বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তামিম এই ভুল আর করবেন না

তামিম এই ভুল আর করবেন না

অনলাইন ডেস্ক ॥ ক্রিকেটের তিন ফরম্যাটেই বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান তার। প্রথম ক্রিকেটার হিসেবে তিন ফরম্যাট মিলিয়ে ১০ হাজার রানের মালিক ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। ডাম্বুলায় প্রথম ওয়ানডেতে নামার আগে সংগ্রহে ছিল ৯৯৯৯ রান। ১টা রান হলেই ওই মাইলফলকটা ছোঁয়া হতো। শুধু ছুঁলেনই না, শ্রীলঙ্কান বোলারদের ভোগান্তি উপহার দিয়ে খেললেন ১২৭ রানের দুর্দান্ত ইনিংস। ক্যারিয়ারের মাত্র ৮ম ফিফটি। ‘মাত্র’ বলার কারণ, তামিমের কমপক্ষে আরও ১০টি ইনিংস তিন অংকের সম্ভাবনা জাগিয়ে থেমে গেছে। সেই ভুল এবার বুঝতে পেরেছেন দেশসেরা ওপেনার।

কলম্বোতে শততম টেস্টে দারুণ ব্যাটিংয়ে ৮২ রান করে হুট করে আউট হয়ে গেলেন! তার মতো আফসোসে পড়তে হয় লাখো লাখো ক্রিকেট প্রেমীকে। ওয়ানডেতে তার হাফ সেঞ্চুরির সংখ্য ৩৪টি। এর মধ্যে কমপক্ষে ২২টি ইনিংসে তিনি ষাটোর্ধ রান করে আউট হয়েছেন! আরও স্পষ্ট করে বললে, ৯৫ রানে দুইবার, আশির ঘরে ৩বার, ৭০ এর ঘরে ৬বার এবং ৬০ এর ঘরে ১৩ বার আউট হয়েছেন দেশসেরা এই ব্যাটসম্যান।

টেস্টেও ৮টি সেঞ্চুরির বিপরীতে ২২টি হাফ সেঞ্চুরি তার। এর মধ্যে ষাঠোর্ধ ইনিংস খেলে আউট হয়েছেন ১২ বার। ৯৫ রানে একবার, ৮২, ৮৩, ৮৪, ৮৫, ৮৬ রানে একবার করে, সত্তরের ঘরে ৩বার এবং ৬০ এর ঘরে ৩বার আউট হয়েছেন তিনি। দারুণ খেলতে খেলতে হুট করে বাজে একটা শট খেলে বসেন। বেশিরভাগ ক্ষেত্রেই ফিরতে হয় সাজঘরে। তাই তিন অংকে পৌঁছা হয় না তার।

কিন্তু শনিবারের ম্যাচে দেখা গেল অন্য এক তামিমকে। প্রয়োজন মাফিক কখনও ধীরস্থির আবার কখনও শট খেলেছেন। ড্রেসিংরুম থেকেও এমন বার্তাই এসেছিল তার কাছে। যতক্ষণ সম্ভব উইকেটে টিকে থাকতে হবে। কারণ সবাই জানে, তামিমের উইকেটে থাকা মানে রান আসবেই। ৯০ এবং ১৪৪ রানের দুটি বড় জুটিতে তার বিশাল অবদান। এমন তামিমকেই তো দেখতে চায় সবাই। তামিম নিজেও এমনটাই চান। দেশসেরা ওপেনার তাই এখন ধুমধারাক্কা শট না খেলে ম্যাচের চাহিদা অনুযায়ী খেলার জন্য নিজেকে প্রস্তুত করছেন। যা তামিমের জন্য তো বটেই, দলের জন্যও ইতিবাচক। কারণ তামিমের ব্যাট হাসলে হেসে ওঠে বাংলাদেশ।

শীর্ষ সংবাদ:
জীববৈচিত্র্য রক্ষায় চারটি পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর         প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য         যুক্তরাষ্ট্রে শেষকৃত্যানুষ্ঠানে বন্দুকধারীর হামলা ॥ গুলিবিদ্ধ ৭         মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি         ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের আজ ভিত্তিপ্রস্তর স্থাপন         ১৬ কোটি মানুষের একমাত্র আশা ভরসা শেখ হাসিনা         চাকরির প্রলোভনে কোটি টাকা হাতিয়ে নেয়া প্রতারক গ্রেফতার         জাহালমকে ১৫ লাখ টাকা দেয়ার নির্দেশ         একাদশ সংসদের ৬১ শতাংশ সদস্যই ব্যবসায়ী         বিকাশের টাকা ডাকাতির ঘটনায় গাড়িসহ ৪ জন গ্রেফতার         বাংলাদেশ কখনো জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী         ৪ থেকে ১৭ অক্টোবর পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পালন করবে ডিএনসিসি’         দেশের স্বার্থে সরকার ব্যবসায়ীদের পক্ষে সুযোগ-সুবিধা দিচ্ছে : অর্থমন্ত্রী