শুক্রবার ২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পদ্মায় মা ইলিশ শিকার ॥ ১৬ জেলের দণ্ড

নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর, ১৫ অক্টোবর ॥ নিষেধাজ্ঞা অমান্য করে পদ্মা নদীর শিবচর অংশে মা ইলিশ ধরার অপরাধে আরও ১৬ জেলের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় বিভিন্ন নৌকা থেকে ২০ হাজার মিটার জাল ও ৫ মণ ইলিশ জব্দ করা হয়। এনিয়ে গত ৪৮ ঘণ্টায় ৫৫ জনকে সাজা দেয়া হলো। এদিকে আদালত অভিযানে গেলে স্থানীয় জেলেরা ভ্রাম্যমাণ আদালতের ওপর হামলা চালায়। সোমবার সন্ধ্যায় শিবচরের বন্দরখোলা ইউনিয়নের কাজিরসূরা এলাকায় এ হামলার ঘটনা ঘটে। এক পর্যায়ে গ্রামবাসী ও হালাকারী জেলেরা ম্যাজিস্ট্রেটের বহরকে ডাকাত-ডাকাত বলে চিৎকার দিয়ে ঘেরাও করে। পরিস্থিতি বেগতিক দেখে পুলিশ ১০ রাউন্ড ফাঁকা গুলিবর্ষণ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। জানা গেছে, নিষেধাজ্ঞা অমান্য করে অসাধু জেলেরা শিবচর উপজেলার কাঠালবাড়ি, মাদবরচর, চরজানাজাত, বন্দরখোলা এলাকায় পদ্মা নদীর বিভিন্ন অংশে ডিমওয়ালা মা ইলিশ মাছ ধরে আসছে। নিয়মিত অভিযানের অংশ হিসেবে শিবচর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট আল-নোমানের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের অভিযান শুরু হয়। অভিযান চলাকালে নদী থেকে ২০ হাজার মিটার জাল উদ্ধার ও প্রায় ৫ মণ ইলিশ জব্দ করা হয়। এছাড়া মাছ ধরার কাজে ব্যবহৃত ৬টি নৌকা বিনষ্ট করা হয়। এ সময় এক জেলেকে আটক করা হলে এলাকার জেলেরা ভ্রাম্যমাণ আদালতের কর্মকর্তাদের ওপর অতর্কিত হামলা চালায়। শিবচর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট আল-নোমান এ ঘটনার সত্যতা স্বীকার করেছেন।

শিবচর উপজেলা মৎস্য কর্মকর্তা এটিএম শামসুজ্জামান জানান, ঘাটে বাধা যে নৌকাগুলো নিয়ে তারা রাতে মাছ ধরতে নামে। সেই নৌকাগুলো আমরা ছিদ্র করে দেই। এ সময় জেলেরা আমাদের ঘিরে ফেলে এবং অতর্কিত হামলা চালায়।

শীর্ষ সংবাদ:
চলে গেলেন দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন         বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা         স্বাস্থ্য খাতে অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চলবে         এই প্রথম সুস্থতার হার শনাক্তের চেয়ে বেশি         পাপুল কুয়েতের নাগরিকত্ব পাননি         তিন মাসের জন্য রোমে নিষিদ্ধ বাংলাদেশী যাত্রী ও ফ্লাইট         দীর্ঘমেয়াদী বন্যার শঙ্কা         বর্ষায়ও ভ্যাপসা গরমে অতিষ্ঠ নগরবাসী         এখন ফখরুল ও পুরো বিএনপি হোম আইসোলেশনে         শিক্ষার্থীদের হাতে ডিজিটাল ডিভাইস ও ইন্টারনেট দিতে হবে         ডিসেম্বর পর্যন্ত সরকারী প্রতিষ্ঠানে সব ধরনের গাড়ি কেনা বন্ধ         আধিপত্য ও চাঁদাবাজির কর্তৃত্ব প্রতিষ্ঠায় রক্ত ঝরছে পাহাড়ে         কেন্দ্রীয় ব্যাংক গবর্নরের বয়সসীমা বাড়ল দু’বছর         চট্টগ্রামে করোনা সংক্রমণ ছাড়াল ১১ হাজার         ১৪ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে স্বাস্থ্য অধিদফতর         করোনা: শনাক্তের তুলনায় সুস্থ হওয়ার সংখ্যা বেড়েছে         ক্ষুধায় প্রতিদিন ১২ হাজার মানুষের মৃত্যু হবে : অক্সফাম         গরুর ধাক্কায় আন্তঃনগর কুড়িগ্রাম এক্সপ্রেস বিকল        
//--BID Records