সোমবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সফল হতে হলে ধৈর্যশীল হতে হবে

  • রুহুল আমিন ভূঁইয়া

দেশের প্রথম শ্রেণীর ক্যাবল কোম্পানিগুলোর মধ্যে আর আর কেবলস লিমিটেড অন্যতম। আশফাকুর রহমান আর আর কেবলসের পরিচালক হিসেবে কর্মরত আছেন। ব্যবসা সংক্রান্ত নানা বিষয় নিয়ে কথা বলেন তিনি। ব্যবসায় যাত্রা কবে ও কিভাবে শুরু হয়েছিল? জানতে চাইলে তিনি বলেন, আমার ক্যারিয়ার শুরু করি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক দিয়ে। সঙ্গে কেমিক্যাল ব্যবসার সঙ্গেও জড়িত ছিলাম। এছাড়াও আরও কিছু ব্যবসা করার চেষ্টা করেছিলাম কিন্তু বিভিন্ন কারণেই তা সম্ভব হয়ে উঠে নেই। পরবর্তীতে ইলেক্ট্রিক্যালস ও ক্যাবল ব্যবসা শুরু করি। আমাদের কোম্পানির নাম আর আর ইমপেরিয়াল ইলেক্ট্রিক্যালস লিমিটেড। আমরা সবসময়ই গ্রাহকদের ভাল মানের ক্যাবল দিয়ে থাকি। কেননা ভাল মানের ক্যাবল না হলে বিভিন্নভাবে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে। আমাদের দেশে অনেক অগ্নিকা- হয় যার বেশিরভাগ ত্রুটির কারণ হিসেবে দেখা যায় যে নিম্নমানের ক্যাবল। আমরা মানসম্মত ক্যাবল বাজারজাত করি। গুণগত মান এর কথা চিন্তা করেই কাজ করে থাকি। আমাদের ইচ্ছে আছে অদূর ভবিষ্যতে বাংলাদেশের চাহিদা মিটিয়ে ক্যাবল সামগ্রী বিদেশে রফতানি করব। একজন সফল ব্যবসায়ী হতে হলে যে গুণগুলো থাকা দরকার, তার মধ্যে ধৈর্য অন্যতম। যে কোন কাজের জন্য ধৈর্য থাকতে হবে। জ্ঞানের পরিধি বাড়াতে হবে। মার্কেট সম্পর্কে ধারণা রাখতে হবে। কোন ব্যবসায়ী একদিনে সফল হতে পারেনি। একদিনে সম্ভবও না। পর্যায়ক্রমে পরিকল্পনা করে কাজে অগ্রসর হতে হবে। ধৈর্য নিয়ে লেগে থাকাটা সঠিক সিদ্ধান্ত। গুণগত মানসম্মত পণ্য বাজারজাত করতে হবে। গুরুত্বপূর্ণ বিষয়টি প্রাধান্য দিতে হবে। ভাল মানের পণ্য রাখতে হবে। অনেক সময় দেখা যায় যে, মার্কেট সম্পর্কে ধারণা না নিয়ে দশজনের দেখাদেখি ব্যবসা করার জন্য অনেকেই ঝাঁপ দেয়। এটা তরুণ প্রজন্মর ক্ষেত্রে অনেকটা বেশি দেখা যায়। কোন কিছু করার আগে চিন্তা করতে হবে এটি আমি করতে পারবো কিনা, লাভ কি রকম ইত্যাদি বিভিন্ন বিষয় চিন্তভাবনা করে মাঠে নামতে হবে।

এটা আমার ক্ষমতার মধ্যে আছে কিনা সেটা বিবেচনা না করেই ব্যবসা শুরু“করে দেই এবং কিছুদিন পর দেখা যায় লোকসান হচ্ছে তখন মুখ ফিরিয়ে নেই। তরুণদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমরা যারা ব্যবসায় আসতে চাও, তাদের উদ্দ্যশ্যে বলব, যে ব্যবসাই করতে চাও না কেন, সেক্ষেত্রে মার্কেট রিসার্চ করে ব্যবসা শুরু“করতে হবে। বাংলাদেশের তরুণদের জন্য আমার পরামর্শ হচ্ছে মনে জোর থাকতে হবে এবং ধৈর্য শক্তি থাকতে হবে। নিজেকে প্রশ্ন করতে হবে আমি কি করতে চাই। কি ভাললাগে। নিজের ইচ্ছে শক্তির প্রতি গুরুত্ব দিতে হবে। তরুণরা নতুন কিছু আইডিয়া নিয়ে কাজ করছে। টেকনোলোজি নিয়ে কাজ করছে আজকের তরুণ প্রজন্ম। সফল ব্যক্তিদের সঙ্গে সমসাময়িক ও ভবিষ্যত পরিকল্পনা নিয়ে আলোচনা করতে হবে। তারা কিভাবে সফল হয়েছে জানার চেষ্টা করতে হবে। আমরা সব সময় বিজয়ের গল্প শুনি, হেরে যাওয়া গল্প শুনি না। হেরে যাওয়ার গল্পও শুনতে হবে এবং এই পরিস্থিতি সফল ব্যক্তিরা কিভাবে অতিক্রম করেছেন সেসব বিষয় শুনতে হবে। তরুণদের সবসময় সৃষ্টিশীল হতে হবে। সময়ের সঙ্গে সঙ্গে নিজেদের চিন্তাধারাও পরিবর্তন করতে হবে।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস