বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিসেম্বরে ঢাকায় এ্যাপিকটা এ্যাওয়ার্ডস প্রতিযোগিতা

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী ৭ থেকে ১০ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত হবে এ্যাপিকটা এ্যাওয়ার্ডস-২০১৭। সংগঠনের সদস্য হিসেবে বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব সফটওয়্যার এ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) দেশে প্রথমবারের মতো তথ্যপ্রযুক্তি খাতের অস্কার হিসেবে স্বীকৃত এই অনুষ্ঠান আয়োজন করছে।

এ অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের বৃহত্তম সংগঠন এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (এ্যাপিকটা)। ১৬টি দেশ এর সদস্য। এ অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নের পাশাপাশি সম্ভাবনাময় ও সফল উদ্যোগ, সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি নির্ভর সেবার স্বীকৃতি দিতে প্রতিবছর এ্যাপিকটা এ্যাওয়ার্ডস প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। শনিবার বেসিস কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে এ্যাপিকটা কার্যনির্বাহী কমিটির সভাপতি ড. দিলীপ ডি সিলভা বলেন, এ্যাপিকটার সদস্য হয়েই বেসিস চমক দেখাতে শুরু করেছে। ২০১৫ সালে সদস্য হওয়ার পর বাংলাদেশে দু’বার কার্যনির্বাহী কমিটির সভা হয়েছে। এ প্রতিযোগিতায় প্রথমবার অংশ নিয়েই বাংলাদেশ পুরস্কার জিতেছে। এবার বাংলাদেশেই আয়োজিত হচ্ছে এ্যাপিকটা এ্যাওয়ার্ডস।

তিনি বলেন, এই আয়োজনকে সামনে রেখে বেসিসের বিভিন্ন প্রস্তুতি দেখে আমরা আনন্দিত। আশা করি বাংলাদেশে আয়োজনটা এ্যাপিকটা এ্যাওয়ার্ডেস পরবর্তী আয়োজনের জন্য অনুসরণীয় দৃষ্টান্ত হবে।

বাংলাদেশে এ্যাপিকটা এ্যাওয়ার্ডস আয়োজন প্রসঙ্গে বেসিস সভাপতি মোস্তাফা জব্বার বলেন, বেসিসের জন্য এটি একটি বিশাল অর্জন। এ আয়োজন বাংলাদেশকে বিরল সম্মান এনে দিচ্ছে। এতে প্রায় দুই শতাধিক প্রতিযোগী ১৭টি ক্যাটাগরিতে প্রতিদ্বন্দ্বিতা করবেন। দেশের তথ্যপ্রযুক্তিকে বিশ্বব্যাপী পরিচিত করাতে ও রফতানির বাজার বাড়াতে এই আয়োজন আমাদের ব্যাপকভাবে সহায়তা করবে।

এ্যাপিকটা এ্যাওয়ার্ডস-২০১৭ আয়োজনের আহ্বায়ক ও বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ বলেন, এটি বাংলাদেশের জন্য একটি মাইলফলক। এই আয়োজন সফল করতে সরকারী-বেসরকারী সকলকে এগিয়ে আসতে হবে।

শীর্ষ সংবাদ:
আগামীকাল থেকে উপজেলাতেও ওএমএসে চাল-আটা বিক্রি         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা         আপাতত বাড়ছে না ভোজ্যতেলের দাম         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট         ঢাকায় সেফুদার আনুষ্ঠানিক বিচার শুরু         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         দখলদারদের উচ্ছেদ ও অবৈধ ইটভাটা বন্ধে ডিসিদের নির্দেশ         পরিবহন শ্রমিকদের টিকা দেওয়া শুরু         শিমুকে হত্যার পর নিখোঁজের জিডি করেন স্বামী         বিশ্বজুড়ে করোনায় আরও ৯৬৬৯ মৃত্যু         ফুটপাতে নির্মাণসামগ্রী ॥ মেয়র আতিকের ক্ষোভ প্রকাশ         আমিরাতে হুতিদের ড্রোন হামলায় বাংলাদেশের নিন্দা         সুপ্রিম কোর্টে ভার্চ্যুয়াল বিচার কাজ শুরু         কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত