মঙ্গলবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জাতীয় ফুটবল দলের ক্যাম্প শুরু আজ

স্পোর্টস রিপোর্টার ॥ ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডের গুরুত্বপূর্ণ দুই ম্যাচকে সামনে রেখে আজ বুধবার থেকে শুরু হচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ক্যাম্প। প্রাথমিক দলে ডাক পাওয়া ২৬ ফুটবলার দলের ম্যানেজার সত্যজিৎ দাস রূপুর কাছে রিপোর্টিং করবেন আজ।

বিশ্বকাপের বাছাইপর্বে গত ১০ সেপ্টেম্বর দল আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচটি খেলে বাংলাদেশ। তাজিকিস্তানের দুশানবেতে ওই ম্যাচে লাল-সবুজরা হেরে যান ১-০ গোলের ব্যবধানে। ওই হারে ফিফা র‌্যাঙ্কিয়ে ১৮২ থেকে এখন অবস্থান করছে ১৮৭তম স্থানে। আগামী ১০ অক্টোবর ঘরের মাঠে বাংলাদেশকে মোকাবেলা করবে বিশ্বকাপের স্বাগতিক দল কাতারকে।

কাতার এবং ভারত ম্যাচের পর প্রায় মাসখানেক সময় পাবেন ফুটবলাররা। বিশ্বকাপ বাছাইয়ে এরপরের ম্যাচটি ১৪ নবেম্বর। যে ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ওমান। এরপর আর এ বছর কোন ম্যাচ নেই। ২০২০ সালে ২৬ মার্চ আফগানিস্তানের বিপক্ষে হোম ম্যাচ খেলবে লাল-সবুজরা। ৩১ মার্চ কাতারের বিপক্ষে এ্যাওয়ে ম্যাচ। ৪ জুন ভারতের বিপক্ষে হোম ম্যাচ। আগামী বছর ৯ জুন নিজেদের শেষ ম্যাচে ওমানের মুখোমুখি হবে লাল-সবুজবাহিনী।

তবে এখন পর্যন্ত ছুটি কাটিয়ে ঢাকায় ফিরেননি জাতীয় দলের হেড কোচ জেমি ডে। ২৬ সেপ্টেম্বর সকালে অনুশীলন শুরু করার কথা রয়েছে তার শিষ্যদের। তবে বাফুফের একটি সূত্র জানিয়েছে নিশ্চিত হওয়া গেছে ওইদিনই দলের সঙ্গে যোগ দিতে পারেন জেমি।

এরপর ১৫ অক্টোবর কলকাতার সল্টলেক স্টেডিয়ামে ভারতের বিপক্ষে এ্যাওয়ে ম্যাচ জামালদের। এই দুই ম্যাচকে সামনে রেখে কোচ জেমি ২৬ ফুটবলারকে নির্বাচিত করে গেছেন।

এবারের প্রাথমিক দলে ডাক পেয়েছেন গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা, শহীদুল আলম সোহেল, আনিসুর রহমান জিকো এবং পাপ্পু আহমেদ। রক্ষণে আছেন টুটুল হোসেন বাদশা, সুশান্ত ত্রিপুরা, রহমত মিয়া, ইয়াসিন খান, রিয়াদুল হাসান ও ইয়াসিন আরাফাত এবং এসএম মঞ্জুরুর রহমান। মধ্যমাঠে মাসুক মিয়া জনি, জামাল ভুঁইয়া, মামুনুল ইসলাম, সোহেল রানা, রবিউল হাসান, বিপলু আহমেদ, আরিফুর রহমান, মোহাম্মদ ইব্রাহিম ও তৌহিদুল আলম সবুজ। আক্রমণ ভাগে নাবিব নেওয়াজ জীবন, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, সাদউদ্দিন ও জুয়েল রানা।

ছুটি কাটাতে নিজ দেশ ইংল্যান্ডে যাওয়ার আগে দু’টি প্রস্তুতি ম্যাচের চাহিদা জানিয়েছিলেন বাংলাদেশ দলের কোচ। ওই দুই ম্যাচের জন্য ভুটানকে রাজি করিয়েছে বাফুফে। দুটি ম্যাচই হবে ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। ভুটানের বিপক্ষে ২৯ সেপ্টেম্বর প্রথম ও ৩ অক্টোবর দ্বিতীয় ম্যাচ বাংলাদেশের।

ফিফা র‌্যাঙ্কিংয়ে বর্তমানে বাংলাদেশ থেকে এগিয়ে ভুটান। যেখানে বাংলাদেশ আছে ১৮৭তম অবস্থানে, সেখানে ভুটানের অবস্থান ১৮৫। তাদের বিপক্ষে জাতীয় দলের প্রস্তুতি ম্যাচ উপকারে আসবে বলেই মনে করে বাফুফে।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা