবান হবেন, তেমনি বেকারত্বও দূর হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩০৮৯০১৩
আক্রান্ত
৩৫৯১৪৮
সুস্থ
২৪৪৪২৫৪১
সুস্থ
২৭০৪৯১
শীর্ষ সংবাদ:
উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত