বৃহস্পতিবার ৮ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সোলার পাওয়ার হাব

বাংলাদেশে বিদ্যুত ও জ্বালানি সঙ্কটের পরিপ্রেক্ষিতে নবায়নযোগ্য জ্বালানির কথা ভাবা হচ্ছে দীর্ঘদিন থেকে। আর শুধু বাংলাদেশইবা কেন, বরং সারা বিশ্বেরই মনোযোগ এখন নবায়নযোগ্য জ্বালানির দিকে, যা একই সঙ্গে সহজপ্রাপ্য, সাশ্রয়ী, সর্বোপরি পরিবেশবান্ধব। সৌরবিদ্যুত, বায়ুবিদ্যুত, জলবিদ্যুত, সমুদ্র তরঙ্গ থেকে আহরিত বিদ্যুত, বায়োফুয়েলÑ এ সবই বিকল্প ও নবায়নযোগ্য জ্বালানির নানাবিধ উৎস হতে পারে। তবে এসবের মধ্যেও সবচেয়ে সুলভ ও সস্তা হলো সৌরবিদ্যুত। বাংলাদেশ গ্রীষ্মম-লীয় দেশ বিধায় এখানে সৌরবিদ্যুতের সম্ভাবনা অফুরন্ত। তবে দুঃখজনক হলো দীর্ঘদিন থেকে সরকারী-বেসরকারী নীতিনির্ধারক ও উদ্যোক্তাদের মাথায় সৌরবিদ্যুত নিয়ে এক ধরনের চিন্তা-ভাবনা থাকলেও বাস্তবে এর অগ্রগতি খুব কমই লক্ষ্য করা যায়। এরপরও যে সৌরবিদ্যুতের ক্ষেত্রে অগ্রগতি একেবারেই হয়নি তা নয়। সরকারের লক্ষ্যমাত্রা অনুযায়ী নবায়নযোগ্য জ্বালানি থেকে অন্তত ১০ ভাগ বিদ্যুত উৎপাদন হওয়ার কথা। সেই হিসেবে বর্তমানে দৈনিক বিদ্যুত উৎপাদন ক্ষমতা ৯ হাজার মেগাওয়াট হিসেবে ৯০০ মেগাওয়াট নবায়নযোগ্য বিদ্যুত থাকার কথা। বাস্তবে সোলার হাব সিস্টেম এবং মিনি গ্রিড মিলিয়ে পাওয়া যায় মাত্র ২৩০ মেগাওয়াট বিদ্যুত। দক্ষিণাঞ্চলসহ কোন কোন অঞ্চলে ব্যক্তি উদ্যোগে ঘরে ঘরে সৌরবিদ্যুত জনপ্রিয় হলেও সরকারী-বেসরকারী ছোট-বড় উদ্যোগ নেই বললেই চলে। সুপরিসর পর্যায়ে সৌরবিদ্যুত প্রকল্প বাস্তবায়নে অন্যতম একটি বড় বাধা হলো জমিপ্রাপ্তি ও অধিগ্রহণ। সে কারণে দেশীয় উদ্যোক্তারা সৌরবিদ্যুত উৎপাদনে আগ্রহ প্রায় হারিয়ে ফেলছে। তবে সম্প্রতি সরকার ব্যাপক কর্মসংস্থানের লক্ষ্যে সারাদেশে ১০০ ইপিজেড তথা রফতানি প্রক্রিয়াজাত অঞ্চল নির্মাণের ঘোষণা দিয়েছে। বেসরকারী খাতও এগিয়ে এসেছে ইপিজেড নির্মাণে। এর জন্য মোট ৭৬ হাজার একর জমি অধিগ্রহণ করা হবে। এরই একটি অংশ চট্টগ্রামের মীরসরাই অর্থনৈতিক অঞ্চলে পড়ে থাকা ২ হাজার একর জমি। বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ড সেখানে একটি সোলার পাওয়ার হাব তথা পার্ক নির্মাণের ঘোষণা দিয়েছে। সৌরবিদ্যুতের এই হাবটি হবে ৬০০ মেগাওয়াট বিদ্যুত উৎপাদন ক্ষমতাসম্পন্ন। বিদ্যুত বিভাগ এখন পর্যন্ত জাতীয় বিদ্যুত গ্রিডে সংযুক্ত হতে পারে এমন কোন সৌরবিদ্যুত কেন্দ্র নির্মাণ করতে পারেনি। সেই প্রেক্ষাপটে মীরসরাইয়ের সোলার পাওয়ার হাবটি হতে পারে পথপ্রদর্শক। পিডিবি খুব শীঘ্রই এটির জন্য দরপত্র আহ্বানের ঘোষণা দিতে পারে। অবশ্য তাতেও যে শেষ রক্ষা হবে এমন কথা বলা যায় না। সারাদেশের পরিকল্পনা অনুযায়ী ২০২১ সাল নাগাদ দেশে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুত উৎপাদন করা হবে। সেই হিসেবে নবায়নযোগ্য বিদ্যুত উৎপাদনের হার হওয়ার কথা দুই হাজার ৪০০ মেগাওয়াট। তার মানে দাঁড়ায় সরকারী-বেসরকারী নবায়নযোগ্য জ্বালানির কথা জোরেশোরে বলা হলেও বাস্তবে এর অগ্রগতি আদৌ আশাব্যঞ্জক নয়।

বর্তমান বৈশ্বিক প্রেক্ষাপটে সব রকম জ্বালানি তেল ও কয়লার দাম কম থাকায় বাংলাদেশ এখন পর্যন্ত সবিশেষ জোর দিচ্ছে এসব থেকে উৎপাদিত বিদ্যুতের ওপর। পরিবেশবান্ধব নয় বিধায় কয়লাভিত্তিক বিদ্যুত কেন্দ্র নিয়ে ঘরে-বাইরে তীব্র আপত্তি থাকলেও একাধিক তাপবিদ্যুত কেন্দ্র তৈরি হচ্ছে। এমনকি বাংলাদেশ অগ্রসর হচ্ছে পারমাণবিক বিদ্যুত কেন্দ্র নির্মাণেও। এতসব সত্ত্বেও দেশীয় ও বৈশ্বিক জলবায়ু ঝুঁকি বিবেচনায় এবং সাশ্রয়ী ও পরিবেশবান্ধব বিধায় আগামীতে আমাদের সবিশেষ গুরুত্বারোপ করতে হবে নবায়নযোগ্য বিদ্যুত উৎপাদনে। মীরসরাইতে প্রস্তাবিত সোলার পাওয়ার হাব এক্ষেত্রে হতে পারে পথপ্রদর্শক। তবে সরকারের পাশাপাশি ব্যক্তি তথা গোষ্ঠীগত উদ্যোগও অবশ্যই প্রত্যাশিত।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩১৫০৭৬৮৫
আক্রান্ত
৩৫৩৮৪৪
সুস্থ
২৩১৩৪৭১২
সুস্থ
২৬২৯৫৩
শীর্ষ সংবাদ:
সংসদ ভবন উন্নয়ন কার্যক্রমের উপস্থাপনা প্রত্যক্ষ করলেন প্রধানমন্ত্রী         সৌদিতে আকামার মেয়াদ বাড়ল ২৪ দিন         ক্ষমতা দখলের চক্রান্ত ॥ জেদ্দায় বিএনপি-জামায়াতের সঙ্গে গোপন বৈঠক         দেশে রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান করা হবে ॥ অর্থমন্ত্রী         সঠিক উচ্চতা বজায় রেখেই পদ্মা সেতুতে রেল সংযোগের সুপারিশ         সহকর্মীকে ধর্ষণ ॥ ভিপি নূরসহ অপরাধীদের গুমর ফাঁস         চট্টগ্রামে পর্যটন ঘিরে ৪ মহাপরিকল্পনা         ১৮.৫ মিটার ড্রাফটের জাহাজ ভিড়তে পারবে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত বেড়েছে         ’৩০ সালে ছয় মেট্রোরেল রুট, ৬৭ কিমি উড়াল ও ৬১ কিমি পাতাল পথ         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবেলায় দেশ প্রস্তুত ॥ স্বাস্থ্যমন্ত্রী         কৃষির যান্ত্রিকীকরণে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার         ড্রাইভার মালেককাণ্ডের সঙ্গে ডিজি সংশ্লিষ্ট নন-স্বাস্থ্য শিক্ষা দফতর         রাজস্ব খাতে স্থানান্তরিত অবসরপ্রাপ্তদের পেনশন ভোগান্তি         ২৪ দিন ইকামার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার : পররাষ্ট্রমন্ত্রী         দেশব্যাপী পরিকল্পিত রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান হচ্ছে : অর্থমন্ত্রী         সংসদ ভবন উন্নয়ন সম্পর্কিত উপস্থাপনা দেখলেন প্রধানমন্ত্রী         ‘আংশিকভাবে প্রাথমিক বিদ্যালয় খোলার সুযোগ নেই’         ভারতের সঙ্গে বন্ধুত্ব সুদৃঢ় হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৭ জনের, নতুন শনাক্ত ১৬৬৬