মঙ্গলবার ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঘাসের ওপর শিশির বিন্দু- মনে করিয়ে দেয় শীত এসেছে

ঘাসের ওপর শিশির বিন্দু- মনে করিয়ে দেয় শীত এসেছে
  • দক্ষিণে ব্যস্ত ধোনকাররা

খোকন আহম্মেদ হীরা ॥ ঘন কুয়াশা আর ঘাসের ওপর শিশির বিন্দুই মনে করিয়ে দেয় শীত এসেছে। পৌষ-মাঘ দুই মাস শীতকাল। পৌষ-মাঘ শীতকাল হলেও আমাদের দেশে শীত শুরু হয় কার্তিক মাসের মাঝামাঝি সময় থেকে এবং শেষ হয় ফাল্গুন মাসের শেষের দিকে। প্রকৃতির নিয়ম অনুযায়ী বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলে শুরু হয়েছে শীতের আমেজ। বিকেল থেকে শীতল হাওয়া আর সন্ধ্যার পরপরই হালকা ও ভোরের ঘন কুয়াশা এবং সকালের সূর্য ওঠার অনেক পর পর্যন্ত গাছ-গাছালিতে জমে থাকে শিশির বিন্দু স্মরণ করিয়ে দেয় শীত এসেছে।

এদিকে শীতের প্রস্তুতি হিসেবে অনেকেই পুরনো শীতবস্ত্র ঠিকঠাক করে নিচ্ছেন। কেউ কেউ নতুন লেপ-তোশক তৈরি করে নিচ্ছেন। আর সে কারণেই ব্যস্ত সময় পার করছেন এ অঞ্চলের লেপ-তোশক তৈরির কারিগররা। কার্তিক মাসের মাঝামাঝি সময় থেকেই বরিশালে শীতের আমেজ শুরু হয়েছে। শীতের আমেজ শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই ব্যস্ততা বেড়েছে এ অঞ্চলের লেপ-তোশক ব্যবসায়ী ও কারিগরদের। শীতের প্রকোপ থেকে রক্ষা পেতে সব শ্রেণীর মানুষ ভিড় করতে শুরু করেছেন লেপ-তোশকের দোকানে। অর্ডার দিচ্ছেন লেপ, তোশক ও জাজিমের। ফলে এখন মহাব্যস্ত সময় পার করছেন লেপ-তোশক তৈরির কারিগররা। তারা দিন-রাত পরিশ্রম করে লেপ, তোশক ও জাজিম তৈরির কাজ করছেন। বিভিন্ন রঙের কাপড়ে তুলা মুড়িয়ে নিয়ে সুচ ও সুতা দিয়ে নিপুণভাবে হাতে সেলাই করে তৈরি করছেন লেপ-তোশক। স্বল্প সময়ের মধ্যে ক্রেতাদের চাহিদা অনুযায়ী লেপ, তোশক তৈরি করে দিচ্ছেন। ভালমানের তুলা দিয়ে প্রতিটি ডবল লেপ তৈরিতে খরচ হচ্ছে ১৫শ’ থেকে দুই হাজার টাকা পর্যন্ত। শিমুল ও কার্পাস তুলার পাশাপাশি রয়েছে ঝুট (গার্মেন্টস) তুলা। এসব তুলা দিয়েই তৈরি করা হচ্ছে লেপ-তোশক। ক্রেতাদের সাধ্যানুযায়ী বেছে নিচ্ছেন বিভিন্ন মানের তুলা ও কাপড়। আবার অনেকেই পুরনো লেপ খুলে নতুন ও পুরাতন তুলা মিশিয়ে ব্যবহার উপযোগী করে নিচ্ছেন।

ক্রেতারা জানান, শীত মৌসুম শুরু হয়ে গেছে। তাই প্রচ- শীতের আগেই তারা লেপ, তোশক ও জাজিম বানিয়ে নিচ্ছেন। ধোনকররা জানান, এটি একটি মৌসুমি ব্যবসা। সারাবছর তাদের প্রায় অলস সময় কাটাতে হয়। শীতের সময় কয়েক মাস তাদের ব্যবসা ভাল হয়। শীতের প্রকোপ যত বেশি বৃদ্ধি পাবে তাদের কাজও তত বেশি বেড়ে যাবে।

শীর্ষ সংবাদ:
ভারতে তিনতলা ভবনে ধস, নিহত বেড়ে ২০         চীনের হয়ে গুপ্তরচরবৃত্তির অভিযোগে নিউইয়র্ক পুলিশ কর্মকর্তা গ্রেফতার         আমিরাতের মানবসম্পদ মন্ত্রীর সঙ্গে বাংলাদেশ রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ         আর্থিক ক্ষতি না হলে বাড়ি থেকে কাজের পরামর্শ ব্রিটিশ প্রধানমন্ত্রীর         বাড়ছে প্রাইভেট গাড়ি ॥ যানজট নিরসনে গণপরিবহন বাড়ানোর তাগিদ         সাধারণ পরিষদের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠান         রাজধানী হবে যানজটমুক্ত সচল         পেঁয়াজের ভাণ্ডার ৪ জেলার ওপর বিশেষ নজর         ওয়াসায় বছরে মূল বেতন ৭০ কোটি টাকা, ওভারটাইম ৯৫ কোটি         ডিজির গাড়িচালক হয়ে স্বাস্থ্যে মালেকের পারিবারিক রাজত্ব         ধ্বংসপ্রায় কর্ণফুলী, রক্ষার উদ্যোগ নেই         দেশে করোনায় শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়িয়েছে         চরে বিদ্যুতের আলো         হাটহাজারী মাদ্রাসায় ছাত্র আন্দোলন দীর্ঘদিনের ক্ষোভের ফসল         বিস্ফোরণের বিষয়ে আগাম সতর্কতা জারি         নৃত্যের আড়ালে নারী পাচার করে দুবাইয়ে নির্যাতন চালানো হতো         প্রধানমন্ত্রীর ১০ বিশেষ উদ্যোগ জানবে সারাদেশ         ভিপি নুর গ্রেফতার         ‘শেখ মুজিব এ নেশন’স ফাদার’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন         ধর্ষণ মামলার প্রতিবাদে শাহবাগে ভিপি নুরদের বিক্ষোভ