সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কিউই-প্রোটিয়া হাইভোল্টেজ সিরিজ

  • হ্যামিল্টনে প্রথম ওয়ানডে আজ

স্পোর্টস রিপোর্টার ॥ ঘরের মাটিতে দুর্দান্ত নিউজিল্যান্ড। উপমহাদেশের দলগুলো তো বটেই, এমনকি শক্ত প্রতিবেশী অস্ট্রেলিয়াকেও সেখানে গলগর্ধম হতে দেখা যায়। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের তৃতীয় স্থানে কেন উলিয়ামসনের দল, শীর্ষে দক্ষিণ আফ্রিকা। টানা ১১ জয়ে সাফল্যের অতীত রেকর্ড ছোঁয়ার অপেক্ষায় এবি ডি ভিলিয়ার্স-বাহিনী। অন্যদিকে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টানা পাঁচ জয়ে উজ্জীবিত কিউইরা। পাঁচ ম্যাচের সিরিজটা তাই জমবে বেশ। হ্যামিল্টনে আজ বাংলাদেশ সময় সকাল সাতটায় শুরু প্রথম ওয়ানডে। আর ৮৭ রান করলেই সৌরভ গাঙ্গুলীকে পেছনে ফেলে ওয়ানডেতে দ্রুত ৯ হাজার রানের নতুন রেকর্ড গড়বেন ডি ভিলিয়ার্স। বিপরীতে মাত্র চতুর্থ কিউই ব্যাটসম্যান হিসেবে ৬ রানের ল্যান্ডমার্কে পা রাখতে রস টেইলরের চাই ৫১ রান।

রঙিন পোশাকে, বিশেষ করে ওয়ানডেতে দুটি দলই দারুণ ছন্দে। বাংলাদেশকে ৩-০তে উড়িয়ে দেয়ার পর দুর্ধর্ষ অস্ট্রেলিয়াকে ২-০তে বিধ্বস্ত করে ‘চ্যাপেল-হ্যাডলি’ পুনরুদ্ধার করে নিউজিল্যান্ড। ব্যাটিংয়ে অধিনায়ক কেন উইলিয়ামসনের সঙ্গে আছেন অভিজ্ঞ রস টেইলর। ব্রেন্ডন ম্যাককুলাম, নাথান এ্যাস্টল ও স্টিফেন ফ্লেমিংয়ের পর চতুর্থ কিউই ব্যাটসম্যান হিসেবে ৬ হাজারি ক্লাবে নাম লেখাতে সাবেক অধিনায়কের আর মাত্র ৫১ রান চাই। নেইল ব্রুম ও টম লাথামরা চমৎকার খেলছেন। ফিরেছেন লুক রনকি ও জিমি নিশাম। তবে ইনফর্ম ওপেনার মার্টিন গাপটিলের ইনজুরি স্বাগতিকদের জন্য বড় ধাক্কা। প্রথম তিন ম্যাচে নেই তিনি। অন্যদিকে ওয়ানডেতে প্রোটিয়ারা যে উড়ছে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানই তার প্রমাণ। ইনজুরির কারণে নিয়মিত ডি ভিলিয়ার্সের অনুপস্থিতি সত্ত্বেও ফ্যাফ ডুপ্লেসিসের অধীনে অস্ট্রেলিয়াকে ও শ্রীলঙ্কাকে ৫-০তে বিধ্বস্ত করে দক্ষিণ আফ্রিকা। টানা ১১ ওয়ানডে জিতে নিজেদের রেকর্ড স্পর্শ করার অপেক্ষায় ডি ভিলিয়ার্সের দল। এর আগে ২০০৫ সালে টানা ১২ ওয়ানডে জিতেছিল তারা। টানা ২১ জয়ে সর্বোপরি রেকর্ডটা অবশ্য অস্ট্রেলিয়ার দখলে (২০০৩ সালে)। আর ৮৭ রান করলেই ওয়ানডেতে দ্রুততম নয় হাজার রেকর্ড গড়বেন ডি ভিলিয়ার্স। ২২৮ ইনিংসে ৯ হাজার রান করে রেকর্ডটা সাবেক ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর দখলে। ২০০৫ সালে ব্লুমফন্টেইনে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেকের পর এখন পর্যন্ত ২১১টি ওয়ানডে খেলেছেন ডি ভিলিয়ার্স। সেখানে ২০২টি ইনিংসে ব্যাট করে ৫৩.৬৯ গড়ে ৮৯১৭ রান সংগ্রহ করেছেন তিনি। অর্থাৎ সৌরভের রেকর্ডটি ভাঙ্গতে তার প্রয়োজন আর ৮৭ রান, হাতে এখনও ২৬টি ইনিংস। সুতরাং রেকর্ডটি যে নিজের করে নেয়া সময়ের ব্যাপার, সেটি আর বলার অপেক্ষা রাখে না। হ্যামিল্টনে আজই হয়ে যেতে পারে সেটি। নয় তো বাকি চার ম্যাচে। ব্যতিক্রম কিছু না ঘটলে রেকর্ডটা যে এই সিরিজেই হচ্ছে সেটিও বলাইবাহুল্য।

এরআগে কিউইদের মাটিতে ১০ ম্যাচ খেলেছেন ভিলিয়ার্স। যেখানে তার সংগ্রহ ৫৭১ রান। সৌরভের পর ওয়ানডেতে দ্রুততম ৯ হাজার রানের তালিকার দ্বিতীয় স্থানে কিংবদন্তি ভারতীয় ব্যাটসম্যান শচীন টেন্ডুলকর। তার এই রেকর্ডে পৌঁছুতে লেগেছিল ২৩৫টি ইনিংস। এরপর আছেন যথাক্রমে ব্রায়ান লারা (২৩৯ ইনিংস), রিকি পন্টিং, জ্যাক ক্যালিস (২৪২ ইনিংস) ও মহেন্দ্র সিং ধোনি (২৪৪ ইনিংস)। ধোনি ছাড়া বাকি সবাই অনেক আগেই সাবেক হয়ে গেছেন।

শীর্ষ সংবাদ:
মন্দিরে হামলার প্রতিবাদে শাহবাগে সড়ক অবরোধ         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর         সাবওয়া ও মা’রিব প্রদেশে অভিযান চালিয়ে অনেক ভূখণ্ড মুক্ত করল ইয়েমেনি বাহিনী         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা         সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি         দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান         শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         গাইবান্ধায় রকি হত্যা মামলার মুল আসামী গ্রেফতার         দ্বিতীয় ধাপের ইউপি ভোটে ১৭ রাজনৈতিক দল         রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ৪২         আজ গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         করোনাভাইরাস প্রতিরোধে ডিসেম্বরে বাজারে আসতে পারে ‘মলনুপিরাভির’         আইয়ুব বাচ্চুর ৩য় মৃত্যুবার্ষিকী আজ         নিউইয়র্কে ছুরিকাঘাতে বাংলাদেশির মৃত্যু         রাঙ্গামাটিতে নৌকার চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা