বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জ্বালানি খাতের স্বয়ংসম্পূর্ণতা অর্জনে এআইআইবির ২৭ কোটি ডলার বিনিয়োগ

  • এআইআইবি পরিচালনা পর্ষদের একটি প্রতিনিধিদলের সাভারে বিদ্যুত সঞ্চালন প্রকল্প এলাকা পরিদর্শন

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের জ্বালানি খাতের স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সহায়তা করতে ২৭ কোটি ৪০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করেছে এআইআইবি। এসব প্রকল্পের বাইরেও এআইআইবি বাংলাদেশের পৌরসভাগুলোতে পানি সরবরাহ এবং পয়োঃনিষ্কাশন প্রকল্পে বিনিয়োগের বিষয়টি বিবেচনা করছে। এর মাধ্যমে নিম্নমানের পানি দ্বারা আক্রান্ত পৌরসভার বাসিন্দারা পাইপের মাধ্যমে বিশুদ্ধ পানি সরবরাহ ও উন্নত পয়োঃনিষ্কাশন সুবিধার আওতায় আসবে।

এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) পরিচালনা পর্ষদের একটি প্রতিনিধিদল বাংলাদেশের সাভারে অবস্থিত এআইআইবি’র বিনিয়োগকৃত বিদ্যুত সঞ্চালন পদ্ধতি আধুনিকীকরণ এবং সম্প্রসারণ প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন। এ সময় তারা প্রকল্পের আওতায় থাকা সুবিধাভোগীদের সঙ্গে সাক্ষাত করেন।

এআইআইবি’র এই প্রকল্পটি বাংলাদেশের গ্রামাঞ্চলে নতুন ২৫ লাখ বিদ্যুত সংযোগ স্থাপনে জাতীয় পরিকল্পনার একটি অংশ। এর আওতায় রয়েছে দুটি গ্রিড উপকেন্দ্র আধুনিকীকরণ করা এবং ৮৫ কিলোমিটার ঝুলন্ত বৈদ্যুতিক লাইন মাটির নিচ দিয়ে নিয়ে যাওয়া। বর্তমানে এই প্রকল্পের আওতায় থাকা ২৫ লাখ বৈদ্যুতিক সংযোগ স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে এবং সরাসরি সুবিধা পাচ্ছেন প্রায় এক কোটি ২৫ লাখ বাংলাদেশী। প্রকল্পটির বাকি কাজ ২০১৯ সালের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে।

প্রকল্পটি এইআইআইবি’র পরিচালনা পর্ষদ কর্তৃক বাংলাদেশে অনুমোদিত তিনটি প্রকল্পের একটি এবং তিনটি প্রকল্পে এইআইআইবি’র মোট অর্থায়নের পরিমাণ প্রায় ২৭ কোটি ৪০ লাখ মার্কিন ডলার। প্রকল্পগুলো বাংলাদেশের চলমান অর্থনৈতিক প্রবৃদ্ধি অব্যাহত রাখতে এবং ২০২১ সালের মধ্যে সবার জন্য সাশ্রয়ীমূল্যে বিদ্যুত নিশ্চিত করতে সরকারের প্রতিশ্রুতির সঙ্গে সঙ্গতিপূর্ণ। এছাড়াও ২০৩০ সালের মধ্যে বৈদ্যুতিক চাহিদা পূরণ এবং সীমাবদ্ধতা কাটিয়ে উঠতে বিদ্যুতের উৎপাদন, সংযোজন ও বণ্টনের জন্য বাংলাদেশে এ খাতে ৪০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ প্রয়োজন।

এআইআইবি’র যোগাযোগ এবং উন্নয়ন বিভাগের প্রধান লরেল অস্টফিল্ড বলেন, ‘আমাদের পরিচালনা পর্ষদের প্রতিনিধিদল স্থানীয় বিনিয়োগের পরিবেশ এবং বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রাখার ক্ষেত্রে করণীয় সম্পর্কে জানতে এসেছেন। আমরা বাংলাদেশ সরকার ও অন্যান্য অংশীদারদের সঙ্গে কাজের ধারা অব্যাহত রাখতে চাই, যা কোটি কোটি মানুষের জীবনমান উন্নয়নে সহায়তা করবে।’

বাংলাদেশের বৈদ্যুতিক অবকাঠামোগত উন্নয়নে অবদান রাখছে এআইআইবি, যার অন্যতম উদাহরণ ভোলা আইপিপি প্রকল্প। এছাড়াও এআইআইবি বাংলাদেশের তরল প্রাকৃতিক গ্যাসের অবকাঠামোগত উন্নয়ন এবং সৌর বিদ্যুত প্রকল্পে বিনিয়োগের কথা বিবেচনা করছে।

বাংলাদেশে এআইআইবি’র অনুমোদিত প্রকল্পসমূহ হচ্ছে, বাংলাদেশ ভোলা আইপিপি প্রকল্প, বিদ্যুত সরবরাহ পদ্ধতি আধুনিকায়ণ ও সম্প্রসারণ প্রকল্প এবং প্রাকৃতিক গ্যাস অবকাঠামো এবং দক্ষতা উন্নীতকরণ প্রকল্প।

এরমধ্যে বাংলাদেশ ভোলা আইপিপি প্রকল্পে এআইআইবি ৪ কোটি ৯০ লাখ ডলার বিনিয়োগ করছে, যা বছরে প্রায় এক হাজার তিন শ’ গিগাওয়াট বিদ্যুত উৎপাদন বাড়াতে সহায়তা করবে। অর্থনৈতিক প্রবৃদ্ধি অব্যাহত রাখতে বাংলাদেশকে অবশ্যই তার বিদ্যুতের ঘাটতি পূরণ করতে হবে। এ লক্ষ্যেই এআইআইবি বিদ্যুত খাতে বিনিয়োগ করেছে।

২০১৬ সালে এআইআইবি বিদ্যুত সরবরাহ পদ্ধতি আধুনিকায়ন ও সম্প্রসারণ প্রকল্পের জন্য ১৬ কোটি ৫০ লাখ ডলার ঋণ সহায়তা অনুমোদন করে। সম্প্রতি প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুত পৌঁছানোর ক্ষেত্রে সাফল্য অর্জন করেছে বাংলাদেশ।

কিন্তু এখনও গ্রামাঞ্চলের প্রায় এক কোটি ৩০ লাখ বাড়িতে বিদ্যুত সংযোগ পৌঁছায়নি। বর্তমানে বাংলাদেশের গ্রামাঞ্চলের ৬৫ শতাংশ মানুষ বিদ্যুত সুবিধার আওয়াতায় এসেছেন। ২০১৯ সালের মধ্যে প্রকল্পের কাজটি শেষ হলে আরও প্রায় এক কোটি ২৫ লাখ মানুষ উপকৃত হবেন।

প্রাকৃতিক গ্যাস অবকাঠামো এবং দক্ষতা উন্নীতকরণ প্রকল্পে এআইআইবি ৪৫ কোটি ৩০ লাখ ডলার মূল্যের একটি প্রকল্পে ৬ কোটি ডলার বিনিয়োগ করছে, যা গ্যাসের উৎপাদনের দক্ষতা এবং গ্যাস সঞ্চালন পাইপলাইন সম্প্রসারণে সহায়তা করবে। বাংলাদেশে বিদ্যুত ও সার উৎপাদনে গুরুত্ব প্রদান করা হলেও চাহিদা অনুযায়ী গ্যাস সরবরাহ করা সম্ভব হচ্ছে না। এ জন্যই এ প্রকল্পে বিনিয়োগে এগিয়ে এসেছে এআইআইবি।

শীর্ষ সংবাদ:
আইসিসি বর্ষসেরা ওয়ানডে দলে টাইগারদের দাপট         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         নদীদূষণ ও দখলরোধে ডিসিদের আরও তৎপর হতে নির্দেশ         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         ‘স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম’         ‘শহীদ আসাদের আত্মত্যাগ সবসময় প্রেরণা জোগাবে’         ৩৩ বাংলাদেশিকে ফেরত পাঠাল জার্মানি         ২০২৪ সালেও নির্বাচনী জুটি হবেন কমলা-বাইডেন