বৃহস্পতিবার ১ আশ্বিন ১৪২৮, ১৬ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফোর্টনাইটের বিরুদ্ধে পাবজি’র মামলা

ফোর্টনাইটের বিরুদ্ধে পাবজি’র মামলা

অনলাইন ডেস্ক ॥ বিশ্বের অন্যতম জনপ্রিয় গেইম ফোর্টনাইট-এর নির্মাতাদের বিরুদ্ধে নকলের অভিযোগ এনেছে ফোর্টনাইট-এর প্রতিদ্বন্দ্বী গেইম প্লেয়ারআননোওন’স ব্যাটলগ্রাউন্ড।

পিউবিজি, পাবজি বা পাবগাহ-এর মতো নামে ডাকা হলেও প্লেয়ারআননোওন’স ব্যাটলগ্রাউন্ড গেইমটি পাবজি নামেই বেশি পরিচিত। এই গেইমের নির্মাতারা ফোর্টনাইট গেইমের নির্মাতা এপিক গেইমস পাবজি’র মেধাসত্ত্ব নকল করেছে কিনা দক্ষিণ কোরিয়ার এক আদালত তা শনাক্ত করার আহ্বান জানিয়েছে বলে উল্লেখ করা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

‘লাস্ট প্লেয়ার স্ট্যান্ডিং’ মোডে দীর্ঘ যুদ্ধ দিয়ে লাখ লাখ গেইমারকে আকর্ষণ করেছে এই দুই গেইম।

এই মামলা নিয়ে এপিক গেইমস এখনও কোনো মন্তব্য করেনি।

জাপানি রোমাঞ্চকর সিনেমা ব্যাটল রয়ালে থেকে উৎসাহিত হয়ে ২০১৭ সালের মার্চে পাবজি গেইমটি আনা হয়। ওই সিনেমায় একদল শিক্ষার্থীকে সরকারের বিরুদ্ধে আমরণ লড়াই করতে দেখা যায়। গেইমটিতে একশ’ পর্যন্ত খেলোয়াড় একটি দ্বীপে প্যারাসুট ব্যবহার করে নামতে পারে। সেখানে গিয়ে তাদেরকে অস্ত্রের সন্ধান করতে হয়। শেষ খেলোয়াড় থাকা পর্যন্ত লড়াই চলতে থাকে।

অন্যদিকে, ২০১৭ সালের জুলাইয়ে আসা ফোর্টনাইট গেইমটিতে শুরুতে এই মোড ছিল না। সে বছর সেপ্টেম্বরে গেইমটিতে এই মোড যোগ করা হয়। এতেও পাবজি’র মতো একশ’ পর্যন্ত খেলোয়াড় একটি দ্বীপে প্যারাসুটে করে নামতে পারে। সেখানে গিয়ে তাদেরকে অস্ত্র সন্ধান করতে হয়। শেষ খেলোয়াড় থাকা পর্যন্ত লড়াই চলতে থাকে। পার্থক্যটা হচ্ছে, এই গেইমে খেলোয়াড়রা প্রতিরক্ষা ব্যবস্থা বানাতে কাঠ, ধাতব পদার্থ আর ইট সংগ্রহ করতে পারে।

দুটি গেইমই প্রচুর জনপ্রিয়তা পেয়েছে বলে উল্লেখ করা হয় প্রতিবেদনটিতে। চলতি বছর ফেব্রুয়ারিতে এপিক গেইমস জানায়, একই সময়ে বিশ্বজুড়ে এক সঙ্গে ৩৪ লাখ মানুষ ফোর্টনাইট খেলছিলেন, যা ছিল বিশ্বরেকর্ড। এর আগের রেকর্ডটি পাবজির ছিল, এ গেইম একসঙ্গে খেলা গেইমার ছিলেন ৩৩ লাখ।

সামনে এমন কড়া প্রতিদ্বন্দ্বীতা দেখা গেলেও পর্দার আড়ালে এই দুই গেইমের আবার একটি সম্পর্ক রয়েছে। পাবজি গেইমটি বানানো হয়েছে এপিক গেইমস-এর বানানো ‘আনরিয়াল’ গেইমিং ইঞ্জিন ব্যবহার করে।

ব্লুমবার্গ-এর তথ্যমতে, এখন পর্যন্ত পাবজি গেইমটির আয় হচ্ছে ১৩০ কোটি ডলার। অন্যদিকে, ফোর্টনাইট গেইমটি বিনামূল্যে ডাউনলোড করা যায়, গেইমটিতে গেইমাররা তাদের জন্য অস্ত্র আর ত্বকের জন্য সৌন্দর্যবর্ধক সামগ্রী কিনতে পারেন। এ থেকে গেইমটি মাসে ২০ কোটি ডলার আয় করে বলে ধারণা বিশ্লেষকদের।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২২৬২১৪১৪৯
আক্রান্ত
১৫৩৪৪৪০
সুস্থ
২০২৮৮৩০৬০
সুস্থ
১৪৮৬৬৬৮
শীর্ষ সংবাদ:
চাকরিচ্যুত ব্যাংক কর্মীদের চাকরিতে পুনর্বহালের নির্দেশ         ব্যাংক কর্মীদের জন্য নতুন নির্দেশনা         ইভ্যালির মামলাটি তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ         গাজীপুর মেট্রোপলিটন পুলিশের অগ্রযাত্রার তৃতীয় বর্ষপূর্তি পালিত         খালেদার মুক্তির মেয়াদ বাড়ানোর বিষয়ে প্রক্রিয়া চলছে : স্বরাষ্ট্রমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৫১         সকল শিক্ষার্থীকে ২৭ সেপ্টেম্বরের মধ্যে ভ্যাক্সিনের জন্য নিবন্ধনের নির্দেশ         ‘সাংবাদিকদের চরিত্র হরণের অধিকার কারও নেই’         গৃহহীনদের ঘর তৈরিতে দুর্নীতি হয়নি : প্রধানমন্ত্রী         ইভ্যালির রাসেল ও তার স্ত্রী র‌্যাব হেফাজতে         কক্সবাজার বিমান বন্দরকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নামকরণের প্রস্তাব         ‘কুইক রেন্টাল’ আরও ৫ বছর চালাতে সংসদে বিল পাস         ইভ্যালির সিইও রাসেল ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা         চাকরি দেওয়ার নামে কোটি টাকা হাতিয়ে নেন চক্রটি         রাজশাহীতে করোনায় একদিনে আরও সাতজনের মৃত্যু         সমুদ্র আইন সংশোধনের প্রস্তাব সংসদে         সরকারের বিরুদ্ধে বিএনপির অভিযোগ কল্পিত এবং চর্বিত চর্বণ         ৯ গোলের ম্যাচে ম্যানচেস্টার সিটির জয়         হিন্দি ওয়েব সিরিজে জয়া, বিপরীতে নওয়াজউদ্দিন সিদ্দিকি