বৃহস্পতিবার ১ শ্রাবণ ১৪২৭, ১৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রধানমন্ত্রী অস্ট্রেলিয়া যাচ্ছেন কাল

প্রধানমন্ত্রী অস্ট্রেলিয়া যাচ্ছেন কাল
  • দেশে ফিরেছেন

স্টাফ রিপোর্টার ॥ সৌদি আরব ও যুক্তরাজ্যে আট দিনের সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে বেলা পৌনে ১১ টায় সফরসঙ্গীদের নিয়ে ঢাকা পৌঁছান তিনি। এ দিকে আগামীকাল ২৫ এপ্রিল অস্ট্রেলিয়া সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সিডনিতে ‘গ্লোবাল সামিট অব উইমেন’- শীর্ষক অনুষ্ঠানে অংশ নেবেন তিনি। আগামী ২৬ -২৮ এপ্রিল এই সামিট হবে।

রবিবার রাতে লন্ডনের হিথ্রো বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কাওনাইন। সৌদি আরবে বহুজাতিক সামরিক মহড়া ‘গাল্ফ শিল্ড ওয়ানের’ সমাপনী অনুষ্ঠানে যোগদান শেষে গত সোমবার রাতে লন্ডনে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই সফরে তিনি কমনওয়েলথ সরকার প্রধানদের সম্মেলনে অংশগ্রহণের পাশাপাশি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। এ ছাড়া ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ, প্রধানমন্ত্রী টেরিসা মে সহ বিশ্ব নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন।

জাতিসংঘের সর্বশেষ সাধারণ পরিষদের অধিবেশনের মতো কমনওয়েলথ সম্মেলনেও মিয়ানমারে নিপীড়িত রোহিঙ্গা জনগোষ্ঠীর অধিকার প্রতিষ্ঠায় উচ্চকণ্ঠ ছিল শেখ হাসিনার। শনিবার লন্ডনের ওয়েস্টমিনস্টারে যুক্তরাজ্য আওয়ামী লীগের সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধানমন্ত্রী। লন্ডনের ওয়েস্টমিনস্টারে যুক্তরাজ্য আওয়ামী লীগের সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য দেন তিনি। রোহিঙ্গা সঙ্কটের বিষয়টি এবার কমনওয়েলথ সরকার প্রধানদের সম্মেলনের ঘোষণাতেও গুরুত্ব পায়। মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের দমন-পীড়নে জড়িতদের স্বাধীন তদন্তের মাধ্যমে বিচারের আওতায় আনার দাবি জানানো হয় ওই ঘোষণায়।

মঙ্গলবার কমনওয়েলথ উইমেনস ফোরামে প্রধান বক্তা হিসেবে মূল বক্তব্য দেন শেখ হাসিনা। ওই দিনই আন্তর্জাতিক উন্নয়ন ও মানবিক ইস্যুতে যুক্তরাজ্যভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক ওভারসিজ ডেভেলপমেন্ট ইনস্টিটিউট আয়োজিত অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন তিনি। বুধবার কমনওয়েলথ বিজনেস ফোরাম আয়োজিত অধিবেশনে অংশ নেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। এ ছাড়াও আরও বেশ কয়েকটি কর্মসূচীতে অংশ নেন শেখ হাসিনা।

এবারের অস্ট্রেলিয়া সফলে উইমেন সামিটে অংশ নেয়ার পাশাপাশি দেশটির প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের সম্ভাবনা রয়েছে শেখ হাসিনার। সম্মেলনের সাইড লাইন বৈঠকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীসহ বেশ কয়েকটি দেশের সরকার প্রধানদের সঙ্গে তার বৈঠক হতে পারে।

১৯৯০ সাল থেকে প্রতি বছর গ্লোবাল উইমেন সামিট অনুষ্ঠিত হচ্ছে। গত বছর টোকিওতে এই সামিট অনুষ্ঠিত হয়েছিল। এবার এই সামিটের আয়োজক অস্ট্রেলিয়া। বিশ্বের ৬০টি দেশের প্রায় এক হাজারের বেশি প্রতিনিধি এই সামিটে অংশ নেবেন। বিভিন্ন দেশের সরকার প্রধানও এই সামিটে যোগ দেবেন।

শীর্ষ সংবাদ:
খাদ্য নিরাপত্তায় তিন ধাপে কর্মপরিকল্পনা         করোনাভাইরাস থেকেও দেশবাসী মুক্তি লাভ করবে         আদালতেও সাহেদের প্রতারণা- করোনা রোগী দাবি         স্বাস্থ্য খাতের শুদ্ধি অভিযান তৃণমূলে ছড়িয়ে যাবে ॥ কাদের         করোনায় আরও ৩৯ জনের মৃত্যু         বন্যার কোথাও উন্নতি কোথাও অবনতি         রফতানির লক্ষ্যমাত্রা ৪ হাজার ৮শ’কোটি ডলার ঘোষণা         সন্ত্রাস-জঙ্গীবাদমুক্ত দেশ গড়তে নাসিম আমৃত্যু লড়েছেন         শিক্ষা প্রতিষ্ঠানের গবর্নিং বডিতে সংসদ সদস্যরা থাকতে পারবেন না         স্থানীয়ভাবে কৃষি যন্ত্রপাতি তৈরিতে গুরুত্বারোপ করা হচ্ছে ॥ কৃষিমন্ত্রী         মালয়েশিয়ায় বেকার হয়ে পড়েছেন ৫ লাখের বেশি বাংলাদেশী         সরকারী বিদ্যুত কোম্পানিতে বিনিয়োগ বৃদ্ধি করলে উৎপাদন খরচ কমবে         ৩৯ ধাপ এগিয়ে ফের বিশ্বসেরা ১০০০ ব্যাংকের তালিকায় ইসলামী ব্যাংক         ঈদযাত্রায় গণপরিবহন চললেও বিক্রি হচ্ছে না অগ্রিম টিকিট         শিক্ষালয়ে গভর্নিং বডির সভাপতি হতে পারবেন না সাংসদেরা         বাংলাদেশকে ক্ষুধা, দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে গড়ে তুলবো : প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে মৃতের তালিকায় আরও ৩৯ জন, শনাক্ত ২৭৩৩         পোশাক কর্মীদের কর্মস্থল ত্যাগ না করার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর         ঈদে গণপরিবহন চলবে ॥ ওবায়দুল কাদের         এনবিআরের ই-পেমেন্ট সেবার উদ্বোধন        
//--BID Records