সোমবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অপ্রচলিত পণ্যের আবাদ সম্প্রসারণ করতে চায় সরকার

অপ্রচলিত পণ্যের আবাদ সম্প্রসারণ করতে চায় সরকার

অর্থনৈতিক রিপোর্টার ॥ কৃষি মন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বলেছে, আমরা দানাদার খাদ্য শস্যে স্বয়ংসম্পুর্ণই । আমাদের চাহিদার চেয়ে আলু টমেটো উদ্বৃত্ত থাকে। এক্ষেত্রে সংরক্ষণ ও প্রক্রিয়াজাত করে রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন করে মাথাপিছু আয় বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টির সুযোগ রয়েছে। আমাদেও খাদ্য প্রক্রিয়াজাত ও রপ্তানিতে সহযোগিতা প্রয়োজন। কৃষিকে লাভজনক করতে সরকার চাচ্ছে এখন থেকে অপ্রচলিত মূল্যবান ফসলের আবাদ সম্পসারণ করতে।

সোমবার মন্ত্রণালয়ে মন্ত্রীর অফিস কক্ষে হাইটেক সিডের চেয়ারম্যান জিয়াং সানকুইও এর নের্তৃত্বে প্রতিনিধিদলের সাথে বৈঠকে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রচলিত কৃষি থেকে অপ্রচলিত লাভবান ফসলের আবাদে কৃষকদের উৎসাহিত করা হচ্ছে। বাংলাদেশের আবহাওয়া ও মাটি ড্রাগন, রামবুটান, কফি, কাজুবাদাম, অ্যাবোকাডোসহ নানা অপ্রচলিত লাভবান ফসলের জন্য উপযোগি।

জিয়াং সানকুইও বলেন, হাইটেক সিড চীনের সর্ববৃহৎ বীজ রপ্তানিকারক প্রতিষ্ঠান। আমাদের টি-আমনের ও সবজির উন্নত জাতের বীজ রয়েছে। বাংলাদেশে বীজের সম্পসারণের জন্য সহায়তা চান তারা। এসময় তারা টি-আমনের নতুন সুগন্ধি জাতের ধানের ছড়া দেখান মন্ত্রীকে। বাংলাদেশ সরকারের সাথে যৌথভাবে কাজ করতে চায় হাইটেক। বাংলাদেশে খাদ্য প্রক্রিয়াজাত কারখানা স্থাপনের পরিকল্পার কথা জানান জিয়াং।

কৃষি মন্ত্রী এসময় তাদের সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন। বাংলাদেশে তাদের প্রতিষ্ঠান স্থাপনের জন্য জমি ক্রয়ের পরামর্শ দেন। এবং তাদের উন্নত জাতের বীজ সম্পসারণের জন্য বিএডিসি’কে প্রয়োজনীয় নির্দেশনা দিবেন বলে জানান। সরকার তাদের প্রয়োজনীয় সবধরনের সহযোগিতা দিবে।

প্রতিনিধিদলে আরও ছিলেন হাইটেক সিডের ভাইস চেয়ারম্যান চু লিংফ্যাং, ব্যবস্থাপনা পরিচালক ড. এস বি নাসিম, প্রতিষ্ঠানের উপদেষ্ঠা ড. এম এ বারী।

শীর্ষ সংবাদ:
ভারি বৃষ্টিতে বন্যা পরিস্থিতি অবনতির আশঙ্কা         জুলাইতে রেলে যোগ হচ্ছে ১০টি ব্রডগেজ ইঞ্জিন         তিন দিনের রিমান্ডে ডা. সাবরিনা         করোনায় মারা গেলেন সিএমপি উপ-কমিশনার মিজানুর         লঞ্চডুবিতে প্রাণহানির ঘটনায় ময়ূর-২ এর মাস্টার গ্রেফতার         এমপি পাপুলের স্ত্রী ও শ্যালিকাকে দুদকে তলব         বিশ্বে করোনায় আক্রান্ত ১ কোটি ২৮ লাখ, মৃত্যু ৫ লাখ ৬৮ হাজার         বিশ্বে একদিনে ২ লক্ষাধিক মানুষের করোনা শনাক্তের রেকর্ড         করোনার ভ্যাকসিনের সফল ট্রায়ালের দাবি রাশিয়ার         চীনে বন্যায় ১৪১ প্রাণহানির শঙ্কা ॥ সতর্কতা জারি         মেয়র উন-সুনের নাটকীয় মৃত্যুতে দুই ভাগে বিভক্ত দ. কোরিয়া         ‘করোনার ভয়াবহতা গোপন করেছিল চীন’         চীন সীমান্তে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কিনছে ভারত         পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করল ইরান         সিরিয়ার বিমান ঘাঁটিতে ড্রোন হামলা প্রতিহত করল রাশিয়া         ক্রিমিয়ার আগেই ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক খারাপ ছিল ॥ পুতিন         ২৫ কিশোরীর জীবন যুদ্ধ নিয়ে যা বলবেন মালালা         আমেরিকার বিমানবাহী রণতরীতে আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতি         মাঠে ফিরেই এমবাপে-নেইমারদের গোল উৎসব        
//--BID Records