রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকা পদাতিকের ‘ট্রায়াল অব সূর্য সেন’ নাটকের দুই মঞ্চায়ন

ঢাকা পদাতিকের ‘ট্রায়াল অব সূর্য সেন’ নাটকের দুই মঞ্চায়ন

স্টাফ রিপোর্টার ॥ দেশের শীর্ষস্থানীয় নাট্যদল ঢাকা পদাতিক। এ বছরের ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে তারা মঞ্চে এনেছে নতুন প্রযোজনা ‘ট্রায়াল অব সূর্য সেন’। নাটকটি রচনার পাশাপাশি নির্দেশনাও দিয়েছেন বরেণ্য নাট্যজন মাসুম আজিজ। আগামী আগস্ট মাসে নতুন এ নাটকটির আরও দুটি মঞ্চায়ন হবে। দল সূত্রে জানা গেছে, আগামী ২ আগস্ট বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে একটি এবং পরদিন ৩ আগস্ট এক্সপেরিমেন্টাল থিয়েটার মিলনায়তনে নাটকটির আরও একটি মঞ্চায়ন হবে। পদাতিকের ৩৮তম প্রযোজনা ‘ট্রায়াল অব সূর্য সেন’ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন নাদের চৌধুরী, মাহবুবা হক কুমকুম, আব্দুল্লাহ রানা, হাসনা হেনা শিল্পী, মাহাবুবুর রহমান টনি, সাবিহা জামান, শ্যামল হাসান, কাজী আমিনুর, ফিরোজ হোসাইন, আক্তার হোসেনসহ অনেকে।

ব্রিটিশবিরোধী আন্দোলনের বীর সেনানী মাস্টারদা সূর্য সেনের ওপর প্রহসনের বিচার ও অন্যায় হত্যাকা-ের বিষয়বস্তুকে উপজীব্য করে নির্মিত হয়েছে নতুন প্রযোজনা ‘ট্রায়াল অব সূর্য সেন’ নাটক। ঢাকা পদাতিকের ইতিহাস নির্ভর এ নাটকের চরিত্রসমূহ সূর্য সেন, প্রীতিলতা, কল্পনা দত্ত, অম্বিকা চক্রবর্তী, লোকনাথ বল, নির্মল সেন, ব্রিটিশ উকিল, বাঙালী উকিলসহ প্রায় ৪০টি চরিত্র এ নাটকে উঠে এসেছে।

প্রযোজনাটির রচিয়তা ও পরিচালক বরেণ্য নাট্যজন মাসুম আজিজ এ নাটকটি প্রসঙ্গে বলেন, নাটকটি কীভাবে মঞ্চে আনব তা নিয়ে আমার দারুণ উৎকণ্ঠা ছিল। শেষমেষ ভেবে দেখলাম সহজ করে সহজ কায়দায় গল্পটা বলে যাই। আমার মনে হয়, দর্শক বিশ্বাস করবেন। আর আমরা তো ইতিহাসকে আশ্রয় করেছি কেবল। প্রকৃত অর্থে ইতিহাস বর্ণনা করতে চাইনি। ইতিহাস এসেছে ব্যাখ্যার প্রয়োজনে। মাস্টারদাকে আজকের সময়ের মুখোমুখি দাঁড় করানোটাই আমরা জরুরী ভেবেছি। নাটকটি রচনার জন্য মাস্টারদার ইতিহাসকে তুলে এনেছি। নাটকের প্রয়োজনে এতে ইতিহাস স্থান করে নিয়েছে। বর্তমান প্রজন্ম মাস্টারদার অবদান, তার রাজনৈতিক দর্শন, ব্রিটিশ শাসকদের হাতে ধরা পরে ফাঁসিতে জীবন দান সম্পর্কে খুব একটা জানেন না। নতুন প্রজন্মের কাছে মাস্টারদাকে উপস্থাপনের জন্যই এ নাটক। আর দর্শকদের করেছি বিচারক। তারাই গল্প ও প্রযোজনাটির বিচার করবেন।

অভিনেতা নাদের চৌধুরী নাটকটি প্রসঙ্গে জানান, ইতিহাসমূলক নাটক আমাদের দেশে অসংখ্য হয়েছে। কিন্তু মাস্টারদাকে সেভাবে উপস্থাপন করা হয়নি। তা ছাড়া মাস্টরদাকে আমরা এই সময়ের দর্শকদের জানানোর লক্ষ্যে নাটকটি মঞ্চে নিয়ে এসেছি। দর্শকরা নাটকটি উৎসাহ নিয়ে উপভোগ করছেন। নাটকটিকে দেশের বিভিন্ন জেলা ও এলাকায় মঞ্চায়নের চেষ্টা চলছে।

শীর্ষ সংবাদ:
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত         সৌদি যেতে টোকেনের জন্য আজও প্রবাসীদের ভিড়         বিএনপির বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে- ফখরুল         হবিগঞ্জে বাস-পিকআপ সংঘর্ষে চালক ও হেলপার নিহত         আপিল বিভাগেও জামিন মিললনা ডেসটিনির এমডি’র         পাকিস্তানে যাত্রীবাহী বাসে আগুন লেগে নিহত ১৩         ইউনুছ আলী আকন্দকে তলব, ২ সপ্তাহের জন‌্য বরখাস্ত         এমসি কলেজে নববধূকে ধর্ষণের প্রধান আসামি গ্রেফতার         কলকাতা-মদিনা-কুয়েতসহ বিমানের ৬ রুটের ফ্লাইট বাতিল