শনিবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছবির গল্প ॥ প্লাস্টিক বর্জ্যরে বিনিময়ে খাবার

  • শাহিদুল ইসলাম

প্লাস্টিকের বোতল বা প্লাস্টিকজাত সামগ্রী এখন আর ফেলনা নয়। ফেলে দেয়া প্লাস্টিক বোতল দিয়ে নতুন বোতল কিংবা খেলনা দিয়ে নতুন খেলনাসহ পুরাতন প্লাস্টিক দিয়ে এখন অনেক কিছুই বানানো হয়। কিন্তু আপনি কি জানেন পুরাতন প্লাস্টিক সামগ্রী দিয়ে এখন মিলবে রেস্টুরেন্টের সুস্বাদু খাবার!

সারিমিন ও সাওতামি ষাটোর্ধ এই দম্পতির বসবাস ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে। জীবনের অধিকাংশ সময় তাদের কেটেছে ময়লার ভাগাড় থেকে প্লাস্টিকের সামগ্রী সংগ্রহ করে। প্রায় চল্লিশ বছর ধরে এই কাজ করে আসা এই দম্পতি এখন আর আগের মতো কাজ করেন না। দিনের অধিকাংশ সময় তাদের কাটে কর্মহীনতায়।

নিজেদের এই কর্মহীনতা ঘোচাতে এবং স্থানীয় দরিদ্র মানুষের কল্যাণে কিছু করার তাগিদ থেকেই তারা একটি খাবারের দোকান চালু করেছেন। যেখানে টাকা নয় ময়লার ভাগাড় থেকে সংগ্রহ করা প্লাস্টিকের সামগ্রী দিলেই মিলবে খাবার। এতে করে একদিকে যেমন ময়লা সংগ্রহ করে বেঁচে থাকা মানুষের অন্নের সংস্থান হবে অন্যদিকে পরিবেশেরও উপকার হবে। হোটেলটিতে খাবারের দাম ঠিক করা হয়েছে চল্লিশ সেন্ট থেকে আশি সেন্টের মধ্যে। ফলে ত্রিশ জন ধারণ ক্ষমতাসম্পন্ন এই হোটেলে দরিদ্র জনগোষ্ঠীর খুব সহজেই অন্নের সংস্থান হবে।

চ্যানেল নিউজ এশিয়াকে দেয়া এক সাক্ষাতকারে সারিমিন ও সাওতামি বলেন, প্রতিদিন জাভার এই ময়লার ভাগাড়ে কয়েক টন প্লাস্টিকের পুরাতন সামগ্রী জমা হয়। কিন্তু অপসারণের অভাবে তা বিশাল এক পাহাড়ে পরিণত হয়। আমরা আমাদের উদ্যোগের মাধ্যমে প্রতিদিন কম করে হলেও এক টন প্লাস্টিক সরাতে পারব। ফলে স্থানীয় দরিদ্র মানুষেরা যেমন খেয়ে বেঁচে থাকতে পারবে তেমনি পরিবেশের উপকারও হবে।

শীর্ষ সংবাদ:
করোনার মধ্যে বন্যা মোকাবেলায় মানুষ হিমশিম         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করা হবে         অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে চালের দাম বাড়ছে         করোনা মোকাবেলায় এখন নজর চীনা ভ্যাকসিনে         করোনা মোকাবেলায় বহুপাক্ষিক উদ্যোগ জোরদারে গুরুত্বারোপ         ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         আগামী মাসে করোনা টিকা বাজারে আনবে ভারত         আন্তর্জাতিক বিমান চলাচলে ভারত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল         দক্ষিণ সুদানে ‘বাংলাদেশ রোড’ ব্যাপক পরিচিতি পেয়েছে         মিয়ানমার থেকে ইয়াবা আসা থামছেই না         এবার রাজধানীর ওয়ারী লকডাউন         করোনার নকল সুরক্ষা পণ্যে বাজার সয়লাব!         সুন্দরবনে বিষ প্রয়োগকারী দস্যুদের বিরুদ্ধে পুলিশের অভিযান শুরু         কাল থেকে ওয়ারী ‘লকডাউন’         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি        
//--BID Records