মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সড়কে চলছে নৌকা

বাগেরহাটের মহাসড়কে চলছে আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকার আদলে গড়া বিশেষ মঞ্চ। বিশেষভাবে তৈরি এ নৌকা দেখতে ভিড় করছেন অনেকে। সম্প্রতি বাগেরহাট-পিরোজপুর মহাসড়কের সাইনবোর্ড বাজার থেকে ‘নৌকা’ চালিয়ে বাগেরহাটে আসেন মেহেদী হাসান বাবু। এ সময় তার ‘নৌকা’ দেখতে রাস্তার দু’পাশে ভিড় জমে যায় শত শত লোকের। দলীয় নেতাকর্মীরা এ উদ্যোগকে স্বাগত জানান। আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন নির্বাচনী সভায় দলের প্রতীক নৌকার আদলে গড়া মঞ্চ হিসেবেও ব্যবহার করা হবে এ ‘নৌকা’।

৪৬ ফুট লম্বা ও ৭ ফুট চওড়া চাকাওয়ালা নৌকাটি ব্যবহার করা যাবে বিভিন্নভাবে। সুবিধামতো ভাঁজ করে ২৫ ফুট লম্বা ও ১২ ফুট চওড়া মঞ্চ হিসেবে ব্যবহার করা যাবে এটি। সেই সঙ্গে প্রয়োজনে যাত্রী ছাউনি হিসেবেও ব্যবহার করা যাবে। আবার নদীতেও চালানো যাবে। যে কোন স্থানে স্বল্প পরিসরে নৌকার সব অংশ খুলে রাখা যাবে। যা আবার সামান্য সময়ের মধ্যেই জোড়া লাগিয়ে বানানো যাবে পূর্ণাঙ্গ নৌকা।

বঙ্গবন্ধু ও আওয়ামী লীগের প্রতীক নৌকার প্রতি ভালবাসা থেকে ‘নৌকা’টি তৈরি করেছেন জেলার কচুয়া উপজেলার রাঢ়ীপাড়া ইউনিয়ন যুবলীগের সভাপতি মেহেদী হাসান বাবু। ‘নৌকা’ তৈরিতে পৃষ্ঠপোষকতা করেছেন মেহেদী হাসান বাবুর বাবা কচুয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সদস্য এসএম মাহফুজুর রহমান।

বিশেষ এ ‘নৌকা’ তৈরির মূল উদ্যোক্তা মেহেদী হাসান বাবু বলেন, ২০১৬ সালে ঢাকায় আওয়ামী লীগের জনসভায় নৌকা মঞ্চ দেখে স্থায়ীভাবে একটি নৌকা মঞ্চ তৈরির স্বপ্ন বুনি মনের মধ্যে। সেখান থেকেই আজকের এ ‘নৌকা’ মঞ্চ তৈরি করা। এ মঞ্চ একাধারে নীদতে চলবে, রাস্তায় প্রচার কাজে ব্যবহার করা যাবে, বিভিন্ন সভা সেমিনারে নৌকা মঞ্চ হিসেবে ব্যবহার করা যাবে। এছাড়া প্রয়োজনে যাত্রী ছাউনি হিসেবেও ব্যবহার করা যাবে এ নৌকা মঞ্চকে।

বাবু আরও বলেন, আড়াই মাস ধরে অক্লান্ত পরিশ্রম করে এ নৌকা তৈরি করেছি। সড়কে যাতায়াতের জন্য এ মঞ্চটিতে চারটি চাকা, মোটর ও উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্যাটারি সংযুক্ত করা হয়েছে, যা পরিবেশবান্ধব। নৌকার নিচে এমনভাবে কিছু ড্রাম বসানো হয়েছে যাতে পানির মধ্যে অনায়াসে চলতে পারবে।

আওয়ামী লীগ নেতা শেখ মোস্তাক আহমেদ বলেন, আমরা নৌকা ভালবাসি। সাইনবোর্ড বাজারে এ রকম একটি নৌকা তৈরি হয়েছে দেখে আমরা অভিভূত। আমরা চাই আগামীতেও নৌকা প্রতীক ক্ষমতায় আসবে। বর্তমান সরকারের উন্নয়নের ধারা অব্যাহত রাখবে এ নৌকা প্রতীক। মহাসড়কে ‘নৌকা’ চালাচ্ছেন মেহেদী হাসান বাবু। নয়ন সরদার বলেন, মেহেদী হাসান বাবু একটি নৌকা মঞ্চ বানিয়েছেন শুনে খুব খুশি হয়েছি। আজ রাস্তায় নৌকা চালানো কথা শুনে দেখতে এসেছি। বাবুর এ প্রচেষ্টার সফলতা কামনা করি।

নৌকাটির প্রধান পৃষ্ঠপোষক কচুয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সদস্য এসএম মাহফুজুর রহমান বলেন, আমরা বঙ্গবন্ধুর আদর্শে উদ্বুদ্ধ হয়ে নৌকার পক্ষে রাজনীতি করি। কিছু পাওয়ার উদ্দেশে দল করি না।

আমার ছেলে মেহেদী হাসান বাবু আমার কাছে একটি বিশেষ নৌকা মঞ্চ তৈরি প্রস্তাব করে। বঙ্গবন্ধুর নৌকাকে ভালবেসে আমি তাকে সব ধরনের সহায়তা করেছি। নৌকা প্রতীকের প্রতি ভালবাসা থেকে এ নৌকা তৈরি করেছি। যতদিন বেঁচে আছি নৌকার পক্ষেই কথা বলব। নৌকার পক্ষেই কাজ করে যাব।

-বাবুল সরদার, বাগেরহাট থেকে

শীর্ষ সংবাদ:
খুলনার একটি পুকুর থেকে বাবা-মা ও মেয়ের লাশ উদ্ধার         গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব