মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রেলওয়ে পাকশী বিভাগ রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ

তৌহিদ আক্তার পান্না, ঈশ্বরদী ॥ বাংলাদেশ রেলওয়ে পাকশী বিভাগে ২০১৫-১৬ অর্থবছরে বিগত অর্থবছরের তুলনায় অতিরিক্ত ২১ কোটি ১৫ লাখ টাকা আয় করলেও লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয়েছে। যাত্রী, পার্শ্বেল, গুডস পরিবহন এবং সান্ডিস, ট্রাফিক, এস্টেট ও বিদ্যুত বিভাগের মোট আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২৮৬ কোটি ১৩ লাখ টাকা। আয় করা সম্ভব হয়েছে ২৬৪ কোটি ৯৮ লাখ টাকা। গত ২০১৪-১৫ অর্থবছরে আয় করা হয়েছিল ২৩৯ কোটি ৫০ লাখ টাকা।

পশ্চিমঞ্চল রেলওয়ে মহাব্যবস্থাপক ও পাকশী বিভাগীয় ব্যবস্থাপকের কার্যালয়ের দায়িত্বশীল সূত্রমতে, যাত্রী, পার্শ্বেল, গুডস পরিবহন এবং সান্ডিস, ট্রাফিক, এস্টেট ও বিদ্যুত বিভাগে গত ২০১৪-১৫ অর্থবছরে আয় করা হয় ২৩৯ কোটি ৫০ লাখ টাকা। যাত্রী সেবার মান ও নিরাপত্তা বৃদ্ধির মাধ্যমে এ আয়ের পরিমাণ বৃদ্ধির লক্ষ্যে সকল পর্যায়ে কর্ম তৎপরতা জোরদার করা হয়। পাশাপাশি ২০১৫-১৬ অর্থবছরের জন্য রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ২৮৬ কোটি ১৩ লাখ টাকা। এরই ধারাবাহিকতায় গত জুন/১৬ পর্যন্ত পাকশী বিভাগে রাজস্ব আয় করা হয় ২৬৪ কোটি ৯৮ লাখ টাকা। যা লক্ষ্যমাত্রার তুলনায় ২১ কোটি ১৫ লাখ টাকা কম। এ ক্ষেত্রে লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়নি। রেলওয়ের একাধিক ঘনিষ্ঠ সূত্রমতে, কতিপয় জিআরপি পুলিশ, টিটি, গার্ড, পাওয়ার কার স্টাফ ও এটেন্ডেন্টদের দায়িত্বে অবহেলা এবং অনিয়মের কারণে যাত্রী পরিবহনে কাক্সিক্ষত রাজস্ব আয় করা সম্ভব হয়নি। পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) খায়রুল আলম ও পাকশী বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) আফজাল হোসেন জনকণ্ঠকে জানান, রেলওয়ে মন্ত্রণালয়ের নির্দেশে সাম্প্রতিক সময়ে পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী, লালমনিরহাট ও বিভাগীয় হেড কোয়ার্টারের অধীনে কর্মরত সকল পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীদের দায়িত্ব পালন ও অবহেলার ক্ষেত্রে কঠোরভাবে নজর রাখা হচ্ছে। চাহিদার তুলনায় লোকবল কম থাকা সত্ত্বেও সীমিত সাধ্যের মধ্যেই সকল পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীদের আন্তরিক প্রচেষ্টায় যাত্রী সেবার মান ও নিরাপত্তা বৃদ্ধির মাধ্যমে রাজস্ব আয় বৃদ্ধিরও চেষ্টা অব্যাহত রাখা হয়েছে।

শীর্ষ সংবাদ:
মানবতাবিরোধী অপরাধ মামলায় তিন জনের রায় বৃহস্পতিবার         পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         বিআরটিএ অভিযান চালিয়ে গাড়ি থেকে খুলে নেওয়া হচ্ছে শব্দদূষণকারী হর্ন         বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর জিএম আসাদ         গম রপ্তানি নিষেধাজ্ঞা শিথিল করলো ভারত         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         ‘বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগকে সরকার উৎসাহিত করছে’ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটির উন্নয়ন বাজেট অনুমোদন         দুই শিশুকে নিয়ে বিদেশে যেতে চেয়ে মায়ের আবেদন         শ্রীলঙ্কায় মাত্র একদিনের পেট্রোল মজুত আছে         এবারও ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু হচ্ছে ২২ মে         আশুলিয়ায় গণপিটুনিতে ছিনতাইকারী নিহত         অব্যাহত থাকবে ভ্যাপসা গরম         হালদায় আবারও ডিম ছেড়েছে মা মাছ