রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বরিশালে করোনার উপসর্গ শুনলেই চিকিৎসক উধাও

বরিশালে করোনার উপসর্গ শুনলেই চিকিৎসক উধাও

স্টাফ রিপোর্টার, বরিশল ॥ করোনার প্রভাবে জেলার গ্রামীণজনপদে চিকিৎসাসেবা চরমভাবে ব্যাহত হচ্ছে। বিশেষ করে যেকোনো রোগ নিয়ে যারা হাসপাতালে আসছেন তাদের যেন ভোগান্তির শেষ নেই। পাশাপাশি মৌসুমী জ্বর, সর্দি-কাশির উপসর্গ নিয়ে কেউ হাসপাতালে আসলেই আত্মগোপন করছেন চিকিৎসক ও প্যাথলজিস্ট।

ফলে অন্যরোগীরাও চিকিৎসাসেবা থেকে অনেকটা বঞ্চিত হচ্ছেন। অভিযোগ উঠেছে, জেলার অধিকাংশ স্বাস্থ্য কমপ্লেক্সের ইনডোর ব্যবস্থা বন্ধ থাকলেও আউটডোরে নামেমাত্র কার্যক্রম চলছে। এ অবস্থায় গ্রামগঞ্জের সাধারণ মানুষ চিকিৎসার জন্য এসে প্রতিনিয়ত শুধু তুচ্ছ তাচ্ছিল্যের শিকার হচ্ছেন।

অনুসন্ধানে জানা গেছে, সড়ক পথে জেলার প্রবেশদ্বার গৌরনদী উপজেলা হাসপাতালে করোনা পরীক্ষার জন্য গত রবিবার সকালে নমুনা দিতে আসেন বেসরকারী প্রতিষ্ঠানে কর্মরত একজন চাকরিজীবী। নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, নমুনা পরীক্ষার কথা বলার সাথে সাথেই কৌশলে হাসপাতালের প্যাথলজিস্ট এবং কর্মরত চিকিৎসক আত্মগোপন করেন। পরবর্তীতে সকাল নয়টা থেকে বেলা ১১টা পর্যন্ত তাকে হাসপাতালে অপেক্ষা করতে হয়। এরমধ্যে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা এবং উপজেলা নির্বাহী অফিসারকে ফোনে বিষয়টি জানানো হয়। পরবর্তীতে তাদের নির্দেশে অনেকটা তুচ্ছ তাচ্ছিল্যের ন্যায় নমুনা নেন প্যাথলজিস্ট। আক্ষেপ করে নমুনা দেয়া ওই ব্যক্তি বলেন, আমার সাথে চিকিৎসকদের ভাল একটা সম্পর্ক, অথচ এখন যেন তারা আমাকে চেনেনই না। সূত্রমতে, ওই হাসপাতালের ইনডোর এবং আউটডোর ব্যবস্থা অনেকাংশে অচল।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা সাইয়্যেদ মোঃ আমরুল্লাহ বলেন, হাসপাতালে টেস্ট কিটের চরম সংকট রয়েছে। তাছাড়া নমুনা পাঠালেও রিপোর্ট পেতে বিলম্ব হয়। যে কারণে নমুনা সংগ্রহে কিছুটা জটিলতার সৃষ্টি হচ্ছে। তিনি আরও বলেন, ইনডোরের কার্যক্রম এখন লকডাউন বলতে নতুন কোন রোগীকে ভর্তি করা হচ্ছেনা। আউটডোরে স্বল্পসংখ্যক চিকিৎসক সেবা দিচ্ছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, উজিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্যাথলজিস্ট বিভূতি রঞ্জন বাড়ৈ দীর্ঘদিন করোনা পরীক্ষার নমুনা সংগ্রহ করে এখন নিজেই আক্রান্ত হয়েছেন। ফলে বর্তমানে সেখানে নমুনা সংগ্রহ বন্ধ রয়েছে। হাসপাতালে চিকিৎসা নিতে আসা সাধারণ রোগিরা বলেন, চিকিৎসক সংকটে বর্তমানে যেকোন রোগীদের চিকিৎসাসেবা পাওয়া কষ্টের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

উজিরপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ শওকত আলী বলেন, ৫০ শয্যার হাসপাতালে আটটি চিকিৎসক পদের বিপরীতে রয়েছেন মাত্র একজন মেডিক্যাল অফিসার ও আরএমও। তাই চিকিৎসক সংকটে সাধারণ রোগীদের চিকিৎসাসেবা কিছুটা ব্যাহত হচ্ছে। করোনার নমুনা সংগ্রহের ব্যাপারে তিনি বলেন, হাসপাতালের প্যাথলজিস্ট আক্রান্ত হওয়ায় নতুন লোক খোঁজা হচ্ছে।

মুলাদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আউটডোর ও ইনডোরের কার্যক্রম চলছে দায়সারাভাবে। করোনার উপসর্গ নিয়ে কেউ হাসপাতালে আসলে চিত্র পাল্টে যায়। তখন আর স্বাস্থ্য কর্মকর্তাসহ চিকিৎসকদের খোঁজ পাওয়া যায় না। হাসপাতালের সামনে দুটি বুথ করে কোনো রকম চিকিৎসাসেবা চালানো হচ্ছে।

এ ব্যাপারে জেলা সিভিল সার্জন ডাঃ মনোয়ার হোসেন বলেন, চিকিৎসকদের নির্দেশ দেওয়া রয়েছে, যেকোনো রোগী হাসপাতালে আসলে আগে নিশ্চিত হতে হবে তার মধ্যে করোনার উপসর্গ রয়েছে কি না। এসব কারণে চিকিৎসকরা হয়তো কিছুটা সতর্ক রয়েছেন। তিনি আরও বলেন, সবধরণের স্বাস্থ্যসেবা উপজেলা হাসপাতালগুলোতে বহাল রয়েছে। তবে উপজেলা হাসপাতালগুলোতে করোনার নমুনা সংগ্রহের কীট সংকটের কথা বলা হলেও সিভিল সার্জন বলেন, তাদের কাছে পর্যাপ্ত কীট রয়েছে।

শীর্ষ সংবাদ:
‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         তৃতীয় ধাপের ইউপি নির্বাচন : চলছে গণনার কাজ         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস         মানবপাচার মামলা : কুয়েতে পাপুলের ৭ বছরের কারাদণ্ড         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ৭৪ রোগী হাসপাতালে         নন-জুডিসিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি যুক্ত করতে রুল         বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগ আসছে : সালমান এফ রহমান         নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের অবরোধ         বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার রায় পিছিয়ে ৮ ডিসেম্বর নির্ধারণ         করোনা : সুইজারল্যান্ড না গিয়ে দেশে ফিরলেন স্বাস্থ্যমন্ত্রী         আন্তর্জাতিক মানের নতুন একটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা         তেজগাঁওয়ে ঠিকাদারের কাছে চাঁদা দাবির অভিযোগ         তথ্য প্রতিমন্ত্রী মুরাদ যখন রকস্টার ! (ভিডিও)         টঙ্গীতে পুড়ে যাওয়া বস্তির একটি মানুষও না খেয়ে থাকবে না ॥ রাসেল