রবিবার ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দীর্ঘদিন পর রাজশাহীর বাঘা পৌরসভা ও দুই ইউনিয়নে ভোটের ঢোল

  • প্রার্থীরা মাঠে, নির্বাচনের আমেজ

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ সীমানা জটিলটায় দীর্ঘ এক যুগ পর অবশেষে ভোটের ঢোল বেজেছে রাজশাহীর বাঘা পৌরসভা ও জেলার দুটি ইউনিয়নে। দীর্ঘদিন পর তফসিল ঘোষণার পর ভোটের আমেজ শুরু হয়েছে জেলার বাঘা পৌর এলাকায় ও পুঠিয়ার দুটি ইউনিয়নে।

সীমানা নিয়ে উচ্চ আদালতে রিটের কারণে আটকে যায় রাজশাহীর বাঘা পৌরসভাসহ বেশ কয়েকটি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন। মেয়াদ শেষ হলেও বছরের পর বছর দায়িত্বে থাকার সুযোগ পান মেয়র ও চেয়ারম্যানরা। অবশেষে সে পরিস্থিতির অবসান ঘটল বাঘা পৌরসভা এবং পুঠিয়া উপজেলার ভালুকগাছি ও শিলমাড়িয়া ইউনিয়নে।

সবকিছু ঠিক থাকলে বহুদিন পর আগামী ২৮ ডিসেম্বর এ পৌরসভা ও ইউনিয়ন দুটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এরই মধ্যে বাঘা পৌরসভা ও পুঠিয়ার দুটি ইউনিয়নে নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। রাজশাহী জেলা নির্বাচন কর্মকর্তা আতিয়ার রহমান জানান, ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৭ নবেম্বর প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ২৯ নবেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাই। মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ৬ ডিসেম্বর পর্যন্ত। পরদিন বরাদ্দ করা হবে প্রতীক। আর প্রচারণা শেষে ভোটগ্রহণ হবে ২৮ ডিসেম্বর।

জানা যায়, প্রায় ১২ বছর আগে বাঘা পৌরসভার শেষ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগ নেতা আক্কাস আলী। পৌরসভাটি তৃতীয় শ্রেণী থেকে দ্বিতীয় এবং সর্বশেষ এ বছর প্রথম শ্রেণীতে উন্নীত হয়েছে। তফসিল ঘোষণা হওয়ায় এ নির্বাচনে অংশ নিতে প্রার্থীদের মধ্যে শুরু হয়ে গেছে প্রস্তুতি। মোড়ে মোড়ে চলছে আলোচনা, কে কে প্রার্থী হবেন এবার।

স্থানীয় সূত্রে জানা গেছে, নির্বাচনে এবার উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আক্কাস আলী ছাড়াও সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, সাংগঠনিক সম্পাদক ওয়াহিদ সাজিদ কবির, বাঘা পৌর আওয়ামী লীগের সভাপতি আবদুল কুদ্দুস সরকার, সাধারণ সম্পাদক মামুন হোসেন, সাবেক সম্পাদক কামাল হোসেন, আওয়ামী লীগ নেতা আমানুল হাসান দুদু, উপজেলা যুবলীগের যুগ্ম-সম্পাদক শাহিনুর রহমান পিন্টু ও সাবেক সম্পাদক তসিকুল ইসলাম প্রার্থী হতে দলের মনোনয়ন চাইবেন। অন্যদিকে সাবেক মেয়র বিএনপি নেতা আবদুর রাজ্জাক, পৌর বিএনপির সভাপতি কামাল হোসেন, সাধারণ সম্পাদক তোফিকুল ইসলাম তোফিক ও উপজেলা বিএনপির যুগ্ম-সম্পাদক আব্দুল্লাহ আল মামুন নির্বাচনে অংশ নিতে পারেন। নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন উপজেলা জাতীয় পার্টির সভাপতি মহিদুল ইসলাম এবং বাঘা পৌর জামায়াতের আমির সাইফুল ইসলামও।

একই ভাবে পুঠিয়া উপজেলার শিলমাড়িয়া ও ভালুকগাছি ইউনিয়ন পরিষদের নির্বাচনকে ঘিরে সাম্ভাব্য প্রার্থীদের মধ্যেও দৌড়ঝাঁপ শুরু হয়ে গেছে। এ দুই ইউনিয়নে বিভিন্ন রাজনৈতিক দলের ২০-২৫ জন চেয়ারম্যান প্রার্থী নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন। স্থানীয় হাট-বাজারসহ বিভিন্ন চায়ের দোকানে গিয়ে ভোটারদের সঙ্গে মতবিনিময় করছেন তারা।

এখন শিলমাড়িয়া ইউপির চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ হোসেন মুকুল আর ভালুকগাছিতে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে রয়েছেন বিএনপির সমর্থক আব্দুল করিম। সর্বশেষ ২০০৩ সালে শিলমাড়িয়া এবং ২০১০ সালে ভালুকগাছি ইউপির নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। এ দুই ইউনিয়নের কিছু অংশ নিয়ে ধোকড়াকুল-গোপালপাড়া নামক নতুন ইউনিয়ন পরিষদ গঠন করাকে কেন্দ্র করে সীমানাসংক্রান্ত জটিলতা দেখা দেয়। ওই সময় উচ্চ আদালতে একটি রিট আবেদনের প্রেক্ষিতে সমাধান না হওয়া পর্যন্ত এ দুই ইউপির ভোটগ্রহণ স্থগিত করা হয়।

জেলা নির্বাচন কর্মকর্তা আতিয়ার রহমান জানান, সম্প্রতি আদালতে সীমানাসংক্রান্ত জটিলতার সমাধান হয়েছে। সমাধান হয়েছে বাঘা পৌর এলাকার সীমানারও। তাই নির্বাচনের জন্য তারা নির্বাচন কমিশন সচিবালয়ে অনুমতি চান। সেখান থেকে নির্দেশনা পেয়ে নির্বাচনের আয়োজন করা হচ্ছে। তবে নির্বাচন স্থগিত থাকা জেলার অন্য ইউনিয়নগুলোর বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত হয়নি। নির্বাচন অফিস জানিয়েছে, মেয়াদ শেষ হলেও সীমানাসংক্রান্ত জটিলতার কারণে এখনও পুঠিয়া উপজেলার বানেশ্বর এবং বাঘা উপজেলার বাজুবাঘা, গড়গড়ি, গনিগ্রাম ও পাকুড়িয়া ইউপির ভোটগ্রহণ করা যাচ্ছে না। সর্বশেষ ২০০৩ সালের ৪ ফেব্রুয়ারি এসব ইউপির নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।

শীর্ষ সংবাদ:
ব্যাংক যেন ভালোভাবে চলে সেদিকে বিশেষ দৃষ্টি দেওয়ার আহবান প্রধানমন্ত্রীর         ‘বিএনপি নেতাদের কারণেই খালেদা জিয়াকে জেলে পাঠানোর দাবি ওঠতে পারে’         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪         ঢাবি শিক্ষার্থী ধর্ষণ ॥ আসামি মজনুর বিরুদ্ধে সাক্ষ্য দিলেন বাবা         করোনা ভাইরাসমুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল         দুদকের মামলায় বরখাস্ত ওসি প্রদীপের জামিন নামঞ্জুর         ‘বিএনপির আন্দোলনের তর্জন গর্জনই শোনা যায়, কিন্তু বর্ষণ দেখা যায় না’         সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করল বেবিচক         শুরু হওয়ার একদিনের মাথায় আবারও পেঁয়াজ রফতানি বন্ধ করলো ভারত         ২৮ সেপ্টেম্বর সাহেদের অস্ত্র মামলার রায় ঘোষণা         সীতাকুণ্ডে ট্রাকের চাপায় এসআই নিহত         বুয়েটের আবরারের বাবা অসুস্থ, সাক্ষ্য গ্রহণ ৫ অক্টোবর         সংক্রমণ ছাড়াল ৫৪ লাখ ॥ জরুরি বৈঠক ডেকেছেন মোদি         করোনা ভ্যাকসিনের তথ্য চুরি করেছে চীনা হ্যাকাররা ॥ স্পেন         বাংলাদেশ ছাড়লেন ড. বিজন কুমার শীল         থাইল্যান্ডে রাজতন্ত্রের ক্ষমতা খর্ব করার দাবিতে বিশাল মিছিল         খালেদা জিয়ার আরও চার মামলার স্থগিতাদেশ আপিলে বহাল         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক মালেককে আটক করেছে র‌্যাব         লকডাউনের পর উহানে দেখা দিয়েছে ভরসার নতুন সূর্য         সিরিয়ায় বাড়তি সেনা মোতায়েন ॥ ফের উত্তেজনা রাশিয়া-যুক্তরাষ্ট্রের