সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘রাবি ১’ ধান উদ্ভাবন, আবাদে সাশ্রয় ॥ বাড়তি ফলন

  • রাবি শিক্ষকের গবেষণায় সাফল্য

মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এবার কৃষিতে উদ্ভাবন হলো নতুন জাতের ধান। উন্নত স্বাদ, নতুন বৈশিষ্ট্য ও প্রচলিত ধানের তুলনায় এক থেকে দেড় টন বেশি উৎপাদন হবে এ ধান। শীষ থেকে খুব সহজে ঝরে পড়বে না। ধানটিতে ব্যাকটেরিয়াল ব্লাইট রোধক জিন বিদ্যমান। এমন আরও বেশকিছু নতুন বৈশিষ্ট্য নিয়ে দেশে নতুন জাতের এ ধান উদ্ভাবন হয়েছে।

বিরি, হীরা, সোনার বাংলা ইত্যাদি উদ্ভাবিত জাতের পর গবেষণার পর নতুন ধানটির নাম দেয়া হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নামের সঙ্গে মিলিয়ে। যার নাম ‘রাবি ধান ১’। রাজশাহী বিশ্ববিদ্যালয়েরই এগ্রোনমী এন্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের অধ্যাপক ড. মোঃ আমিনুল হক এ ধানের উদ্ভাবক।

ইতোমধ্যেই ‘রাবি ধান ১’-এর স্বীকৃতি দিয়েছে ন্যাশনাল সিড বোর্ড ও বাংলাদেশ এগ্রিকালচার রিচার্স কাউন্সিল (বিএআরসি)। এখন বাজারজাত হওয়ার প্রক্রিয়ায় রয়েছে ধানটি। সম্প্রতি ঢাকা বিএআরসি সেন্টারে আয়োজিত এক সেমিনারেও প্রদর্শন করা হয় ধানটি। সেখান থেকেই উদ্ভাবনের আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়।

ধানটির উদ্ভাবক অধ্যাপক আমিনুল হক বলেন, ২০১৪ সালে এই ধানের অরিজিন ফিলিপাইন থেকে আনা হয়। তখন থেকেই তিনি গবেষণা চালিয়ে অনেক পরিশ্রমের ফলে ধানটি উদ্ভাবন করা সম্ভব হয়েছে। তিনি বলেন, এ জাতের ধানে আমাদের কৃষকরা সফলতার মুখ দেখবেন। আরও এক ধাপ এগুবে কৃষি।

অধ্যাপক আমিনুল হক বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে নতুন ধান আবিষ্কারের ইতিহাস এটাই প্রথম। তাই এ ধানের নাম ‘রাবি ধান-১’ রাখা হয়েছে। রাবির নামকে চিরস্মরণীয় করে রাখতেই ভালবাসার জায়গা থেকে এমন নাম রাখা হয়েছে। তিনি জানান, আমন ধানের জাত ‘ব্রি-৩৯ ধান’ এর কাছাকাছি জাত ‘রাবি ধান-১’। চিকন মিনিকেট চাউল উৎপন্ন হবে এই ধান থেকে। যার বাজার মূল্য উন্নত মিনিকেট চালের সমান। তবে ব্রি-৩৯ এর থেকে ১৫ দিন আগেই রাবি ধান ১ এর আবাদ উঠবে। যেখানে ব্রি-৩৯ এর আবাদ উঠতে সময় লাগে ১৪৫ দিন। সেখানে ‘রাবি ধান ১’ এর আবাদ উঠতে সময় লাগবে মাত্র ১৩০ দিন। ফলনও বেশি ফলবে। তিনি বলেন, নতুন জাতের ধান উদ্ভাবন করতে দেশের বিভিন্ন জায়গায় পরীক্ষামূলকভাবে তা লাগিয়ে দেখা হয়। এবং ধানটির বৈশিষ্ট্য নীবিড়ভাবে পর্যবেক্ষণ করে দেখেন ন্যাশনাল সিড বোর্ড ও বিএআরসির সদস্যরা। ফলাফল ও গুণ ঠিক থাকলে তবেই মেলে স্বীকৃতি। সেই হিসাবে ২০১৫ সালের আমন মৌসুমে প্রথমবারের মতো ‘রাবি ধান ১’ দেশের ৪টি স্থানে ও ২০১৬ সালে তিনটি স্থানে পরীক্ষামূলক চাষ করা হয়। দুই বারই ব্রি ৩৯ এর থেকে বেশি ফলন দেয়। সেইসঙ্গে চাষাবাদে বেশি উপযোগী হিসেবে প্রমাণিত হয়। ফলে এর স্বীকৃতি মিলেছে। উদ্ভাবক ড. আমিনুল হক বলেন, রাবি-১ জাতের ধান চাষ করে বেশ কিছু বাড়তি সুবিধা পাবেন চাষীরা। বিশেষ করে উত্তরাঞ্চলের আলু চাষীরা আমন মৌসুমে এই ধান ঘরে তুলে আলুর আবাদ শুরু করার সময় পাবেন। এই ধানের উদ্ভাবক আরও জানান, এই ধানের রোগ বালাই ও পোকামাকড়ের আক্রমণ প্রচলিত জাতের থেকে অনেক কম হবে।

এতে করে কৃষকের কীটনাশক খরচ অনেকটা সাশ্রয় হবে।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত