বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৮, ০৫ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পেঁয়াজের দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে

অর্থনৈতিক রিপোর্টার ॥ রাজধানীর বাজারে লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। দুই সপ্তাহের ব্যবধানে দাম বেড়েছে কেজিতে ১৫-২০ টাকা। ফলে এখন এক কেজি পেঁয়াজ কিনতে ক্রেতাকে গুনতে হচ্ছে ৫০ টাকা।

ব্যবসায়ীরা বলছেন, আমদানি করা পেঁয়াজের দাম বেশি। এছাড়াও দেশি পেঁয়াজের সরবরাহ কম। ফলে দাম বেড়েছে। পেঁয়াজের চাহিদা দেশি পেঁয়াজের পাশাপাশি ভারতীয় পেঁয়াজ দিয়ে মেটানো হয়। এবার ভারতের বিভিন্ন প্রদেশে অতিবৃষ্টি ও বন্যায় পেঁয়াজের উৎপাদন কম হয়েছে। তাই আমদানিকৃত পেঁয়াজের দামে প্রভাব পড়েছে দেশের বাজারে।

রাজধানীর খুচরা বাজারগুলোতে ঘুরে দেখা গেছে, বুধবার প্রতিকেজি দেশি পেঁয়াজের বিক্রি হচ্ছে ৪৫-৫০ ও আমদানি পেঁয়াজ ৪০-৫০ টাকা। দুই সপ্তাহ আগে দেশি পেঁয়াজের দাম ছিল ৩০-৩৫ টাকা আর আমদানি পেঁয়াজের দাম ছিল ২৫-৩০ টাকা।

এদিকে সরকারি সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসেবে এক মাসে পেঁয়াজের দাম বেড়েছে গড়ে প্রায় ৬৭ শতাংশ। সংস্থাটির হিসেবে এ সময়ে দেশি পেঁয়াজের দাম ৫৮ শতাংশ এবং আমদানি করা পেঁয়াজের দাম বেড়েছে ৮১ শতাংশ। আর এক সপ্তাহে কেজিতে দেশি ও আমদানি পেঁয়াজ ৮-১০ টাকা বেড়েছে।

সংস্থাটির তথ্য অনুযায়ী, সর্বশেষ ৮ আগস্ট প্রতিকেজি দেশি পেঁয়াজের বিক্রি হচ্ছে ৪৫-৫০ ও আমদানি পেঁয়াজ ৪০-৪৫ টাকা। এক সপ্তাহ আগে দেশি পেঁয়াজের দাম ছিল ৩৮-৪৫ টাকা আর আমদানি পেঁয়াজের ৩০-৩৫ টাকা। পেঁয়াজের দাম বেশির কারণ জানতে চাইলে মুগদার খুচরা বিক্রেতা শাহজাহান বলেন, ১৫ দিন আগে থেকেই পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেশি। আগে এক বস্তা পেঁয়াজের (৮০ কেজি) দাম ছিল ১৯০০-২০০০ টাকা। এখন তা পড়ছে ৩ হাজার থেকে ৩২শ’ টাকা। কেজিতে বেড়েছে ১৫-১৮ টাকা। টানা বৃষ্টি ও ভারতীয় পেঁয়াজের দাম বাড়ার কারণে দেশের বাজারে দাম বেড়েছে বলে মনে করেন এ ব্যবসায়ী। তবে দাম বাড়ানো ও কমানোর পিছনে আমাদের মত খুচরা ব্যবসায়ীদের কোনো কিছু করার নেই। কারণ আমরা বেশি দামে কিনি তাই বিক্রিও বেশি দামে করতে হয়।

শ্যামবাজারের ব্যবসায়ী স্বপন রায় বলেন, পেঁয়াজের চাহিদা মেটাতে দেশের উৎপাদনের পাশাপাশি ভারত থেকে পেঁয়াজ আমদানি করতে হয়। কয়েক মাস ধরে আমদানিকৃত পেঁয়াজের দাম বেড়েছে। তাই দেশের বাজারেও এর প্রভাব পড়েছে। তিনি বলেন, ভারতে নতুন পেঁয়াজ বাজারে আসলে আমদানি পেঁয়াজের দাম কমবে। দেশের বাজারেও দাম কমে যাবে।

এদিকে পেঁয়াজ কিনতে আসা আশরাফ হোসেন জানান, গত মাসে পাঁচ কেজি পেঁয়াজ কিনেছি ১৫০ টাকা দিয়ে। আজ পাঁচ কেজি দাম নিল ২২৫ টাকা। এক মাসের ব্যবধানে খরচ বাড়ল ৭৫ টাকা। পেঁয়াজ প্রতিদিনিই লাগে। দাম বাড়লেও কিনতে হয়। এতে ব্যবসায়ীদের কোনো লস নেই।

শীর্ষ সংবাদ:
দেশে করোনায় এক দিনে রেকর্ড ২৬৪ জনের মৃত্যু         জুলাই মাসে করোনায় আক্রান্ত ৯৮ শতাংশের শরীরে ডেল্টা ভ্যারিয়েন্ট         ‘ক্রীড়া ও সাংস্কৃতিক জগতে শেখ কামালের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে ’         খুলনা বিভাগে করোনায় আরও ৩৪ জনের মৃত্যু         শেখ কামালের জন্মদিন ॥ স্মারক ডাকটিকিট অবমুক্ত করলেন প্রধানমন্ত্রী         ‘শেখ কামালের পদ-পদবি-ক্ষমতার প্রতি আকর্ষণ ছিল না’         পরীমনি ও রাজের বিরুদ্ধে একাধিক মামলা হচ্ছে         ‘শেখ কামাল সৃষ্টিশীল অনন্য প্রতিভার দৃষ্টান্ত হয়ে থাকবেন’         প্রজ্ঞাপন জারি ॥ লকডাউন বাড়ল ১০ আগস্ট পর্যন্ত         ১১ আগস্ট থেকে চলবে ট্রেন         রাজশাহীতে করোনায় একদিনে আরও ১৭ জনের মৃত্যু         শেখ কামালের কবরে প্রধানমন্ত্রী ও দলের শ্রদ্ধা         দিনাজপুরে করোনায় ৭ জনের মৃত্যু         শেখ কামালের জন্মবার্ষিকীতে ১০ প্রবীন ক্রীড়াবিদ ও বীরমুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান         আগামীকাল থেকে শিল্পকারখানা খোলা, চলবে বিমান         ৭ আগস্ট নয়, গণটিকা কার্যক্রম শুরু ১৪ আগস্ট         খুলনায় করোনায় চার জনের মৃত্যু         ঝিনাইদহে করোনা পজিটিভ ও উপসর্গে ৫ জনের মৃত্যু         ৫ বিভাগে বৃষ্টির সম্ভাবনা         কাকরাইল গ্যারেজের আগুন নিয়ন্ত্রণে