সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এ্যালবাম ॥ চার দশকের উজ্জ্বল নক্ষত্র

  • নবনিতা রুমু সিদ্দিকা

সাহিত্যে ছোটকাগজের কদর কোনকালেই কমে যায় না, বরং ভিন্ন আঙ্গিকে ভিন্ন মাত্রায় তা টিকে থাকবেই। আমরা মনে করি এই ছোটকাগজই সাহিত্যের একমাত্র ভরসা। এর ধারাবাহিকতায় এ্যালবাম একটি উজ্জ্বল নক্ষত্র।

৭০ দশকের দ্বিতীয় ভাগ থেকে গুটি গুটি পায়ে লক্ষ্যের দিকে এগিয়ে চলেছে এ্যালবাম। আজও প্রশংসা ও কর্তব্যকে ছেড়ে যেতে পারেনি। দক্ষ ও মেধাবী দূরদৃষ্টিসম্পন্ন সম্পাদক মনজু রহমান তার কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন এই ২১তম সংখ্যাটিতে। এ্যালবামের ৪০ বর্ষ সংখ্যায় ৪০ বছরের প্রতীক হিসেবে যোগ হয়েছে ৪০ জন কবির কবিতা। সেই সঙ্গে কবিতাবিষয়ক মুক্ত গদ্য একটি বাড়তি সংযোজন যা পাঠককে আলাদা খোরাক যোগাবে। বিষয় নির্বাচন, প্রচ্ছদ, গেটআপ, মেকআপ সবমিলে পত্রিকাটি অসম্ভব আকর্ষণীয় ও দৃষ্টিনন্দন। যে কাউকে ভাল লাগবে। চোখে পড়ার মতো বিষয় হলো পত্রিকায় বিজ্ঞাপনের বাহুল্যতা নেই।

এ্যালবাম ইংরেজী শব্দ হলেও বাংলা ভাষায় এর গ্রহণযোগ্যতা অনেক প্রবল। তবে পত্রিকাটির নাম ভাবিয়ে তুলেছে। সম্পাদক অতীত, বর্তমান ও ভবিষ্যতের মেলবন্ধনে আবদ্ধ করেছেন। কবিতাবিষয়ক কাগজটি উৎসর্গ করা হয়েছে দুইজন অকাল প্রয়াত বলিষ্ঠ কবি ও ছোটকাগজ সম্পাদক অরুণ সেন ও ওয়ালী কিরণকে। কবি মনজুুুুুুুু রহমান এই সংখ্যাটি তার প্রিয় সতীর্থ কবি ও চিত্রকর খালিদ আহসানের ওপর ক্রোড়পত্র করেছেন। এই বিশেষ আয়োজনে- অভিক রহমান, মউদুদুল আলম, তুষার দাশ, ওমর কায়সার, মিনার মনসুর, বিশ্বজিৎ চৌধুরী, হাফিজ রশিদ খান, মনিরুল মনির, মনজু রহমান ও খালিদ আহসানের লেখা স্থান পেয়েছে। এছাড়া খালিদ আহসানের নির্বাচিত কিছু কবিতা পাঠকের জন্য দেয়া হয়েছে। এই আলোচনা থেকে পাঠক খালিদ আহসান সম্পর্কে বিস্তর জানতে পারবেন এবং খালিদ আহসানের সাহিত্য, চিত্র, সঙ্গীত, ফটোগ্রাফি, ফ্যাশন ডিজাইনার, মুদ্রনশিল্প ছাড়াও বহুমাত্রিক বিচরণের ক্ষেত্র পাঠক অবগত হবেন। এই কাগজে কবিতাবিষয়ক মুক্ত গদ্য লিখেছেন মতিন বৈরাগী, কাজী মুস্তফা, নাজমীন মুর্তজা, মনসুর আজিজ, ইসমত শিল্পী, আনোয়ার কামাল, অধরা জ্যোতি। মুক্ত গদ্যের পর্বে মতিন বৈরাগীর রচনাটি তরুণ লেখকদের উৎসাহিত করবে। কাজী মুস্তফার রচনা সময় উপযোগী আর প্রেরণাদায়ক। নাজমীন মুর্তজার লেখাটি জীবন ঘনিষ্ঠ । এছাড়া মনসুর আজিজ ও ইসমত শিল্পীর গদ্যটি ভাল লেগেছে। এ সংখ্যায় কবিতা লিখেছেনÑ মাহমুদ কামাল, তারিক-উল ইসলাম, হোসনে আরা হেনা, মিজানুর রহমান বেলাল, আসমা চৌধুরী, প্রত্যয় হামিদ, কামাল মাহমুদ, কাজি রোমেনা, বীরেন মুখার্জী, মাহবুবা করিম, মাসুদ মুস্তাফিজ, শাহীন রেজা, মুর্শিদা আহমেদ, নাজমুন হাসান, চন্দ্রশীলা ছন্দা, নিশীথ দাস, শিবলী মোকতাদির, হীরা শামীম, সানাউল্লাহ সাগর, তুষার প্রসূন, শাহানা সিরাজী, আসাদ উল্লাহ, রাশেদ রউফ, জোয়ানা জেসমিন, সোহেল মাহবুব, নুসরাত জাহান, মনিরুজ্জামান ফরিদ, মহাবুল রাজীব, আশরাফ জুয়েল, আবুল কালাম মুহাম্মদ আজাদ, আমেনা শেলী, ইমন শাহ, লাবণ্য আফরোজ, রনি অধিকারী, এস এম তিতুমীর, হুমায়ুন আকাশ, অনিন্দ্য তুহিন, নবনিতা রুমু সিদ্দিকা এবং মাহমুদ হাসান। এ সময়ের কবির কবিতাগুলো পাঠককের মন ছুঁয়ে যাবে এবং আলাদা তৃপ্তি দেবে।

‘কবুল করুন আর না করুন, কবির ইগোর মতো ছোটকাগজ সম্পাদকেরও একটা ইগো আছে। আমাদের এই ইগো তৈরির কারিগর হচ্ছেন প্রজন্মের পর প্রজন্মের প্রতিনিধিরা। তারা বর্তমান কানেকটিভিটির জামানায় নিজের কবিতা দিয়ে সাজিয়ে রেখেছেন এ্যালবাম।’ সম্পাদকীয় এই ঘোষণার ভেতর আমরা আবদ্ধ থাকব না- পাতা উল্টাতেই থাকব আর মন-মনন চিন্তার খোরাক পূরণে ২০০ পৃষ্ঠার কাগজে স্বপ্নবান হব এবং মসয়ের স্রোতে এ্যালবাম টিকে থাকবে এই এ প্রত্যাশায়।

শীর্ষ সংবাদ:
শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব         করোনা ভাইরাস নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর দুই অনুশাসন         করোনা ভাইরাসে আরও ৪০ জনের মৃত্যু, শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়াল         বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক ॥ কাদের         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক আব্দুল মালেকের বিরুদ্ধে ২ মামলা         ১৮ বছর পর মুক্তিযোদ্ধা হত্যা মামলায় দুই আসামীর ফাঁসি         ভিয়েতনাম-কাতার ফেরত ৮৩ শ্রমিককে মুক্তি দেওয়া নিয়ে রুল জারি         ঢাকায় নির্মাণ হচ্ছে ১১১ তলা ‘বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার’         মানবপাচার ॥ নৃত্যশিল্পী ইভান ৭ দিনের রিমান্ডে         দুদকের মামলায় খালিদীর জামিন আপিলে বহাল         করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা বাংলাদেশে         করোনা ভাইরাস ॥ মৃত্যুপুরী যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৭০ লাখ ছাড়াল         করোনা ॥ ৬ মাস পর খুলল তাজমহল         ব্যবসায়ী আজিজ হত্যা॥ একজনের মৃত্যুদণ্ড, আরেকজনের যাবজ্জীবন         সড়ক দুর্ঘটনায় পিআইবির পরিচালকের মৃত্যু         যুক্তরাষ্ট্রে ছোট বিমান বিধ্বস্ত ॥ সব আরোহী নিহত         করোনা ॥ অবাধ চলাচলে ইউরোপে দ্বিতীয় দফা সংক্রমণ?         ভারতে ধসে পড়লো তিনতলা ভবন, নিহত ১০         আফগানিস্তানে সরকারি বাহিনীর বিমান হামলায় ৩০ তালেবান নিহত         মার্কিন ড্রোন পাচ্ছে আমিরাত