রবিবার ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সড়কে চলছে নৌকা

বাগেরহাটের মহাসড়কে চলছে আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকার আদলে গড়া বিশেষ মঞ্চ। বিশেষভাবে তৈরি এ নৌকা দেখতে ভিড় করছেন অনেকে। সম্প্রতি বাগেরহাট-পিরোজপুর মহাসড়কের সাইনবোর্ড বাজার থেকে ‘নৌকা’ চালিয়ে বাগেরহাটে আসেন মেহেদী হাসান বাবু। এ সময় তার ‘নৌকা’ দেখতে রাস্তার দু’পাশে ভিড় জমে যায় শত শত লোকের। দলীয় নেতাকর্মীরা এ উদ্যোগকে স্বাগত জানান। আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন নির্বাচনী সভায় দলের প্রতীক নৌকার আদলে গড়া মঞ্চ হিসেবেও ব্যবহার করা হবে এ ‘নৌকা’।

৪৬ ফুট লম্বা ও ৭ ফুট চওড়া চাকাওয়ালা নৌকাটি ব্যবহার করা যাবে বিভিন্নভাবে। সুবিধামতো ভাঁজ করে ২৫ ফুট লম্বা ও ১২ ফুট চওড়া মঞ্চ হিসেবে ব্যবহার করা যাবে এটি। সেই সঙ্গে প্রয়োজনে যাত্রী ছাউনি হিসেবেও ব্যবহার করা যাবে। আবার নদীতেও চালানো যাবে। যে কোন স্থানে স্বল্প পরিসরে নৌকার সব অংশ খুলে রাখা যাবে। যা আবার সামান্য সময়ের মধ্যেই জোড়া লাগিয়ে বানানো যাবে পূর্ণাঙ্গ নৌকা।

বঙ্গবন্ধু ও আওয়ামী লীগের প্রতীক নৌকার প্রতি ভালবাসা থেকে ‘নৌকা’টি তৈরি করেছেন জেলার কচুয়া উপজেলার রাঢ়ীপাড়া ইউনিয়ন যুবলীগের সভাপতি মেহেদী হাসান বাবু। ‘নৌকা’ তৈরিতে পৃষ্ঠপোষকতা করেছেন মেহেদী হাসান বাবুর বাবা কচুয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সদস্য এসএম মাহফুজুর রহমান।

বিশেষ এ ‘নৌকা’ তৈরির মূল উদ্যোক্তা মেহেদী হাসান বাবু বলেন, ২০১৬ সালে ঢাকায় আওয়ামী লীগের জনসভায় নৌকা মঞ্চ দেখে স্থায়ীভাবে একটি নৌকা মঞ্চ তৈরির স্বপ্ন বুনি মনের মধ্যে। সেখান থেকেই আজকের এ ‘নৌকা’ মঞ্চ তৈরি করা। এ মঞ্চ একাধারে নীদতে চলবে, রাস্তায় প্রচার কাজে ব্যবহার করা যাবে, বিভিন্ন সভা সেমিনারে নৌকা মঞ্চ হিসেবে ব্যবহার করা যাবে। এছাড়া প্রয়োজনে যাত্রী ছাউনি হিসেবেও ব্যবহার করা যাবে এ নৌকা মঞ্চকে।

বাবু আরও বলেন, আড়াই মাস ধরে অক্লান্ত পরিশ্রম করে এ নৌকা তৈরি করেছি। সড়কে যাতায়াতের জন্য এ মঞ্চটিতে চারটি চাকা, মোটর ও উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্যাটারি সংযুক্ত করা হয়েছে, যা পরিবেশবান্ধব। নৌকার নিচে এমনভাবে কিছু ড্রাম বসানো হয়েছে যাতে পানির মধ্যে অনায়াসে চলতে পারবে।

আওয়ামী লীগ নেতা শেখ মোস্তাক আহমেদ বলেন, আমরা নৌকা ভালবাসি। সাইনবোর্ড বাজারে এ রকম একটি নৌকা তৈরি হয়েছে দেখে আমরা অভিভূত। আমরা চাই আগামীতেও নৌকা প্রতীক ক্ষমতায় আসবে। বর্তমান সরকারের উন্নয়নের ধারা অব্যাহত রাখবে এ নৌকা প্রতীক। মহাসড়কে ‘নৌকা’ চালাচ্ছেন মেহেদী হাসান বাবু। নয়ন সরদার বলেন, মেহেদী হাসান বাবু একটি নৌকা মঞ্চ বানিয়েছেন শুনে খুব খুশি হয়েছি। আজ রাস্তায় নৌকা চালানো কথা শুনে দেখতে এসেছি। বাবুর এ প্রচেষ্টার সফলতা কামনা করি।

নৌকাটির প্রধান পৃষ্ঠপোষক কচুয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সদস্য এসএম মাহফুজুর রহমান বলেন, আমরা বঙ্গবন্ধুর আদর্শে উদ্বুদ্ধ হয়ে নৌকার পক্ষে রাজনীতি করি। কিছু পাওয়ার উদ্দেশে দল করি না।

আমার ছেলে মেহেদী হাসান বাবু আমার কাছে একটি বিশেষ নৌকা মঞ্চ তৈরি প্রস্তাব করে। বঙ্গবন্ধুর নৌকাকে ভালবেসে আমি তাকে সব ধরনের সহায়তা করেছি। নৌকা প্রতীকের প্রতি ভালবাসা থেকে এ নৌকা তৈরি করেছি। যতদিন বেঁচে আছি নৌকার পক্ষেই কথা বলব। নৌকার পক্ষেই কাজ করে যাব।

-বাবুল সরদার, বাগেরহাট থেকে

শীর্ষ সংবাদ:
অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         ১৬ জানুয়ারি আমরা প্রধানমন্ত্রীকে নৌকা উপহার দেব ॥ আইভী