বৃহস্পতিবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হারানোর বেদনায় আরও একটি বছর-২০১৭

হারানোর বেদনায় আরও একটি বছর-২০১৭

গৌতম পান্ডে ॥ সমাপ্তি ঘটছে আর একটি বছরের। আসছে নতুন বছর। নতুন রঙ্গে ও উদ্দীপনায় সাজাবে সবাই এ বছরকে। হারানো বেদনা আর নতুনের আহ্বানে ২০১৭ সালকে বিদায় জানাবে গোটা জাতি। নতুনকে বরণের আগে অতীত হয়ে আসে অনুপ্রেরণার। শোকের মিছিলেও ভাসিয়ে নিয়ে যায় অতীত। পেছন ফিরে দেখা যাক ফেলে আসা দিনগুলো। এ বছর বিনোদন ও সংস্কৃতি অঙ্গন হারিয়েছে বেশ কয়েকজন গুণিমানুষকে। যারা কোন দিন ফিরবেন না। চিরদিনের জন্য পাড়ি জমিয়েছেন না ফেরার দেশে। তাদের নিয়েই এই প্রতিবেদন।

অভিনেতা মিজু আহমেদ : চলতি বছরের ২৭ মার্চ শূটিং করতে ঢাকা থেকে ট্রেনে দিনাজপুর যাত্রা পথে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান চলচ্চিত্রের গুণী অভিনেতা মিজু আহমেদ। তিনি আহমেদ ইলিয়াস ভূঁইয়ার পরিচালনায় ‘মানুষ কেন অমানুষ’ নামের একটি ছবির শূটিং করতে দিনাজপুর যাচ্ছিলেন। কয়েক দফায় জানাজা শেষে পরদিন তার মরদেহ কুষ্টিয়া জেলার কোটপাড়ায় নিজ গ্রামে দাফন করা হয়।

সঙ্গীত পরিচালক ও সুরকার লাকী আখন্দ : ‘আগে যদি জানিতাম’ খ্যাত সুরকার, সঙ্গীত পরিচালক ও গায়ক লাকী আখন্দ মারা যান চলতি বছরের ২১ এপ্রিল। দীর্ঘদিন ধরেই দূরারোগ্য ব্যাধি ক্যান্সারে ভুগছিলেন তিনি। ওইদিন সন্ধ্যা ৭টায় রাজধানীর আরমানিটোলায় নিজ বাসভবনে গুরুতর অসুস্থ হয়ে পড়েন তিনি। পরে দ্রুত স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতালের আউটডোরে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। লাকী আখন্দ একজন মুক্তিযোদ্ধাও ছিলেন। তার বয়স হয়েছিল ৬১ বছর। তাকে দাফন করা হয় মিরপুর শহীদ বুদ্ধিজীবী গোরস্থানে।

চলচ্চিত্র পরিচালক পি এ কাজল : জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত পরিচালক পি এ কাজল এ বছরের ২৫ মে রাত ১২টা ২০ মিনিটে রাজধানীর জেড এইচ সিকদার উইমেন্স মেডিক্যাল কলেজ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার শেষকৃত্য সম্পন্ন হয় রাজধানীর বাসাবোর রাজারবাগের বরদেশ্বরী কালীমাতা মন্দিরে। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তিনি দীর্ঘদিন লিভার সিরোসিসে ভুগছিলেন।

সঙ্গীতজ্ঞ সুধীন দাশ : সঙ্গীতজ্ঞ, নজরুল গবেষক ও স্বরলিপিকার সুধীন দাশ ২৭ জুন এ্যাপোলো হাসপাতালে রাত ৮টা ২০ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। রাজধানীর পোস্তগোলা শ্মশানে তার অন্তেষ্টিক্রিয়া সম্পন্ন হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

অভিনেতা নাজমুল হুদা বাচ্চু : চলচ্চিত্র ও নাটকের অভিনেতা নাজমুল হুদা বাচ্চু মারা গেছেন চলতি বছরের ২৮ জুন। তিনি গানও করতেন। সেদিন বুধবার ভোর সাড়ে ৪ টার দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় ৭৮ বছর বয়সী এই অভিনেতার। নাজমুল হুদা বাচ্চু বহু চলচ্চিত্র ও নাটকে অভিনয় করেছেন। তার হাত ধরেই অভিনয় শুরু করেছিলেন বুলবুল আহমেদ, উজ্জ্বলের মতো অনেক চলচ্চিত্র তারকা। প্রবীণ অভিনেতা ও সঙ্গীত শিল্পী নাজমুল হুদা বাচ্চুর মরদেহ দাফন করা হয় রাজধানীর বনানী কবর স্থানে।

সঙ্গীতজ্ঞ ড. করুণাময় গোস্বামী : এ বছরের ৩০ জুন চির বিদায় নিলেন সঙ্গীত গবেষক ও শিক্ষাবিদ ড. করুণাময় গোস্বামী। তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি স্ত্রী চিত্রা দেবী এবং এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। ১৯৪২ সালের ১১ মার্চ জন্ম নেয়া করুণাময় গোস্বামী বাংলা একাডেমি প্রকাশিত ‘সঙ্গীত কোষ’ গ্রন্থের রচয়িতা। সঙ্গীত নিয়ে তার অনেকগুলো বই রয়েছে।

নায়করাজ রাজ্জাক : বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন দীর্ঘদিন ধরেই। অবশেষে চলতি বছরের ২১ আগস্ট শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কিংবদন্তি চলচ্চিত্র অভিনেতা নায়করাজ রাজ্জাক। রাজধানীর ইউনাইটেড চিকিৎসাধীন অবস্থা শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রাজ্জাক। নায়করাজ রাজ্জাকের মৃত্যুর খবরে গোটা চলচ্চিত্রপাড়ায় শোকের ছায়া নেমে আসে। কয়েক দফায় জানাজা শেষে ২৩ আগস্ট দুপুরে তাকে বনানী গোরস্তানে দাফন করা হয়।

সঙ্গীতশিল্পী আবদুল জব্বার : ৩০ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান সঙ্গীত শিল্পী আবদুল জব্বার। তার বয়স হয়েছিল ৭৯ বছর। আব্দুল জব্বার কিডনি, হার্ট, প্রস্টেটসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। পরদিন ৩১ আগস্ট বুদ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হয় আব্দুল জব্বার।

সঙ্গীতশিল্পী বারী সিদ্দিকী : সুরকার, গীতিকার, বংশীবাদক ও সঙ্গীতশিল্পী বারী সিদ্দিকী রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ২৪ নবেম্বর। তার দুটি কিডনি অকার্যকর ছিল। তিনি বহুমূত্র রোগেও ভুগছিলেন। পরদিন বারী সিদ্দিকীর বাউল বাড়ি নেত্রকোনার চল্লিশা বাজারে তাকে দাফন করা হয়।

নৃত্যগুরুমাতা রাহিজা খানম ঝুনু : নৃত্যগুরুমাতা রাহিজা খানম ঝুনু রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২৬ নবেম্বর সকাল সাড়ে ৭টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। একুশে পদকপ্রাপ্ত এ নৃত্যশিল্পীর মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি দুই ছেলে ও এক মেয়েসহ বহু ভক্ত, শিষ্য ও গুণগ্রাহী রেখে গেছেন।

উপস্থাপক আনিসুল হক : বছরের শেষদিকে শোকের সাগরে ভাসিয়ে গেলেন নন্দিত উপস্থাপক, সংস্কৃতি অঙ্গনের সুধীজন আনিসুল হক। ব্যবসায়ী এই মানুষটি চিরকাল করেছেন সংস্কৃতির চর্চা। তিনি শেষকালে রাজনীতিতে জড়িয়েছিলেন, ঢাকা উত্তরের মেয়র নির্বাচিত হয়ে তুমুল জনপ্রিয়তা অর্জন করেছিলেন। গেল ৩০ নবেম্বর লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৬৫ বছর।

সুরকার খাদেমুল ইসলাম বসুনিয়া : ‘আমার এ দেশ সব মানুষের, সব মানুষের, চাষাদের, মুটেদের, মজুরের’-স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কালজয়ী এই গানের সুরকার সঙ্গীত পরিচালক খাদেমুল ইসলাম বসুনিয়া মৃত্যুবরণ করেন এ বছরের ২৭ ডিসেম্বর। তার বয়স হয়েছিল ৭৯ বছর। এছাড়া ২৮ ডিসেম্বর মারা যান নাট্যকার বেগম মমতাজ হোসেন।

শীর্ষ সংবাদ:
গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়         রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর         দেশের প্রথম বর্জ্য বিদ্যুত কেন্দ্র অবশেষে বাস্তবায়ন হচ্ছে         বাল্যবিয়ে রোধে কাজীদের সচেতন করতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে         হত্যা মিশনে ব্যবহৃত গুলি-অস্ত্র উদ্ধার         শ্রদ্ধা ভালবাসায় জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চিরবিদায়         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাজ শুরু         খালেদা জিয়াকে স্তব্ধ করে দিতে চায় সরকার ॥ ফখরুল         মুক্তিপণের টাকা আদায় হচ্ছিল মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে         সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু