মঙ্গলবার ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বঙ্গবন্ধুকে নিয়ে পুতুলের রচনা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিয়ে রচনা লিখে পুরস্কার পেয়েছেন চট্টগ্রামের পটিয়া সরকারী কলেজের স্নাতক প্রথম বর্ষের মেধাবী ছাত্রী তাহমিনা সুলতানা পুতুল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৬তম জন্মবার্ষিকীতে আয়োজিত চিত্রাঙ্গন ও রচনা প্রতিযোগিতায় সারা দেশের শতাধিক প্রতিযোগী অংশগ্রহণ করে। পুতুল ‘স্বাধীনতা যুদ্ধ ও বঙ্গবন্ধু’ রচনা লিখে চট্টগ্রাম বিভাগ থেকে মনোনীত হয়েছেন। গণভবনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিযোগীদের সনদ ও পুরস্কার তুলে দিয়েছেন। পুতুল পটিয়া পৌরসভার ৬নং ওয়ার্ডের বাসিন্দা পেয়ার মুহাম্মদ বাড়ির শিক্ষক জমির উদ্দিনের কন্যা। শিক্ষক জমির উদ্দিনের ৩ কন্যা ও ১ পুত্র সন্তান। তাদের মধ্যে তিন কন্যাই ছোট বেলা থেকেই কবিতা, ছড়া, রচনা ও সঙ্গীতাঙ্গনে রেখে যাচ্ছেন অবদান। তারা বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে উপজেলা, জেলা ও বিভাগীয় পুরস্কারও নিয়েছেন। পুতুলকে দুটি শিক্ষা প্রতিষ্ঠান আগামী ১ জানুয়ারি ও ৩ জানুয়ারি সংবর্ধনা দেওয়ার আয়োজন করেছে। নতুন বছরের প্রথম দিন বই বিতরণ অনুষ্ঠানে পাইকপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পুতুলের প্রথম সংবর্ধনা এবং ৫ জানুয়ারি পটিয়া পৌরসভার দক্ষিণ ঘাটা এলাকার গাউছিয়া ত্যৈবিয়া তাহেরিয়া মাদ্রাসায় দ্বিতীয় সংবর্ধনার অনুষ্ঠিত হবে।

তাহমিনা সুলতানা পুতুল পটিয়া সরকারী কলেজের স্নাতক ১ম বর্ষের ছাত্রী। পুতুল ‘স্বাধীনতা যুদ্ধ ও বঙ্গবন্ধু’ নিয়ে রচনা লিখে সারা দেশের প্রায় শতাধিক প্রতিযোগীর মধ্যে নির্বাচিত হয়েছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর মো. নজরুল ইসলাম খান নির্বাচিত করার চিঠি দিয়ে পুতুলকে অভিনন্দনও জানিয়েছেন। নির্বাচিত প্রতিযোগীদের গত ২৬ অক্টোবর আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কার হাতে তুলে দিয়েছেন। পটিয়া সরকারী কলেজের মেধাবী ছাত্রী তাহমিনা সুলতানা পুতুল জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিয়ে ‘স্বাধীনতা যুদ্ধ ও বঙ্গবন্ধু’ রচনা লিখে তিনি জেলা ও বিভাগীয়ভাবে নির্বাচিত হয়েছেন। শিক্ষাজীবনে এই পর্যন্ত অসংখ্য প্রতিযোগিতায় অংশগ্রহণ করে জেলা ও বিভাগীয় পুরস্কার লাভ করেছেন। তার পিতার অনুপ্রেরণায় তারা তিন বোনেই শিক্ষার পাশাপাশি বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে যাচ্ছে।

পুতুলের পিতা শিক্ষক জমির উদ্দিন জানান, তার কন্যা তাহমিনা সুলতানা পুতুল বিভিন্ন সময় রচনা, ছড়া, কবিতা, আবৃত্তি প্রতিযোগিতায় অংশগ্রহণ করে অসংখ্য পুরস্কার নিয়েছে। সর্বশেষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিয়ে বড় মেয়ে পুতুল একটি রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে মনোনীত হয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার মেয়ের হাতে পুরস্কার তুলে দিয়েছেন। দ্বিতীয় কন্যা সাবরিনা সুলতানা আনিকা ও তৃতীয় কন্যা সাদিয়া সুলতানা রুহি সরকারীভাবেও ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছেন। তিনি সকলের দোয়া কামনা করেন।

-বিকাশ চৌধুরী, পটিয়া, চট্টগ্রাম থেকে

শীর্ষ সংবাদ:
সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী         রাঙ্গামাটিতে জেএসএস কমান্ডারকে গুলি করে হত্যা         নড়াইলে হত্যা মামলায় একজনের ফাঁসি, ৩ জনের যাবজ্জীবন         চট্টগ্রামে ভেঙে পড়লো বিএনপি নেতাদের সমাবেশ মঞ্চ         রামপুরায় শিক্ষার্থীকে চাপা দেওয়া বাসের চালকের সহকারী গ্রেফতার         কুমিল্লায় কাউন্সিলর হত্যা মামলার দুই আসামি বন্দুকযুদ্ধে নিহত         সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী মিজ অ্যান্ডারসন পদত্যাগের পর ফের পদে ফিরলেন         মিয়ানমারের সু চির রায় পিছিয়েছে