শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাটলারের যেন অভিষেকের আনন্দ

  • লর্ডসে বৃহস্পতিবার শুরু ইংল্যান্ড-পাকিস্তান প্রথম টেস্ট

স্পোর্টস রিপোর্টার ॥ বিস্মিত বাটলারের হওয়ারই কথা। সর্বশেষ টেস্ট খেলেছেন সেই ২০১৬ সালের ডিসেম্বরে। ওয়ানডে ও টি২০কে ধ্যান-জ্ঞান করে এমনকি প্রথমশেণীর ক্রিকেটকেও বিদায় জানিয়েছেন গত মৌসুমে। তিনিই কিনা ডাক পেয়েছেন সাদা পোশাকে। ঘরের মাটিতে পাকিস্তানের সঙ্গে টেস্ট সিরিজের জন্য ফেরানো হয়েছে হার্ডহিটার এই উইকেরক্ষক ব্যাটসম্যানকে। ইংলিশ তারকা যেটিকে ‘দ্বিতীয় অভিষেক’ বলে মনে করছেন। ২৭ বছর বয়সী হার্ডহিটার উইলোবজকে আনন্দ ছুঁয়ে যাচ্ছে। বৃহস্পতিবার লর্ডস টেস্ট দিয়ে শুরু দুই ম্যাচের সিরিজ। অস্ট্রেলিয়ায় এ্যাশেজে বিধ্বস্ত হওয়ার পর এই সিরিজটা জো রুটদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রায় দুই বছর পর টেস্ট দলে ডাক পাওয়াটা বাটলারের কাছে ‘বিস্ময়’, ‘সত্যি বলতে খুব অবাক করার মতো ব্যাপার। কয়েক সপ্তাহ আগেও আমার মাথাতে ছিল না (আমি সুযোগ পাব টেস্ট দলে)। বিষয়টি আমার কাছে খুব বিস্ময়ের, একই সঙ্গে দুর্দান্ত সুযোগও।’ ব্যাটিং পজিশন নিয়ে এই উইকেটরক্ষক বলেছেন, ‘জো (অধিনায়ক জো রুট) ও এড স্মিথের (জাতীয় নির্বাচক) সঙ্গে আলোচনা করার পর মনে হয়েছে তারা আমাকে সেভাবেই চায়, যেভাবে আমি খেলি। তারা বিশ্বাস করে ব্যাটিং অর্ডারে সাত নম্বর জায়গায় আমার কাছ থেকে সেরাটা পাওয়া সম্ভব।’ রাজস্থান রয়্যালসের জার্সিতে আইপিএলের চলতি মৌসুমটা দুর্দান্ত গেছে। এই ফর্ম নিয়েই লর্ডসে নামতে চান বাটলার, ‘আমার কাছে এই টেস্টটি নতুন করে অভিষেক হওয়ার মতো। আশা করছি লর্ডসে আগুন ঝরানো কিছু দেখা যাবে। হ্যাঁ আমি হয়তো ওপেনিংয়ে নামব না, প্রথম ছয় ওভারে বিধ্বংসী কিছু করার চেষ্টাও করব না, তবে আশা করছি বিনোদন দিতে পারব।’

২০১৬ সালের ডিসেম্বরে সর্বশেষ টেস্ট খেলেছেন বাটলার। ভারতের বিপক্ষে ওই ম্যাচের পর ইংল্যান্ডের হয়ে সাদা জার্সিতে না খেললেও সীমিত ওভার ক্রিকেট তিনি ইংলিশ একাদশের নিয়মিত মুখ। তিনি আরও যোগ করেন, ‘সত্যি বলতে অনেকটা অপ্রত্যাশিতভাবেই টেস্ট দলে ডাক পেয়েছি। এটা আমার জন্য সেরা সুযোগ। আসছে গ্রীষ্মের জন্য আমি পরিকল্পনা করেছি। এখন আমার সম্পূর্ণ মনোযোগ লাল বলের দিকে। চাই সুযোগটা যথাযথভাবে ব্যবহার করতে পাকিস্তান খুবই শক্তিশালী দল। ওদের বিরুদ্ধে আমাদের সেরাটা দিতে হবে। এ জন্য জোসহ সবাই প্রস্তুত।’ দুই বছরে ১৮টি টেস্ট খেলেছেন সমারসেটের টাউনটনে জন্ম নেয়া বাটলার। ৩১.৩৬ গড়ে করেছেন ৭৮৪ রান। সর্বোচ্চ ৮৫। হাফসেঞ্চুরি মোট ৬টি। মূলত রঙিন পোশাকের ওয়ানডে ও টি২০তে আগুন ঝরানো ফর্মের কারণেই তাকে ফেরানো হয়েছে। ইংল্যান্ডের নতুন জাতীয় নির্বাচক এড স্মিথও মনে করেন বাটলারকে টেস্টে ফেরানোর এটাই সঠিক সময়।

তবে টেস্টে কিপিং করবেন অভিজ্ঞ জনি বেয়ারস্টো, বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে সাতে খেলবেন বাটলার। চ্যাম্পিয়নশিপে ডাবল সেঞ্চুরি করেও টেস্ট দলে জায়গা ধরে রাখতে পারেননি জেমস ভিঞ্চ। পাকিস্তানের বিপক্ষে তিনে ব্যাট করবেন অধিনায়ক জো রুট, চারে ইনফর্ম ডোভিড মালান। নিউজিল্যান্ড সফরে শেষ টেস্টের একাদশে জায়গা হারানো অফ স্পিনিং অলরাউন্ডার মঈন আলি বাদ পড়েছেন এই সিরিজের দল থেকেই। লর্ডসে বৃহস্পতিবার থেকে প্রথম টেস্ট। হেডিংলিতে দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু ১ জুন।

শীর্ষ সংবাদ:
‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার         রাজধানীর যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় এক পরিবারের ৩ জন নিহত         তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে