মঙ্গলবার ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাঁশখালীতে নদী দখল করে অবৈধ স্থাপনা নির্মাণের হিড়িক

নিজস্ব সংবাদদাতা, বাঁশখালী, ১৫ জুলাই ॥ বঙ্গোপসাগরের কোল ঘেঁষে বয়ে যাওয়া জলকদর খাল চট্টগ্রামের বাঁশখালীর ৯টি ইউনিয়নের ওপর দিয়ে বেষ্টিত। সেই জলকদর খাল দখল করে অবৈধ স্থাপনা নির্মাণের হিড়িক চলছে। নদী দখলে রয়েছে প্রভাবশালী মহলের একাধিক সিন্ডিকেট। তবে দীর্ঘদিন নদী দখল করে স্থাপনা নির্মাণ করলেও পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ রহস্যজনক কারণে নীরব ভূমিকা পালন করছে। এদিকে রবিবার বিকেলে এলাকাবাসীর অভিযোগের পরিপ্রেক্ষিতে উপজেলার পুঁইছড়ি ইউনিয়নের সরলিয়া বাজার জলকদর খাল পরিদর্শনে গিয়ে দেখা যায়, নদীর উভয় পার্শ্বে বসতঘর, দোকান ও বিভিন্ন কলকারখানা গড়ে তুলেছে প্রভাবশালী মহল। তাছাড়া ওই নদীর চর দখল করে মাদ্রাসার সাইনবোর্ড লাগিয়ে চিংড়ি ঘেরও নির্মাণ করছে একটি মহল। নদী দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করায় সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের বিভাগী প্রকৌশলী খ.ম. জুলফিকার তারেকের কাছ থেকে জানতে চাইলে তিনি জানান নদী দখলের বিষয়টি গুরুত্বসহকারে দেখা হচ্ছে। তাছাড়া ডিপিও প্রকল্প বাস্তবায়ন করে শীঘ্রই অবৈধ স্থাপনা নির্মাণকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও তিনি জানান। স্থানীয় সূত্রে জানা যায়, পুঁইছড়ি ও ছনুয়া ইউপির ওপর দিয়ে বয়ে যাওয়া পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের ৬৪/২এ এর জলকদর খালের উভয় পার্শ্বে নতুন নতুন অবৈধ স্থাপনা নির্মাণ করা হচ্ছে। এর পূর্বেও অধিক অবৈধ স্থাপনা নির্মাণ করায় নদীর সম্পূর্ণ নাব্য হারিয়ে ফেলেছে। ব্যাহত হচ্ছে নৌযান চলাচল। তাছাড়া ৯টি ইউনিয়নের ওপর দিয়ে বয়ে যাওয়া জলকদর খালের উভয় পার্শ্বে গড়ে উঠেছে অবৈধ স্থাপনা।

অবৈধ স্থাপনা গড়ে ওঠার ফলে নদীর স্বাভাবিক গতি হারিয়ে সরু হয়ে পড়েছে। যার ফলে বর্ষা মৌসুমে বন্যার পানি সাগরে পতিত হতে না পারায় বন্যার আশঙ্কাও দেখা দিয়েছে প্রত্যন্ত অঞ্চলে। অচিরেই জলকদর খাল অবৈধ দখলমুক্ত করা না হলে এলাকাবাসী বন্যার পানিতে নিমজ্জিত হবে।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ