শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডোরাকাটা দাগ দৃষ্টিনন্দন স্টাইলিশ পাখি

ডোরাকাটা দাগ দৃষ্টিনন্দন স্টাইলিশ পাখি
  • শীতের আকাশে মোহনচূড়া

মোরসালিন মিজান ॥ গায়ে সাদা কালো রং। রেখা। বাঘের গায়ে ডোরাকাটা দাগ দেখা হয়েছে বৈকি। পাখির পালকেও এমন সাদা কালো দাগ হয়। ঝুটিওয়ালা পাখির নাম মোহনচূড়া। মাথার উপরে থাকা সুন্দর চূড়ার দিকে তাকিয়েই এমন নামকরণ। দৃষ্টিনন্দন স্টাইলিশ পাখি মুগ্ধ করে রাখে। একই পাখি কাঠকুড়ালি এবং হুদহুদ নামে পরিচিত। পৃথিবীর বিভিন্ন দেশে উড়ে বেড়াচ্ছে। ঘুরে বেড়াচ্ছে।

জানা যায়, ইউরোপ, আফ্রিকা, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় এর বৈশ্বিক বিস্তৃতি। বাংলাদেশের প্রেক্ষাপটে যথেষ্ট বিরল। এখন এই শীতের কালে মোটামুটি চোখে পড়ছে। আকাশে ধীরে ঢেউ তুলে উড়ে বেড়াচ্ছে মোহনচূড়া। কখনও একলাটি। কখনও বা যুগল উড়াউড়ি। উড়াউড়ির এই ধরন দেখে পাখিটিকে চেনা যায়। আর চেনা যায় ডোরাকাটা দাগ দেখে। ডানা ও লেজ জেব্রার শরীরের মতোই সাদা কালো এবং ডোরাকাটা। গায়ের সামনের দিকটা বাদামী রঙের। মাথায় মামুলি ঝুটি নয়। বেশ বড়। কাকাতুয়ার মতো দেখতে। কমলা রং ঝুটির ডগা কালো। পাখি বিশেষজ্ঞদের পর্যবেক্ষণ বলে, উত্তেজিত হলে হুদহুদ এই ঝুঁটি প্রসারিত করে। তখন ব্যান্ডপার্টির বাদকদের মাথায় থাকা বিশেষ টুপির মতো মনে হয়। কিংবা মনে হতে পারে, মাথার উপর কোন হাতপাখা জুড়ে দেয়া হয়েছে! অবশ্য সাধারণ অবস্থায় ঝুঁটি গুটিয়ে রাখে। ঠোঁটও সুন্দর খুব। সরু দীঘল ঠোঁট নিচের দিকে সামান্য বাঁকা। মাটিতে লম্বা ঠোঁট ঢুকিয়ে দিয়ে এরা খাদ্য সংগ্রহ করে। ফড়িং পোকা মাকড় ইত্যাদি খেয়ে বাঁচে। নিজে বাঁচে। ক্ষতিকর পোকা মাকড় নিধন করে রক্ষা করে জমির ফসলও। এ কারণে পাখিটির কদর আছে গ্রামে। কোন কোন দেশে নাকি আইন করে পাখিটি রক্ষার উদ্যোগ নেয়া হয়েছে।

ইতিহাসের বইতে আছে হুদহুদ নামটি। ধর্মগ্রন্থ কোরান ও বাইবেলে এই পাখির কথা এসেছে। কুরানের সুরা নামলের ২০-২২ নং আয়াতে বলাটি এ রকমÑ একটি হুদহুদ পাখি নবী হযরত সুলাইমান (আঃ)-এর পোষা ছিল। এর কাজ ছিল বিভিন্ন স্থান থেকে খবরাখবর সংগ্রহ করা। একই পাখিকে প্রাচীন পারস্যে সততার প্রতীক জ্ঞান করা হয়। প্রাচীন মিসরেও পবিত্র জ্ঞান করা হতো। আর একেবারে উল্টোটি ইউরোপে। ওখানে এ পাখিকে এমনকি চোর অপবাদ দেয়া হয়েছে! অবশ্য অপবাদ গায়ে মাখেনি মোহনচূড়া। সৌন্দর্য নিয়ে দৃশ্যমান হয়েছে। টিকে থাক এই সুন্দর।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের মহাসড়কে মানিকগঞ্জ         কয়েক ঘণ্টার ব্যবধানে পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা         দেশে ফসল উৎপাদনে রেকর্ড         টিকার আওতায় ১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত         রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধান খুঁজতে মিয়ানমারকে চাপ দিন         আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু আজ         ট্রাক কাভার্ডভ্যান থেকে চাঁদা আদায় বন্ধ হয়নি         সার্বিয়ার সঙ্গে রাজনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ         জুমার তিনটি বিস্ফোরণ ঘটে আফগানিস্তানের শিয়া মসজিদে         করোনা ভাইরাসে আরও ৯ জনের মৃত্যু, আট মাস পর সর্বনিম্ন শনাক্ত         চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল         মাগুরায় দু’গ্রুপের সংঘর্ষ ॥ নিহত ৪         হানিফ ফ্লাইওভারে যাত্রীবাহী বাস উল্টে যান চলাচল বন্ধ         সম্প্রীতি রক্ষায় জনপ্রতিনিধিদের সতর্ক থাকার আহ্বান স্থানীয় সরকারমন্ত্রীর         চট্টগ্রামে হরতাল প্রত্যাহারের ঘোষণা, চলছে বিসর্জন         আফগানিস্তানে জুমার সময় শিয়া মসজিদে বিস্ফোরণ, নিহত বেড়ে ৩২         মোবাইলে থ্রিজি-ফোরজি ইন্টারনেট সচল         ছুরিকাঘাতে ব্রিটিশ এমপি নিহত         দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও শান্তির জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা         কয়েক ঘন্টার ব্যবধানে প্রতিকেজি পেঁয়াজে দাম কমেছে ১৫-২০ টাকা