সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মি টু আন্দোলনে[ বলিউডে মুখোশ উন্মোচন!

‘হ্যাশট্যাগ মি টু’ আন্দোলনে গোটা বিশ্বে দারুণ তোলপাড় সৃষ্টি হয়েছে। নারীর ওপর পুরুষের যৌন নিপীড়নের জঘন্য বাস্তবতার গল্প একে একে জনসমক্ষে প্রকাশ পাচ্ছে। প্রভাবশালী, ক্ষমতাধর পুরুষদের লাম্পট্যের শিকার নারীরা লজ্জার ভয়ে কিংবা প্রভাবশালী নিপীড়নকারী পুরুষদের নানা হুমকি ধামকির ভয়ে দীর্ঘ সময় চুপ থেকেছে, কলঙ্কিত মুহূর্তের যন্ত্রণাকর অভিজ্ঞতা নিজের মধ্যে চেপে রেখেছে কিন্তু একই পরিস্থিতির শিকার অন্য কোন নারীকে প্রতিবাদী হয়ে মুখ খুলতে দেখে সাহসী হয়ে শেষ পর্যন্ত মুখ খুলেছে, মিডিয়ার সামনে সেই নমস্য ভদ্র সজ্জন প্রভাবশালী ব্যক্তি হিসেবে পরিগণিত মানুষটির জঘন্য রূপ তুলে ধরেছে। হলিউড থেকে শুরু করে ‘হ্যাশট্যাগ মিটু’ আন্দোলনের জোয়ার বলিউডে এসে ঠেকেছে। প্রভাবশালী চলচ্চিত্র নির্মাতা, প্রযোজক, সঙ্গীত পরিচালক, অভিনেতা, লেখক, ফটোগ্রাফার, চলচ্চিত্র সাংবাদিক হিসেবে অনেক দাপট নিয়ে চলা বিভিন্ন সেলিব্রেটির ভদ্রতার রুচিশীলতার প্রজ্ঞা ও মেধার মুখোশ একে একে খুলে পড়েছে এর মধ্যেই। বলিউডে তথা মুম্বাইয়ের শো বিজে রীতিমতো ভূমিকম্প শুরু হয়ে গেছে এ নিয়ে। নারী শিল্পীর দুর্বলতা, সরলতা কিংবা অসহায়ত্বের সুযোগ নিয়ে অতীতে বিভিন্ন সময়ে যে সব প্রভাবশালী ব্যক্তি নিজেদের কদর্য মানসিকতার প্রকাশ ঘটিয়েছেন বার বার, লাম্পট্য আর চরিত্রহীনতার নিত্যনতুন দৃষ্টান্ত স্থাপন করেছেন কিন্তু নিজের দাপুটে অবস্থান, জনপ্রিয়তা, প্রভাব প্রতিপত্তির জোরে সেই সব ঘৃণ্য ঘটনা প্রকাশ পেতে দেননি, নানাভাবে চাপ প্রয়োগ করে গোপন রাখতে আপ্রাণ চেষ্টা করেছেন কিন্তু বর্তমান পরিবর্তিত পরিস্থিতিতে সেই মানুষগুলো চরম আতঙ্কের মধ্যে পড়ে গেছেন। তাদের মনে ভয় ঢুকে গেছে, কখন আবার তার মুখোশ খুলে পড়ে কোন এক সময়ে সংঘটিত সেই ন্যক্কারজনক ঘটনাটি ফাঁস হয়ে যায় মিডিয়ায়। তার লাঞ্ছনার যৌন লালসার শিকার সেই নারীটি যদি সাহস করে মুখ খুলে, অতীতের সব ঘটনা খুলে বলে তাহলে ইজ্জত, সম্মান, প্রেস্টিজ জনপ্রিয় ইমেজ প্রভাব, প্রতিপত্তি-সবকিছুর বারোটা বাজবে। হচ্ছেও তাই।

হালে সাবেক মিস ইন্ডিয়া তনুশ্রী দত্ত বলিউডের প্রখ্যাত অভিনেতা নানা পাটেকারের বিরুদ্ধে, যৌন হেনস্তার অভিযোগ এনে উদ্দাম টর্নেডো ঝড় সৃষ্টি করেছেন। সেই টনের্ডো ঝড়ের তা-বে বলিউডে অনেক নামী-দামী বিখ্যাত তারকা, চিত্রপরিচালক প্রযোজকের ভদ্রতার মুখোশ খুলে পড়েছে। দশ বছর আগে ‘হর্ন ওকে প্লিজ’ সিনেমায় অভিনয়ের সময় নানা পাটেকর অভিনেত্রী তনুশ্রী দত্তকে যৌন হেনস্তা করেছিলেন বলে অভিযোগ উঠেছে। যদিও নানা পাটেকর তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে তনুশ্রীর বিরুদ্ধে পাল্টা তার মানহানির অভিযোগ তুলেছেন। তাতে মোটেও বিচলিত হননি তনুশ্রী তিনি তার অভিযোগ প্রত্যাহার করেনি। বরং তার পাশে একে একে সহানুভূতিও সমর্থন জানিয়েছেন বলিউডের অনেক দামী দামী জনপ্রিয় তারকা চলচ্চিত্র ব্যক্তিত্ব। মিটু নিয়ে একের পর এক বিস্ফোরক দাবিতে এখন সরগরম বলিউড তার মধ্যেই সালমান খানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ এনেছেন এক প্রাক্তন মডেল ও ভিডিও জকি। কিছুদিন আগে জনপ্রিয় রিয়েলিটি শো বিগ বস এ অংশ নিতে দেখা গিয়েছিল তাঁকে। সেই সুবাদে ছোট পর্দায় যথেষ্ট পরিচিতি মুখ তিনি। ওই প্রাক্তন মডেলের অভিযোগ সারমান তার ভাইদের সঙ্গে নিয়ে তাকে ধর্ষণ করেছেন। সালমানের সুপারহিট সিনেমা সুলতানা’ এর শুটিংয়ের সময় ঘটেছে এই ঘটনা। তবে ধর্ষণের সময় ওই মডেল অচৈতন্য অবস্থায় ছিলেন বলে প্রতিরোধ করতে পারেননি। তবে কিভাবে তিনি অচেতন হলেন, সে বিষয়ে খোলাসা করে কিছু বলেননি। শুধু সালমান খান নয়, প্রবীণ তারকা অভিনেতা শত্রুঘœ সিনহার বিরুদ্ধেও তোপ দেখেছেন এই মডেল। তার দাবি, শত্রুঘœ তার বিরুদ্ধে কালো জাদু এবং তকতাক করেছেন। তারপর থেকেই তাকে জিনডুতে আছর করেছে বলে দাবি করেন তিনি।

সাম্প্রতিক সময়ে বলিউডের প্রখ্যাত সঙ্গীত পরিচালক আনুমালিকের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ এনেছেন শ্বেতা পন্ডিত, সোনা মহাপাত্র, আলিশা চিনয় প্রমুখ গায়িকা। তারা সরাসরি আনু মালিকের লাম্পট্যের নানা ঘটনার বিবরণ তুলে ধরেছেন। তেমন অভিযোগ মিডিয়ায় চলে আসার পরপরই সমি টেলিভিশন চ্যানেলের রিয়েলিটি শো ইন্ডিয়ান আইডল’ এর বিচারকের দায়িত্ব থেকে সরে যেতে হয়েছে প্রখ্যাত এই সঙ্গীত পচিালককে।

বলিউডে একজন পরিচালক হিসেবে সাজিদ খান একসময় বেশ সাড়া তুলেছিলেন। ‘হাউজফুল’ সিরিজের কয়েকটি সিনেমা নির্মাণ করেছেন সাজিদ তার বিরুদ্ধেও নারী শিল্পীদের যৌন হয়রানির অভিযোগ রয়েছে। বেশ কিছু গুরুত্বপূর্ণ সিনেমার পরিচালক হিসেবে কাজ করছিলেন তারা। কয়েকদিন আগে প্রখ্যাত অভিনেতা নাওয়াজ উদ্দিন সিদ্দিকীর বিরুদ্ধেও যৌন হয়রানির অভিযোগ এনেছেন বলিউড অভিনেত্রী চিত্রাঙ্গতা সিং। ‘বাবু মশাই বন্দুকবাজ’ ছবিতে নাওয়াজ উদ্দিন সিদ্দিকীর বিপরীতে অভিনয় করছিলেন চিত্রাঙ্গদা। ছবির একটি ঘনিষ্ঠ দৃশ্যের শূটিং-এর সময় পরিচালক অভিনেতা নাওয়াজের যোগসাজশে অনেক বার যথাযথ মনঃপূত হয়নি বলে বাতিল করে বার বার ঘনিষ্ঠ হতে বাধ্য করেছিলেন তাকে। এক পর্যায়ে বিষয়টি উপলব্ধি করে প্রতিবাদ জানিয়ে সেট থেকে বেরিয়ে যান অভিনেত্রী চিত্রাঙ্গদা। ক্ষুব্ধ এই অভিনেত্রী পরবর্তীতে ছবিটি আর করেননি বলে সাম্প্রতিক এক সাক্ষাতকারে জানিয়েছে।

শো বিজে যৌন নিগ্রহের শিকার নারীরা এতোদিন মুখ বুঁজে সব সহ্য করলেও নতুন সময়ের প্রেক্ষাপটে সাহসী হয়েছেন।

শীর্ষ সংবাদ:
দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ         এক প্রতিষ্ঠানের ২৭৫ কোটি টাকা ভ্যাট ফাঁকির অভিযোগ         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৫৬         বাংলাদেশ-ভারতের অংশীদারত্ব চুক্তিতে সীমাবদ্ধ নয় : প্রধানমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ৪         তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দলের নয় ॥ কাদের         কাটাখালীর বিতর্কিত মেয়র আব্বাস তিন দিনের রিমান্ডে         ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী         বৃষ্টিতে ভেসে গেল ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা         গুণগত মান ভালো না হলে চাল গুদামে ঢুকবে না ॥ খাদ্যমন্ত্রীর সতর্কবার্তা         সুদানে সাম্প্রদায়িক সহিংসতা ॥ অন্তত ২৪ জন নিহত         জাওয়াদ’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি         বৃষ্টি উপেক্ষিত, মুখে কালো কাপড় বেঁধে রাজপথে শিক্ষার্থীরা         সু চির ৪ বছরের সাজা         তথ্য প্রতিমন্ত্রী মুরাদের পদত্যাগ দাবি ফখরুলের         শিশু তামীমকে তাৎক্ষণিক ৫ লাখ দেওয়ার নির্দেশ, ১০ কোটি দিতে রুল