রবিবার ২৮ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দিনাজপুরের কান্তজিউ মন্দিরে ২৬৭তম রাস উৎসব শুরু

দিনাজপুরের কান্তজিউ মন্দিরে ২৬৭তম রাস উৎসব শুরু

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ দিনাজপুরের কাহারোলে অবস্থিত ঐতিহ্যবাহী কান্তনগর (কান্তজিউ) মন্দির প্রাঙ্গনে মাসব্যাপী রাস উৎসব শুরু হয়েছে। প্রতিবছর রাস পুর্ণিমার রাতে রাধা-কৃষ্ণের রাস উৎসব উপলক্ষে দিনাজপুরের কাহারোল উপজেলায় অবস্থিত ঐতিহাসিক কান্তজিউ মন্দির প্রাঙ্গনে শুরু হয় মাসব্যাপী রাস মেলা। ২শ’ ৬৭ বছর ধরে এই উৎসব ও মেলার আনুষ্ঠানিকতা চলে আসছে।

সোমবার দিবাগত রাত থেকে এই মেলা শুরু হয়। একইদিন রাত ১২ টায় মন্দিরের পার্শ্ববর্তী স্থানে রাস উৎসব উদযাপন করা হয়। প্রতি বছর বাংলা কার্তিক মাসের রাস পূর্নিমার দিনে দিনাজপুরের ঐতিহ্যবাহী কান্তজিউ মন্দিরে রাস উৎসব পালিত হয়। এদিন থেকে মন্দির প্রাঙ্গনে বসে মাসব্যাপী রাস মেলা। রাস উৎসব ও মেলায় বিভিন্ন জেলাসহ দেশ-বিদেশের ভক্ত-পূণ্যার্থী ও পর্যটকরা ভীড় জমান। ১৭৫২ সাল থেকে এখানে রাস উৎসব উদযাপন হয়ে আসছে।

এর আগে সোমবার সন্ধ্যায় রাস উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। এ সময় দিনাজপুর-১ আসনের জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, কাহারোল উপজেলা চেয়ারম্যান আব্দুল মালেক সরকার, উপজেলা নির্বাহী কর্মকতা নাসিম আহমেদ, রাজ দেবোত্তর এস্টেট’র সদস্য ও দিনাজপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি চিত্ত ঘোষ, প্রেম নাথ রায়, কাহারোল উপজেলা আওয়ামী লীগের সভাপতি একেএম ফারুক, জেলা পরিষদের সদস্য আতাউর রহমান বাবু ও মীরা মাহবুব প্রমুখ।

এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ বলেন, এই রাস উৎসব অসাম্প্রদায়িক সম্প্রীতির একটি স্থান এই কান্তজিউ রাসমেলা। এখানে বেশ উন্নয়ন হয়েছে। এছাড়াও সকল প্রতœত্বাত্তিক স্থানগুলোর উন্নয়ন হচ্ছে। দিনাজপুরের রাজবাড়ী, সীতাকোট বিহারসহ যাবতীয় প্রতœতাত্বিক নিদর্শন ও স্থাপনাগুলোও পরিদর্শন করা হয়েছে সেসবেরও উন্নয়ন হচ্ছে।

কান্তজিউ মন্দিরের প্রধান পুরোহিত পুলিন চাটার্জী বলেন, প্রতি বছর কার্তিক মাসের রাস পূর্ণিমায় এই রাস উৎসব হয়, যা ধর্মীয় ঐতিহ্য। ভগবানের আরাধনা ও পূণ্য লাভ করতে ভক্তরা এখানে আসেন। প্রায় ২শ’ ৬৭ বছর ধরে রাজ পরিবারের ঐতিহ্য হিসেবে এই মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। যা সারা বিশ্বের মানুষের কাছে পরিচিতি পেয়েছে।

কাহারোল থানার পরিদর্শক (ওসি) আইয়ুব আলী জানান, মন্দির ও রাসমেলাকে ঘিরে যে কোন বিশৃঙ্খল পরিস্থিতি এড়াতে বিপুল পরিমাণ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে।

সনাতন ধর্মাবলম্বীদের মতে, ১৭৫২ খ্রিষ্টাব্দে মন্দির প্রতিষ্ঠার পর হতে রাজ বংশের পরিবার প্রচলিত চিরাচরিত প্রথা অনুযায়ী ভগবান শ্রী কৃষ্ণের জন্মাষ্ঠমীর আগের দিনে পূর্ণভবা নদীপথে নৌবহরে করে কান্তনগর মন্দিরে থাকা কান্তজিউ বিগ্রহ দিনাজপুরের রাজবাড়ী মন্দিরে নিয়ে যাওয়া হয়। সেখানে ৩ মাস থাকার পর আবার কার্তিক মাসের পূর্ণিমা যেটাকে রাস পূর্ণিমা বলে, তার একদিন আগে ভক্ত-পূণ্যার্থীদের অংশগ্রহনে পায়ে হেটে কান্তজিউ বিগ্রহ পুনরায় কান্তনগর মন্দিরে নিয়ে আসা হয়। রাস উৎসব উপলক্ষ্যে মন্দির প্রাঙ্গন ও আশেপাশে এক মাস ব্যাপী রাস মেলা অনুষ্ঠিত হয়। হাজার হাজার দেশী ও বিদেশী ভক্ত-পূণ্যার্থীদের পদভারে মুখরিত হয়ে উঠে পুরো মন্দির এলাকা। এখানে দেশের প্রায় সব জেলা ছাড়াও ভারত ও অন্যান্য দেশ থেকেও শতশত নারী-পুরুষ ভক্ত-পূণ্যার্থী ও পর্যটকেরা মেলায় আসেন।

জনশ্রুতি আছে, তৎকালীন দিনাজপুরের মহারাজা প্রাণনাথ রায় ১৭২২ খ্রিষ্টাব্দে মন্দিরের নির্মাণ কাজ শুরু করেন। পরে ১৭৫২ খ্রিষ্টাব্দে তারই পালকপুত্র রামনাথ রায় মন্দিরের নির্মাণ কাজ শেষ করেন। কান্তজিউ মন্দির বা কান্তনগর মন্দির নবরত্ন মন্দির নামেও পরিচিত। ১৮ শতকে নির্মিত এই মন্দিরটি ৩ তলা বিশিষ্ট ছিল এবং এর ৯টি চুড়া বা রতœ ছিল। ১৮৯৭ সালে ভুমিকম্পের ফলে চুড়াগুলো ভেঙ্গে যায়। পরবর্তীতে মন্দিরটির সংস্কার করা হলেও চুড়াগুলো আর যথাসম্ভব স্থানে স্থাপন করা সম্ভব হয়নি।

শীর্ষ সংবাদ:
নারীপাচার চক্রের হোতা আজম দুই সহযোগীসহ গ্রেফতার         টেকনাফে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ইয়াবা পাচারকারী নিহত         নিম্ন আদালতের সব কোর্টে আত্মসমর্পণ করা যাবে         বোলসোনারোর স্ত্রী ও দুই মেয়ের করোনা ভাইরাসের ফল নেগেটিভ         ঢাকায় ভারতের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন বিক্রম দোরাইস্বামী         করোনা ভাইরাস ॥ লেজিসলেটিভ সচিব সস্ত্রীক আক্রান্ত         প্রথমবারের মত মাস্ক পড়ে প্রকাশ্যে ট্রাম্প         তৃতীয় ধাপের ট্রায়ালে ক্যানসিনোর করোনা ভাইরাসের টিকা         অস্ত্র-গোলাবারুদ নিয়ে দক্ষিণ আফ্রিকায় চার্চে হামলা, নিহত ৫         নিষেধাজ্ঞার মূল্য দিতে হবে ॥ ব্রিটেনকে উত্তর কোরিয়া         আসছে ভয়াবহ বন্যা         বনানীতে মায়ের কবরে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         টেন্ডারবাজিতে ৫০ কোটি টাকা হাতিয়েছেন সাহেদ         ২৪ ঘণ্টায় করোনায় ৩০ জনের মৃত্যু শনাক্ত ২৬৮৬         বাংলাদেশে করোনা সংক্রমণের গতি নিম্নমুখী         করোনায় অনলাইনে জমজমাট কোরবানির পশুর হাট         বাংলাদেশ থেকে ফ্লাইট ও যাত্রী ৫ অক্টোবর পর্যন্ত নিষিদ্ধ করেনি ইতালি         স্কুল ফিডিংয়ের খাবার করোনাকালে যাবে শিক্ষার্থীদের বাড়ি         ইতিহাসের বৃহত্তম ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন শেখ হাসিনা ॥ তথ্যমন্ত্রী         টেন্ডার জটিলতায় থমকে গেছে ড্রাইভিং লাইসেন্স কার্যক্রম        
//--BID Records