বৃহস্পতিবার ২৫ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রান্না

  • এই ঈদে সবার বাসা বাড়িতেই থাকে মাংস। মাংসের রেসিপি তখন ঘরে ঘরে। সঙ্গে কোরবানির পশুর কলিজা এবং মগজও খুব সুস্বাদু। সেকথা মাথায় রেখে রেসিপি দিয়েছেন ---আফরিন রোজ

মগজ ভুনা

যা লাগবে : ১টি গরুর মগজ, পেঁয়াজ কুচি ৫ কাপ, রসুন বাটা ২ চা চামচ, আদাবাটা ১ চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, দারুচিনি ২ টুকরা, এলাচ ৪ টুকরো, হলুদ গুঁড়া পরিমাণমতো, মরিচ গুঁড়া পরিমাণমতো, লবণ ও তেল পরিমাণমতো, ধনে গুঁড়া দেড় চা চামচ, গরম মসলা গুঁড়া পরিমাণমতো, কাঁচামরিচ স্বাদমতো।

যেভাবে করবেন: প্রথমে একটি প্যানে তেল গরম করে দারুচিনি ও এলাচের ফোড়ন দিয়ে তাতে পেঁয়াজকুচি দিয়ে দিন। এরপর মগজ বাদে বাকি সব মসলা দিয়ে ভাল করে কষান। এবার একটু পানি দিয়া কষান। পানি টেনে গেলে মগজ দিয়ে ভাল করে রান্না করুন। মাখা মাখা হলে পরিমাণমতো কাঁচামরিচ, জিরা গুঁড়া ও গরম মসলা দিয়ে নামিয়ে নিন। গরম ভাত অথবা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন মজাদার মসলা মগজ ভুনা।

কলিজা ভুনা

যা লাগবে : (গরু বা খাসির) কলিজা আধা কেজি। পেঁয়াজ ১ কাপ। আদাবাটা ১ চা চামচ। রসুনবাটা ১ টেবিল চামচ। পেঁয়াজবাটা ২ টেবিল চামচ। মরিচগুঁড়া ১ চা চামচ। হলুদগুঁড়া আধা চা চামচ। জিরাবাটা আধা চা চামচ। ধনে গুঁড়া ১ চা চামচ। লবণ স্বাদমতো। দারুচিনি, এলাচ, লং একত্রে বাটা আধা চা চামচ। তেজপাতা ১টি। পাঁচফোড়নগুঁড়া ১ চিমটি। দারুচিনি টুকরা ৩টি। জায়ফল ও জয়ত্রী বাটা চা চামচের তিনভাগের একভাগ। চিনি ১ চিমটি। টালা জিরাগুঁড়া আধা চা চামচ। তেল ৩ টেবিল-চামচ।

যেভাবে করবেন : কলিজা ছোট ছোট টুকরা (১ ইঞ্চি লম্বা আর পাশে আধা ইঞ্চি) করে কেটে ভাল করে গরম পানি দিয়ে ধুয়ে নিন। তাহলে রক্ত থাকবে না। তারপর একটি বাটিতে কলিজার টুকরাগুলো নিয়ে এরমধ্যে তেল, টালা জিরার গুঁড়া, কেটে রাখা পেঁয়াজ বাদে বাকি সব উপকরণ একসঙ্গে মেখে নিন। এবার একটা পাত্রে তেল গরম করে এরমধ্যে মসলা মাখানো কলিজাগুলো দিয়ে অল্প আঁচে নেড়ে কষাতে থাকুন। যতক্ষণ না কলিজার পানি শুকিয়ে তেল ওপরে উঠে আসে ততক্ষণ নাড়তে থাকুন।

এ অবস্থায় কেটে রাখা পেঁয়াজ দিয়ে দিন, নেড়ে আরও ১৫ মিনিট রান্না করুন। এরপর টালা জিরার গুঁড়া ছড়িয়ে আরও ৫ মিনিট পরে চুলা থেকে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন।

রসুন মাংস

যা লাগবে: ১ কেজি গরুর মাংস, ১/২ কাপ সরিষার তেল, ১ কাপ বড় করে কাটা পেঁয়াজ টুকরা, ২টি করে এলাচ দারুচিনি, ৪-৫ টি শুকনো মরিচ, ১/৪ কাপ রসুনের কোয়া, ১/৪ কাপ সয়া সস, ১/২ চা চামচ টালা জিরা গুঁড়া, ২ কাপ পানি, ১ টেবিল চামচ আদা বাটা, ২ চা চামচ রসুন বাটা, ১/৪ কাপ পেঁয়াজ বাটা, ১ চা চামচ জিরা গুঁড়া, ১ চা চামচ ধনে গুঁড়া, ২ চা চামচ মরিচ গুঁড়া, ১/২ চা চামচ হলুদ গুঁড়া, ১ টি করে এলাচ - দারুচিনি, লবণ সামান্য, ২ টেবিল চামচ সরিষার তেল।

যেভাবে করবেন: প্রথমে মাংসে মসলা বাটা উপকরণগুলোর সঙ্গে মিশিয়ে এতে ২ কাপ পানি দিয়ে ঢেকে রান্না করতে হবে মাংস সিদ্ধ হওয়া পর্যন্ত। মাংস সিদ্ধ হয়ে পানি শুকিয়ে আসলে চুলা থেকে নামিয়ে রাখতে হবে। অন্য একটি কড়াই এ তেল গরম করে পেঁয়াজ কুচি, এলাচ-দারুচিনি, রসুন কোয়া এবং শুকনা মরিচ দিয়ে হালকা বাদামী করে ভাজতে হবে। এবার এতে মাংস এবং সয়া সস দিয়ে বেশি আচে ৫-৭ মিনিট নেড়ে রান্না করতে হবে, সবশেষে ভাজা জিরা গুঁড়ো দিয়ে নেড়ে নামিয়ে নিতে হবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৭৬১০৭৩
আক্রান্ত
১৭২১৩৪
সুস্থ
৬৭৫৫৩২৪
সুস্থ
৮০৮৩৮
শীর্ষ সংবাদ:
রিজেন্টের অনিয়ম খুঁজে বের করে ব্যবস্থা নিয়েছি         চিকিৎসা প্রতারক সাহেদের উত্থান বিস্ময়কর         সরকার কঠোর ॥ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নিয়ে দুর্নীতি         করোনা সঙ্কট উত্তরণে এখনই জোরালো বৈশ্বিক সাড়া দরকার         করোনায় আরও ৪৬ জনের মৃত্যু, আক্রান্ত ৩৪৮৯         স্বাস্থ্যবিধি না মানার হতাশাজনক চিত্র         আসুন মনের মাঝেই দৃঢ়তার দুর্গ নির্মাণ করি         বন্যা পরিস্থিতির উন্নতি, তবে ভোগান্তি কমছে না         আমরা পেছনে নয়, সামনের দিকে এগিয়ে যেতে চাই         পাহাড়জুড়ে শঙ্কা, যে কোন সময় প্রতিশোধ!         সিটি কর্পোরেশন গরু জবাইয়ের দায়িত্বে         সঙ্কটকালে তরুণরাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে         বিএনপির নিষ্ক্রিয় নেতাদের কালো তালিকা         চট্টগ্রামে করোনায় মৃত্যু ২শ’ ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৫         ভার্চুয়াল ডিভিশন হাইকোর্ট বেঞ্চ চালুর সিদ্ধান্ত         রিজেন্ট হাসপাতালের মিরপুর শাখা সিলগালা         কোরবানি ঈদে বর্ধিত বোনাস সরকারী চাকরিজীবিদের         পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকা প্রদান         স্মার্ট মিটার থাকলে বিল নিয়ে সমস্যা হতো না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         গবর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল        
//--BID Records