রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ এখন বিশ্বের ৩২তম বৃহৎ অর্থনীতির দেশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছে বলেই আজ বাংলাদেশে আন্তর্জাতিক মানের বাণিজ্য ও পর্যটন প্রদর্শনীর আয়োজন সম্ভব হয়েছে। মঙ্গলবার রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে আন্তর্জাতিক আয়োজক সংস্থা সেমস গ্লোবাল আয়োজিত ১১তম এশিয়ান ইন্টারন্যাশনাল ট্রেড এ্যান্ড ট্যুরিজম এক্সপো-২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

‘বিশ্ব ব্যাংকের মূল্যায়নে বাংলাদেশ ইতোমধ্যে নিম্নমধ্যম আয়ের দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে। জনগণের মাথাপিছু আয় এখন ১ হাজার ৬১০ মার্কিন ডলার। গত অর্থবছরে ৭ দশমিক ২৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করে বাংলাদেশ গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে। জাতীয় প্রবৃদ্ধিতে শিল্প খাতের অবদান ক্রমেই বেড়ে চলেছে। ইতোমধ্যে জাতীয় আয়ে শিল্প খাতের অবদান শতকরা ৩২ ও কৃষি খাতের অবদান শতকরা ১৫ এবং সেবা খাতের অবদান শতকরা ৫৩ ভাগে উন্নীত হয়েছে। ক্রয় ক্ষমতার বিবেচনায় বাংলাদেশ এখন বিশ্বের ৩২তম বৃহৎ অর্থনীতির দেশ। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) মূল্যায়নে বিশ্বের দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। আমু বলেন, জনগণের আর্থিক সক্ষমতা জোরদারের পাশাপাশি সরকার সড়ক, নৌ, রেল ও আকাশ পথের উন্নয়নে ব্যাপক কর্মসূচী বাস্তবায়ন করছে। যোগাযোগ অবকাঠামোর উন্নয়নে বেশকিছু মেগা প্রকল্পের কাজ চলছে। ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-ময়মনসিংহ চার লেনের রাস্তা সম্প্রসারণ, পদ্মা বহুমুখী সেতু নির্মাণ, রাজধানীতে মেট্রো রেল চালু, পায়রা গভীর সমুদ্র বন্দর নির্মাণ, দোহজারী-রামু-কক্সবাজার, রামু-মিয়ানমারের কাছে ঘুনধুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েল গেজ ট্র্যাক স্থাপন, রাজধানীসহ সারাদেশে ফ্লাইওভার নির্মাণ ইত্যাদি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। চার দিনব্যাপী এই প্রদর্শনীতে থাইল্যান্ড, চীন, ভারত, পাকিস্তান, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান, মালয়েশিয়া ও বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ১২০ দেশী-বিদেশী উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নিয়েছে। প্রদর্শনীতে পরিবেশবান্ধব প্রযুক্তি ও পণ্য, নিরাপদ খাদ্য ও পানীয়, বিউটি এ্যান্ড লাইফস্টাইল, গৃহসজ্জা সামগ্রী, কারু ও হস্তশিল্প, খেলনা ও রকমারি পণ্য প্রদর্শন করা হবে।

শীর্ষ সংবাদ:
কালোবাজারি চলবে না ॥ তালিকা নিয়ে মাঠে নামছে রেল পুলিশ         বুঝেশুনে উন্নয়ন কাজের পরিকল্পনা নিতে হবে         বিএনপিকে নিয়ম মেনেই নির্বাচনে আসতে হবে ॥ কাদের         ঢাকায় আইসিসি প্রধানের ব্যস্ত দিন         দুদুকের মামলায় হাজী সেলিম কারাগারে         সিলেট নগরীর পানি নামছে ॥ সুনামগঞ্জ হাওড়বাসীর দুর্ভোগ         দুই সন্তানসহ স্ত্রী হত্যা ॥ স্বামী আটক         বিশ্বের সবচেয়ে দামী আম চাষ হচ্ছে দেশে         সেনাবাহিনীর ক্যাপ্টেন পরিচয়ে প্রতারণা ॥ জামাই-শ্বশুর আটক         দেশে কালো টাকা ৮৯ লাখ কোটি, পাচার ৮ লাখ কোটি         সব ব্যাংকারদের বিদেশ ভ্রমণ বন্ধ করলো বাংলাদেশ ব্যাংক         সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         কারাগারে হাজী সেলিম, প্রথম শ্রেণির মর্যাদা         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         বাইডেনসহ ৯৬৩ মার্কিন নাগরিকের রাশিয়া প্রবেশে নিষেধাজ্ঞা         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে