শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্থগিত সীমান্ত সম্মেলন আজ শুরু হচ্ছে

  • ভারতীয় প্রতিনিধি দল আসছে আজ

আজাদ সুলায়মান ॥ স্থগিত হওয়া সীমান্ত সম্মেলন আজ বুধবার শুরু হচ্ছে। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলনের সময় পুনর্নির্ধারণ করার পর আজ থেকে শনিবার ১৯ সেপ্টেম্বর পর্যন্ত এই সম্মেলন অনুষ্ঠিত হবে। বিজিবি সূত্রে জানা যায়, আজ দুপুরে স্পেশাল এয়ার ক্রাফটে ভারতীয় প্রতিনিধি দলের সদস্যরা ঢাকা পৌঁছাবেন। তবে বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের সীমান্ত সম্মেলন আনুষ্ঠানিকভাবে আগামীকাল সকাল ১০টা ৪৫ মিনিটে বিজিবি সদর দফতরের সম্মেলন কক্ষে শুরু হবে। বিজিবি জানিয়েছে- সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোঃ সাফিনুল ইসলামের নেতৃত্বে ১৩ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল অংশগ্রহণ করবেন। বাংলাদেশ প্রতিনিধি দলে বিজিবির অতিরিক্ত মহাপরিচালক ও বিজিবি সদর দফতরের সংশ্লিষ্ট স্টাফ অফিসার ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রতিনিধিত্ব করবেন। সম্মেলনে বিএসএফ মহাপরিচালক রাকেশ আস্থানার নেতৃত্বে ছয় সদস্যের ভারতীয় প্রতিনিধি দল অংশ নেবেন।

ভারতীয় প্রতিনিধি দলে বিএসএফ সদর দফতরের উর্ধতন কর্মকর্তা এবং ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা রয়েছেন। আগামী ১৯ সেপ্টেম্বর সকাল ৮টা ৩০ মিনিটে সম্মেলনের যৌথ আলোচনার দলিল (জয়েন্ট রেকর্ড অব ডিসকাসন) স্বাক্ষরের মধ্য দিয়ে সীমান্ত সম্মেলন শেষে বিএসএফ প্রতিনিধিদল ঢাকা ত্যাগ করবেন।

গত রবিবার এই সম্মেলন আনুষ্ঠানিকভাবে শুরু হওয়ার সব ধরনের প্রস্তুতি নেয়ার পর শেষ মুহূর্তে দিল্লী থেকে খবর আসে উড়োজাহাজে যান্ত্রিক ত্রুটির কারণে বিএসএফ দল আসছে না। তাছাড়া করোনা পরিস্থিতিতে বাণিজ্যিক বিমান চলাচল বন্ধ ভারত ও বাংলাদেশের মধ্যে। তাই নিজেদের বিশেষ বিমানে দিল্লী থেকে ঢাকায় এসে সীমান্তরক্ষী বাহিনীর সঙ্গে টানা ছ’দিন বৈঠকে বসার কথা ছিল বিএসএফের উচ্চপর্যায়ের প্রতিনিধি দলের। যান্ত্রিক গোলযোগের কারণে উড়তেই পারেনি বিএসএফের বিমানটি। তাই ১৩ থেকে ১৮ সেপ্টেম্বরের দ্বিপাক্ষিক সীমান্ত সম্মেলন স্থগিত করা হয়েছিল।

উল্লেখ্য, বাংলাদেশ ও ভারতের সীমান্তরক্ষীদের মধ্যে প্রায় প্রতিবছরই এই সম্মেলনটি হয়। বিএসএফের নবনিযুক্ত ডিজি রাকেশ আস্থানার নেতৃত্বে ভারতীয় সীমান্তরক্ষীদের বড় ও মেজ কর্তাদের নিয়ে একটি প্রতিনিধি দলের গত রবিবার ঢাকায় পৌঁছনোর কথা ছিল। তাদের সঙ্গে আলোচনার জন্য বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল এম শাফিনুল ইসলামের নেতৃত্বে উচ্চ পর্যায়ের দল ঢাকার পিলখানায় তাদের সদর দফতরে অপেক্ষা করছিল। বিজিবির ভাষ্যমতে- ঢাকা এবং দিল্লী ও কলকাতার মধ্যে সব আন্তর্জাতিক বিমান চলাচল ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকায় বিএসএফের দলটি তাদের নিজেদের উড়োজাহাজে ঢাকায় আসার পরিকল্পনা নিয়েছিল। কিন্তু শেষ সময়ে কারিগরি সমস্যায় সেটি ওড়েনি। বাংলাদেশের হিসেব অনুযায়ী সীমান্তে বিএসএফের গুলিতে এ বছর আগস্ট পর্যন্ত অন্তত ৪৪ জন প্রাণ হারিয়েছেন। গত দু’বছরে এই সংখ্যা হঠাৎই বেড়েছে। বিজিবি জানায়, সীমান্তে প্রাণহানি শূন্যে নিয়ে যেতে বিএসএফের সঙ্গে আলোচনা করত এই সম্মেলনে। অন্য দিকে, বিএসএফ মাদক, গরু, জাল নোট ও সোনা পাচার ঠেকাতে দু’দেশের সীমান্তরক্ষীদের মধ্যে যোগাযোগ নিবিড় করা ও সীমান্তে যৌথ টহলদারির বিষয়টি গুরুত্ব দিতে আগ্রহী এ বৈঠকে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২৭৯৪৪০৭
আক্রান্ত
৩৫৭৮৭৩
সুস্থ
২৪১৯৩২৯৩
সুস্থ
২৬৮৭৭৭
শীর্ষ সংবাদ:
বেসরকারি প্রতিষ্ঠান থেকে করোনা ভাইরাসের সনদ নেয়া ৩২ জনকে রেখে গেল সাউদিয়া         পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬         ছাত্রাবাসে গণধর্ষণ ॥ প্রতিবাদে উত্তাল এমসি কলেজ         দেশকে উন্নয়নের পথে এনেছেন আজকের প্রধানমন্ত্রী॥ পররাষ্ট্রমন্ত্রী         পাবনা-৪ আসনের উপনির্বাচন ॥ বাতিলের দাবি বিএনপি প্রার্থীর         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         বাংলাদেশিসহ ২২ জন উদ্ধার, ১৬ জনের মৃত্যুর আশঙ্কা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         জাতীয় সংসদের হুইপ, শেরপুর-১ আসনের সাংসদ আতিক করোনায় আক্রান্ত         হয়তো কয়েক মাসেও জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         নীলা হত্যা মামলার প্রধান আসামি মিজানুর গ্রেফতার         পাবনার উপনির্বাচনে কেন্দ্রে বিএনপির এজেন্ট প্রবেশ করতে দেয়া হয়নি- রিজভী         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫