বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অভ্যাস ৭ ॥ করাতটা ধার দাও

  • জাকারিয়া স্বপন

(চতুর্থ পর্ব)

‘করাত ধার দেয়া’ নিয়ে তিন সপ্তাহ ধরে লিখছি। আমার কাছে মনে হয়েছে এটাই সবচেয়ে অমূল্য অভ্যাস, যা আমাদের নতুন করে তৈরি করতে পারে, আমাদের শাণিত রাখতে পারে। আপনার জীবনের চারটি দিককে ব্যালেন্স করতে পারলে আপনি আপনার করাতটি আজীবন ধার দিয়ে রাখতে পারবেন। সেগুলো হলো শারীরিক, আধ্যাত্মিক, মানসিক এবং সামাজিক-আবেগ।

ড. স্টিফেন কোভের লেখা ‘দি সেভেন হ্যাবিটস অব হাইলি ইফেক্টিভ পিপল’ বইটিতে যে সাতটি অভ্যাসের কথা বলা হয়েছে তার সপ্তম অভ্যাসটি হলো ‘শার্পেন দি স’Ñ বাংলায় আমি যাকে বলছি ‘করাতটা ধার দাও’। গাছ কাটলে করাত ভোঁতা হবেই। এটার যে ধার চলে গেছে সেটা অনেকেই বুঝতে পারি না। কিন্তু সেই ভোঁতা করাত দিয়েই গাছ কাটার চেষ্টা করি। পরিশ্রম হয় বেশি, ফলাফল পাওয়া যায় কম। তাই করাত ধার দেয়াটা জরুরী।

করাত ধার দেয়ার অভ্যাসটি হলো সপ্তম অভ্যাস। এই অভ্যাসটি মূলত অন্য ছয়টি অভ্যাসকে কাজ করতে সাহায্য করে। এই অভ্যাসটি না থাকলে একটা সময়ে গিয়ে আপনার বাকি অভ্যাসগুলো ভেঙ্গে পড়বে। বাকি ছয়টি অভ্যাসকে সচল রাখার জন্য এই অভ্যাসটি গড়ে তুলুন।

গত সপ্তাহগুলোতে লিখেছিলাম শারীরিক, আধ্যাত্মিক, মানসিক এবং সামাজিক বিস্তার নিয়ে। আজকে লিখছি এর উপসংহারটুকু।

শীর্ষ সংবাদ:
পদ্মা সেতু হওয়ায় বিএনপির বুকে বড় জ্বালা ॥ কাদের         শাহরাস্তিতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে, নিহত ১         ‘বাজারের ব্যাগ এক হাজার টাকায়ও ভরে না’         সংযুক্ত আরব আমিরাতেও প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত         বাগেরহাটে ট্রলির ধাক্কায় নারীসহ নিহত ৩         হালদায় আবারো মৃত ডলফিন         প্রচন্ড বৃষ্টিতে মিরপুর টেস্টের দ্বিতীয় সেশনের খেলা শুরু হতে পারেনি         যুক্তরাষ্ট্রের টেক্সাসের স্কুলে বন্দুকধারীদের গুলিতে ১৯ শিশুসহ ২১ জন নিহত         ইভিএম বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠকে ইসি         ঢাকায় সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী         ‘নজরুলের গান-কবিতা মুক্তিকামী মানুষকে প্রেরণা জুগিয়েছে’         মানবতা-সাম্য-দ্রোহের কবি নজরুল ॥ প্রধানমন্ত্রী         কাজী নজরুলের সমাধিতে সংস্কৃতি মন্ত্রণালয়ের শ্রদ্ধা         ঢাকাসহ দেশের ৬ বিভাগে বৃষ্টির পূর্বাভাস