বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাণীনগর হাসপাতালে সচেতনতামূলক বিলবোর্ড

রাণীনগর হাসপাতালে সচেতনতামূলক বিলবোর্ড

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ ॥ নওগাঁর রাণীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্থাপন করা হয়েছে স্বাস্থ্য সচেতনতা মূলক মানচিত্র বিলবোর্ড। এছাড়াও হাসপাতালের প্রধান ফটকে স্থাপন করা হয়েছে মুজিব শতবর্ষ ক্ষণগণনার ডিজিটাল ঘড়ি। ভিতরের প্রবেশপথে শোভা পাচ্ছে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে রঙ্গিন বিলবোর্ড এবং বঙ্গবন্ধু ও তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি সম্বলিত রঙ্গিন একাধিক বিলবোর্ড। নতুন স্থাপন করা এই সচেনতা মূলক মানচিত্র বিলবোর্ড থেকে এক নজরেই জানা যাবে উপজেলার কোন ইউনিয়নের কোন জায়গায় কোন স্বাস্থ্য সেবা কেন্দ্র অবস্থিত সেই সম্পর্কে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, হাসপাতালে প্রতিদিনই উপজেলার বিভিন্ন এলাকার মানুষরা সেবা নিতে আসেন। এছাড়াও বর্তমান সরকার প্রত্যন্ত এলাকার মানুষের দোড়গোড়ায় স্বাস্থ্য সেবা পৌছে দেয়ার লক্ষ্যে প্রতিটি ইউনিয়নে স্থাপন করেছেন উপ-স্বাস্থ্য কেন্দ্র ও কমিউনিটি ক্লিনিক। কিন্তু গ্রামের অনেক মানুষই জানেন না যে তাদের নিজ নিজ এলাকার কোন জায়গায় জরুরী ও প্রাথমিক চিকিৎসা সেবা প্রদানের জন্য কোন স্বাস্থ্য সেবা কেন্দ্রটি অবস্থিত। সেই সব কেন্দ্রে কখন গেলে জরুরী ভাবে কোন চিকিৎসা সেবা পাওয়া যাবে এরকম অনেক কিছুই এখনো অনেকেরই অজানা রয়েছে। তাই সেই সব মানুষকে এই সব জরুরী তথ্যগুলো এক নজরে ও খুব সহজেই জানান দেয়ার জন্য স্থাপন করা হয়েছে এই সচেতনতা মূলক মানচিত্র বিলবোর্ডটি। অনেক মানুষই হাসপাতালে প্রবেশ করার সময় এই বিলবোর্ডটিতে একবার চোখ বুলিয়ে জেনে নিচ্ছেন তাদের নিজ নিজ এলাকায় অবস্থিত স্বাস্থ্য সেবা কেন্দ্র সম্পর্কে যাবতীয় তথ্যাদি। এতে করে উপকৃত হচ্ছে উপজেলার শত শত মানুষ। এই বিলবোর্ডে ৮টি ইউনিয়নের উপ-স্বাস্থ্য কেন্দ্র ও কমিউনিটি ক্লিনিকগুলো বড় বড় রঙ্গিন ছবি দিয়ে দেখানো হয়েছে। বিলবোর্ড থেকে জানা যাবে ৪টি উপ-স্বাস্থ্য কেন্দ্র, ৪টি পরিবার পরিকল্পনা বিভাগের সেবা কেন্দ্র ও ২৩টি কমিউনিটি ক্লিনিকের অবস্থান। সেই সব কেন্দ্রে যেতে হবে কেমন করে এরকম অনেক অজানা তথ্য জানা যাবে এই মানচিত্র বিলবোর্ড থেকে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: কেএইচএম ইফতেখারুল আলম খাঁন (অংকুর) বলেন, স্বাস্থ্য খাতে বর্তমান সরকারের গ্রহণ করা ভিশন সফল করার লক্ষ্যে সরকারি হাসপাতাল সম্পর্কে সাধারন মানুষদের মাঝে পজেটিভ ধারনা সৃষ্টি ও হাসপাতালে এসে বিনামূল্যে চিকিৎসা সেবা গ্রহণে আগ্রহী করার লক্ষ্যেই নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তারই ধারাবাহিকতায় এই বিলবোর্ডটি নিজ উদ্দ্যেগে স্থাপন করেছি। আগামীতেও হাসপাতালের উন্নয়ন কল্পে ও উন্নত সেবা প্রদানের লক্ষ্যে এই ধরনের কর্মকান্ড বাস্তবায়ন করা হবে।

শীর্ষ সংবাদ:
শাবি শিক্ষার্থীদের অনশন ভাঙালেন জাফর ইকবাল         নীলফামারীতে ট্রেন অটো সংঘর্ষে ইপিজেডের ৩ নারী শ্রমিক নিহত         অস্থির চালের বাজার ॥ রেকর্ড মজুদেও কমছে না দাম         বারবার প্রকল্প সংশোধন করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্ত ১৬ হাজার ছাড়িয়েছে         শাবির জটিলতা নিরসনের কোন লক্ষণ নেই         সাড়ে চার হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন একনেকে         বিএনপি দেশের ক্ষতির জন্য লবিস্ট নিয়োগ করেছে ॥ ড. মোমেন         বেসরকারী হাসপাতালকে প্রস্তুত হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর         সারাদেশে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে চালু হচ্ছে বিট পুলিশিং         বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর সুপারিশ         টেকনিক্যাল ত্রুটি ॥ দ্বিতীয় মামলার ফাইনাল রিপোর্ট, প্রথমটি চলবে         স্ক্র্যাপ ও পুরনো জাহাজের দাম বেড়েছে, রডের বাজার অস্থিতিশীল         পার্বত্য চট্টগ্রামের সব ইটভাঁটির কার্যক্রম বন্ধের নির্দেশ         মানবাধিকার লঙ্ঘনের মতো কোন ঘটনা ঘটেনি         তাড়াহুড়া ইসি নিয়োগ আইন টিকে থাকার নীলনক্সা ॥ ফখরুল         দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দুর্ভোগ সারাবছর         বৃহস্পতিবার গণমাধ্যমের মুখোমুখি হচ্ছেন সিইসি কেএম নূরুল হুদা         দেশের অর্থনীতিতে গতিসঞ্চারে ভূমিকা রাখতে কাস্টমস কর্তৃপক্ষের প্রতি আহ্বান রাষ্ট্রপতির         করোনায় মৃত্যু ১৮, শনাক্ত ১৬ হাজার