সোমবার ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সীমান্ত হাটে চাহিদা বাড়ছে বাংলাদেশী পণ্যের

অর্থনৈতিক রিপোর্টার ॥ ভারত-বাংলাদেশের সম্পর্ক অনেক পুরনো। আর সেই পুরনো সম্পর্ক ঠিক রাখতে সুনামগঞ্জের সীমান্তে বসে বর্ডার হাট। সদর উপজেলার জাহাঙ্গীরনগর ইউনিয়নের ডলুরা সীমান্তে বসে এই বর্ডার হাট। ভারতীয় পণ্যের পাশাপাশি থাকে বাংলাদেশী পণ্যের কদর। এই মেলাকে এগিয়ে নিতে চান দু’দেশের সাধারণ মানুষ। প্রতি মঙ্গলবার বসে এই হাট।

জানা যায়, ২০১০ সালের মে মাস থেকে এ হাটে আনুষ্ঠানিক বেচা-কেনা শুরু হয়। কিন্তু হাটে সাধারণ মানুষ পণ্য ক্রয়-বিক্রয় করতে পারেন না। দুই দেশের সীমান্ত থেকে ৫ কিলোমিটার পর্যন্ত যাদের বসবাস তাদেরই মূলত সীমান্ত হাটে পণ্য বিক্রয়ের অনুমতি দেয়া হয়। প্রতি ব্যবসায়ীকে একটি করে কার্ড দেয়া হয়। তারা এই কার্ডের মাধ্যমে দুই শ’ ডলার পর্যন্ত পণ্য বিক্রি করতে পারবেন। বাজারে মানুষের আনাগোনাতেও রয়েছে কড়াকড়ি। যে কেউ বাজারে আসতে পারবেন না।

বাজারে রয়েছে বিভিন্ন রকমের পণ্য। বাংলাদেশীদের চাহিদায় থাকে ভারতীয় জুতা, গরম মশলা ও বিভিন্ন ধরনের কসমেটিক্স পণ্য। অপরদিকে ভারতীয়দের কাছে বাংলাদেশের বিভিন্ন রকমের প্লাস্টিক পণ্য, ড্রিংকস ও চিপস বেশ জনপ্রিয়।

বাজারে ভারতীদের মধ্যে খাসিয়া, মাইনাজা, গারো ও হিন্দু সম্প্রদায়ের লোক আসেন বেশি। তারা তাদের নিজস্ব ভাষায় কথা বলেন। তবে সামান্য ইংরেজী ও হিন্দি সংমিশ্রণে কথা বলে বাজার থেকে পণ্য ক্রয় করেন। বাজারের মাঝখানে একটি ঘর রয়েছে। সেই ঘরের দুই পাশে বসে বাজার। সরেজমিনে নারায়ণতলা বাজার ঘুরে কথা হয় ভারতের গোয়াটি এলাকার বাসিন্দা করন্তি মমনের সঙ্গে। তিনি বলেন, আমরা বাংলাদেশে এসে বাজার করি, সেটা সত্যিই আমাদের খুব ভাল লাগে।

ভারতে বাংলাদেশের বিভিন্ন পণ্যের চাহিদা অনেক। বাংলাদেশের ব্যবসায়ীরা যদি পণ্যের সংখ্যা আরও বাড়ান তাহলে আমাদের জন্য ভাল হয়। ভারতীয় ব্যবসায়ী রাম কৃষ্ণ বলেন, আমি শিলং থেকে বর্ডার বাজারে এসেছি ব্যবসা করতে। বাংলাদেশের মানুষ খুব ভাল ও মিশুক।

শীর্ষ সংবাদ:
শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         কুমিল্লার ঘটনায় জড়িতদের শীঘ্রই গ্রেফতার করা হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         যারা সাম্প্রদায়িক রাজনীতি করে তারাই কুমিল্লার ঘটনা ঘটিয়েছে ॥ তথ্যমন্ত্রী         রাঙ্গামাটিতে নৌকার চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা         শিক্ষার্থীদের পদচারণায় মুখর ঢাবি ক্যাম্পাস         অবশেষে সেই ‘আস্তিনের সাপ’ গ্রেফতার ॥ জামিন নাকচ         চট্টগ্রামে বাসায় বিস্ফোরণ, দেয়াল ভেঙ্গে নিহত ১         বিএনপি সাম্প্রদায়িক অপশক্তির নাম্বার ওয়ান পৃষ্ঠপোষক         রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         গ্লোব-জনকণ্ঠ শিল্প পরিবারের বিপুল অর্থ লোপাটকারী সেই তোফায়েল আহমদ গ্রেফতার ॥ জামিন নামঞ্জুর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা হচ্ছে না         প্লাস্টিক ম্যানেজমেন্ট প্ল্যান চূড়ান্ত         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         আগামী ২১ অক্টোবর থেকে সাত কলেজের ক্লাস শুরু         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         এবার হচ্ছে না লালন মেলা         বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিনে আটকা পড়েছেন ২৫০ পর্যটক