মঙ্গলবার ২৩ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঈশ্বরগঞ্জে ব্রহ্মপুত্রের ভাঙন ঠেকাতে এলাকাবাসীর দাবী

ঈশ্বরগঞ্জে ব্রহ্মপুত্রের ভাঙন ঠেকাতে এলাকাবাসীর দাবী

সংবাদদাতা, নান্দাইল, ময়মনসিংহ ॥ ব্রহ্মপুত্র নদের ভাঙন ঠেকাতে মানববন্ধন কর্মসূচী পালন করেছে ঈশ্বরগঞ্জ উপজেলার মরিচারচর গ্রামের বাসিন্দারা। গ্রামবাসীর দাবি মূল জায়গা দিয়ে ব্রহ্মপুত্র নদ খনন করে বসত ভিটা ও জমি রক্ষা করা। আজ শনিবার দুপুরে ব্রহ্মপুত্রের পাড়ে হাজারো নারী, পুরুষ ও শিশুর অংশগ্রহণে মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

জানা গেছে, উপজেলার মরিচারচর গ্রামে ব্রহ্মপুত্র নদের ভাঙনের ফলে শতশত বসত ভিটা ও ফসলি জমি বিলীন হয়ে যাচ্ছে। ফলে প্রতিদিন নিঃস্ব হচ্ছে নতুন নতুন পরিবার। ব্রহ্মপুত্র নদের মূল ধারা ভাঙনের কবলে পড়ে মরিচারচর গ্রাম দিয়ে নতুন গতিপথ সৃষ্টি হয়েছে। এতে কয়েক বছর ধরে বসতভিটা ও ফসলি জমি হারাচ্ছে মানুষ। এমন পরিস্থিতিতে অনেকদিন যাবৎ ভাঙন থেকে রক্ষা পাবার জন্য নদের মূল ধারায় খননের দাবি জানিয়ে আসছে গ্রামবাসী। এরই প্রেক্ষিতে শনিবার মানববন্ধনের আয়োজন করে তারা।

ওই মানববন্ধনে শতশত নারী, পুরুষ ও শিশু অংশগ্রহণ করে। এসময় মরিচারচর গ্রামের ২০/২৫ জন বাসিন্দা জানান, ব্রহ্মপুত্র নদ মরিচারচর গ্রাম সহ কয়েকটি এলাকায় প্রায় ১১/১২ কিলোমিটার জায়গা জুড়ে তিব্র ভাঙন দেখা দিয়েছে। চলতি বর্ষা মৌসুমে প্রায় ২শ বাড়ি ঘর এবং ১ হাজার একর জায়গা ব্রহ্মপুত্রে বিলিন হয়ে গেছে। কিন্তু পানি উন্নয়ন বোর্ড কোন পদক্ষেপ নিচ্ছে না। এই ভাঙন অব্যহত থাকলে ঈশ্বরগঞ্জের মানচিত্র থেকে মরিচারচর গ্রামটি হারিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

উচাখিলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম জানান, মূল ধারায় নদ খনন করলে রক্ষা পাবে গ্রামের মানুষের বসত ভিটা ও ফসলি জমি। এই মূহুর্তে যদি কোন ব্যবস্থা না নেয়া হয় তাহলে আরো শত শত বাড়িঘর, ফসলি জমি নদীগর্ভে যাওয়ার আশঙ্খা করছেন তারা। না হলে নদী পারের কয়েকটি গ্রাম বিলীন হয়ে যাওয়ার আশঙ্খা করছেন বলে জানান তিনি।স্থানীয় মুক্তিযোদ্ধা মফিদুল ইসলাম চৌধুরী নোমান বলেন, নদী ভাঙতে ভাঙতে মূল ধারা রেখে গ্রামে ডুকে পড়েছে। প্রতি বছরই এই ভাঙন অব্যাহত রয়েছে। এতে ভিটা মাটি হারিয়ে নিঃস্ব হচ্ছে গ্রামের মানুষ।

এই বিষয়ে পানি উন্নয়ন বোর্ড কোন পদক্ষেপ নিচ্ছে না। উপজেলা নির্বাহী অফিসার জাকির হোসেন বলেন, মূল ধারায় নদ খননের জন্য সরেজমিন পরিদর্শন শেষে প্রস্তাব পাঠানো হয়েছে। মূল ধারায় নদ খনন করলে গ্রামের মানুষের বসত ভিটা ও ফসলি জমি রক্ষা পাবে ।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ ব্রাজিলে মৃত্যু ৬৫ হাজার ছাড়াল         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত         করোনা ভাইরাস ॥ চিকিৎসক নিয়োগে আসছে বিশেষ বিসিএস         পাপুলকাণ্ডে রাষ্ট্রদূতের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখা হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         উপনির্বাচন পেছানোর সুযোগ নেই ॥ ইসি সচিব         বান্দরবানে জনসংহতির সংস্কারপন্থি ছয়জনকে গুলি করে হত্যা         দাউদকান্দিতে প্রাইভেটকার খাদে পড়ে একই পরিবারের ৩ জন নিহত         এবার মাশরাফির স্ত্রীও করোনা ভাইরাসে আক্রান্ত         জাতীয় পার্টিতে নতুন দুই উপদেষ্টা         দুই আসনের উপনির্বাচনকে অগ্রহণযোগ্য বলল বিএনপি         কিশোরগঞ্জে শোক-শ্রদ্ধায় শোলাকিয়ায় জঙ্গী হামলায় নিহতদের স্মরণ         করোনা ভাইরাসে ভারতে মৃত্যু ছাড়াল ২০ হাজার         টেকনাফে বন্দুকযুদ্ধে দুই ইয়াবা কারবারি নিহত         কলম্বিয়ায় জ্বালানি ট্যাঙ্কার বিস্ফোরণ ॥ নিহত অন্তত ৭         ঢাকা উত্তরের মেয়র আতিকের বড় ভাইয়ের মৃত্যু         মিয়ানমারের সেনাপ্রধান ও উপ-প্রধানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা         বন্যপ্রাণী নিধন চলতে থাকলে আরও প্রাদুর্ভাব আসবে ॥ জাতিসংঘ         যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবিধি না মানায় ৩২ রাজ্যে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী         শুধু ভারত নয়, জাপানসহ ২০ দেশের সঙ্গে দ্বন্দ্ব চীনের        
//--BID Records