সোমবার ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাইস ট্রান্সপ্লান্টার ॥ কৃষকের মাঝে ব্যাপক সাড়া

ভৈরবে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে জমিতে ধান রোপণ কৃষকের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে। বন্যা, খরা, পোকামাকড়ের আক্রমণে আগে বীজতলায় ধানের চারা বপনে নানা সমস্যার সম্মুখীন হতে হয়েছে। এতে করে সময়মতো জমিতে ফসল ফলাতে না পারায় আর্থিক ক্ষতি হতো কৃষকের। বর্তমানে এ সমস্যা দূর করতে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে অত্যাধুনিক পদ্ধতিতে ট্রের মাধ্যমে ধানের চারা বপন করে তা রাইস ট্রান্স প্লান্টারের মাধ্যমে জমিতে রোপণ করলে কৃষকের একদিকে যেমন অর্থনৈতিক সাশ্রয় হয় অন্যদিকে সময় ও উৎপাদন খরচ কম হওয়ায় কৃষকরা লাভবান হচ্ছে। চলতি বছর ভৈরব কৃষি অফিস কৃষকদের উদ্বুদ্ধ করতে কৃষকদের প্রশিক্ষণ, পরামর্শ ও মাঠ দিবস এবং প্রদর্শনীসহ নানা কর্মসূচী হাতে নিয়েছে। কৃষি অফিস কৃষকদের প্রদর্শনীর, প্রশিক্ষণের মাধ্যমে জমিতে ট্রের মাধ্যমে চারা বপন করে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে জমিতে রোপণ করেছে। এ পদ্ধতিতে বীজ বপন ও চাষাবাদে কৃষকদের মাঝে ব্যাপক আগ্রহ দেখা দিয়েছে বলে কৃষি অফিস জানায়। দেশে দিন দিন জনসংখ্যা বেড়ে যাওয়ায় কৃষি জমিগুলো সংকোচিত হয়ে আসছে। এর ফলে বীজতলায় বীজ বপন করাও সঙ্কট দেখা দিয়েছে। আবার এসব বীজতলায় বীজ বপন করলেও প্রাকৃতিক মহামারী ও পোকা মাকড়ের আক্রমণে বীজ নষ্ট হয়ে যায়। এর ফলে সঠিক সময়ে কৃষকরা জমিতে ধান ফলাতে পারে না। এ কারণে দেশে খাদ্য ঘাটতি দেখা দেয়ার আশঙ্কা প্রকাশ করায় ও দেশে খাদ্য ঘাটতি ও খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে উন্নত দেশগুলোর সঙ্গে তাল মিলিয়ে আধুনিক পদ্ধতিতে চাষাবাদের অংশ হিসেবে জেলার কৃষি বিভাগ কৃষকদের ট্রের মাধ্যমে চারা বপন এবং তা রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে জমিতে রোপণ করার প্রকল্প হাতে নিয়েছে। কৃষি অফিস সূত্রে জানা যায়, আগে বীজতলায় চারা বপন করতে বন্যা, খরা, পোকামাকড়ের আক্রমণে ফসল নষ্ট হয়ে যেত। এতে কৃষকরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হতো। তাই কৃষকদের ট্রের মধ্যে দোঁআশ মাটি দিয়ে বীজ বপন করে ঘরের ভেতর কিংবা যে কোন জায়গায় রেখে তা বপন করা সম্ভব। আর বপনকৃত ধানের চারা রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে জমিতে রোপণ করার প্রশিক্ষণ প্রদান করছে কৃষি অফিস। এ পদ্ধতিতে বীজ ও রোপণ করা কৃষকরা অর্থনৈতিকভাবে লাভবান হবে। এতে সময় ও খরচ কম লাগবে।

এলাকার কৃষক মোঃ নান্নু মিয়া, এমাদ মিয়া শাহাদাত হোসেন খোকা মজনু মিয়া কাজী সফিকুল ইসলামসহ কৃষকরা জানান, এ পদ্ধতিতে চাষাবাদ করতে বীজতলার প্রয়োজন হয় না। বাড়ির আঙিনায় এবং ঘরের চালায় ট্রের মাধ্যমে বীজ বপন করে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে চারা রোপণ করলে চারার গুণগত মান ভাল থাকে এবং অল্প সময়ে অল্প খরচে অধিক ফলন পাওয়া যায়।

-কাজী ইসফাক আহমেদ বাবু, ভৈরব থেকে

শীর্ষ সংবাদ:
দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩৮১         জনগণের স্বার্থে যেকোনো সময়ে ঝটিকা পরিদর্শনে যাবো : মেয়র তাপস         অফিসে ২৫ শতাংশের বেশি কর্মকর্তার উপস্থিতে মানা         করোনা : প্রশাসনিক কাজে শিক্ষা প্রতিষ্ঠানের অফিস খোলার অনুমতি         সারাদেশকে লাল, সবুজ ও হলুদ জোনে ভাগ করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         আগামী ১৫ জুনের মধ্যে হজের বিষয়ে সিদ্ধান্ত         স্বাস্থ্যবিধি না মানলে সরকারকে আরও কঠোর হতে হবে ॥ সেতুমন্ত্রী         মশক নিয়ন্ত্রণে তৃণমূল থেকে উচ্চ পর্যায়ে পর্যন্ত ঢেলে সাজানো হবে ॥ তাপস         করোনায় মারা যাওয়া নার্সের পরিবারকে ২ লাখ টাকার সঞ্চয়পত্র দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী         চসিক-সংসদের উপনির্বাচনসহ ভোট নিয়ে প্রস্তাবনা চাইলো ইসি         ভূমিকম্পে কেঁপে উঠল জাপান         ভারত থেকে আরও ১৬শ' টন পেঁয়াজ আমদানি করা হলো রেলপথে         লিবিয়ায় বাংলাদেশী হত্যা ॥ মাদারীপুরে ৩টি মামলা, নারী গ্রেফতার         পুলিশের গুলিতে যুক্তরাষ্ট্রে একবছরে নিহত এক হাজারের বেশি         চলাচল শুরু করল হাতিরঝিলের ওয়াটার ট্যাক্সিও         নারায়ণগঞ্জে করোনা জয়ী ১০১ জন পুলিশ সদস্যকে সংবর্ধনা         গণপরিবহনে ভাড়া বৃদ্ধির প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট         হাঁটু গেড়ে বিক্ষোভে সংহতি জানালো নিউ ইয়র্ক-মিয়ামির পুলিশ         বাস ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত অমানবিক ॥ ফখরুল         গাজীপুরে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহত        
//--BID Records