শুক্রবার ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঝুকিপূর্ণ অবস্থায় সড়কের ঝালকাঠির উপর হাট বাজার বসছে

নিজস্ব সংবাদদাতা, ঝালকাঠি ॥ ঝালকাঠি জেলার মধ্য দিয়ে চলে যাওয়া বরিশাল খুলনা আঞ্চলিক মহা সড়কে চরম ঝুঁকিপূর্ণ অবস্থায় মহা সড়কের উপরে হাট বাজার বসছে। এই সড়ক দিয়ে ঢাকা-পাথরঘাটা, ঢাকা-কাউখালী, ঢাকা-ভান্ডারিয়া ও বরিশাল-খুলনা রুটে দূরপাল্লার যাত্রীবাহী বাস সকাল বিকাল যাতায়ত করে। দূরপাল্লার বাসের সাথে আঞ্চলিত রুট গুলোতে বাস সহ প্রতিদিন অসংখ্য যানবাহন ঝাকে ঝাকে চলাচল করে। এই অবস্থায় সপ্তাহে ২ দিন মহা সড়কের উপর হাট বসে। একাধিক বার দূর্ঘটনায় মানুষের মৃত্যু হয়েছে ও মানুষ কিছু কিছু ঘটনায় পঙ্গুত্ব বরণ করেছে। যা ক্রেতা ও বিক্রেতা উভয়ের জন্য ঝুকিপূর্ণ, কিন্তু স্থানীয় প্রশাসন ও ইউনিয়ন পরিষদ এই হাট বাজারগুলি সরিয়ে নিয়ে মানুষের মৃত্যু ঝুঁকি নিরাপদ করছে না।

এই হাটগুলি কয়েক যুগ ধরে চলে আসছে। স্থানীয় লোকজন তাদের উৎপাদিত কৃষি পন্যের শাক সবজি ও তরি তরকারী নিয়ে হাটে আসে এবং একই এলাকার মানুষ ক্রেতা হিসেবে ২ দিনের কাঁচা বাজার এখান থেকেই করে নেয়।

ঝালকাঠির কালিজিরা ব্রীজ থেকে বেকুটিয়া এবং অঞ্চালকে সড়কগুলির মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে ঝালকাঠি জেলার গাবখান ধানসিড়ি ইউনিয়নের ছত্রকান্দার হাট এবং রাজাপুর সদর ইউনিয়নের বাগরির হাট। এই বাজারে আসা ক্রেতা বিক্রেতারা স্বীকার করেছেন মহা-সড়কের উপর এই ধরনের বাজার বসা তাদের জন্য ঝুঁকিপূর্ণ কিন্তু কিছুই করার নাই। ছত্রকান্দা ব্রীজের হাট থেকে ১০০ মিটারের মধ্যে গাবখান ইউনিয়ন কমপ্লেক্সের সামনে খোলা মাঠ রয়েছে। কাঁচা বাজারটি এখানে সরিয়ে নেয়া হলে সড়কের উপর হাট বসতে হয় না। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকির হোসেনের কাছে এ ব্যপারে জানতে চাওয়া হলে তিনি জানান উপজেলা প্রশাসনের অনুমতি ছাড়া হাট সরানো যায় না এবং উপজেলা প্রশাসনের সাথে একটি স্থায়ী ব্যবস্থার চিন্তা করবেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মকবুল হোসেন জানান সরেজমিন অবস্থা দেখে ইউনিয়ন চেয়ারম্যানের সাথে কথা বলে ব্যবস্থা গ্রহন করা যেতে পারে। আঞ্চলিক মহা সড়কের মধ্যে কালিজিরা থেকে বটতলা, শ্রীরামপুর, ষাইটপাকিয়া, ভৈরবপাশা, হাটগুলি রাস্তার পার্শ্বে হলেও স্ব স্ব হাটের নিজস্ব জায়গার রয়েছে। তবে ছত্রকান্দা হাট টি মহা সড়কের এই ব্রীজের উপর বসে। এছাড়া বাগরির হাটে নিজস্ব বাজার থাকলেও হাটের দিন চারার হাট রাস্তার উপর বসে।

শীর্ষ সংবাদ:
আল্লামা আহমদ শফী আর নেই         পেঁয়াজ ভর্তি ট্রলার ভিড়েছে টেকনাফে         অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         ২০২১ হবে আরও বেশি চ্যালেঞ্জিং হবে ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         আইনের বাইরে এ শহরে কিছু করতে পারবেন না ॥ মেয়র আতিক         এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হবে ২৪ সেপ্টেম্বর         ফিফা র্যাংকিংয়ে আগের অবস্থানেই আছে বাংলাদেশ, একধাপ পেছালো ভারত         মোদীর মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন অকালি দলের নেত্রী হরসিমরত কউর         ভারতের এক শতাব্দী পুরনো সংসদ ভবন ভেঙ্গে নির্মাণ হবে নতুন ভবন         বাজারে করোনার ভ্যাকসিন আসার আগে অর্ধেক ‘বুকিং’ শেষ         গণশিক্ষা প্রতিমন্ত্রীর বক্তব্য দুর্নীতি আড়ালের ব্যর্থ চেষ্টা ॥ ন্যাপ         স্বেচ্ছায় সরে দাঁড়ালেন আল্লামা শাহ আহমদ শফী         এবার নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন নেতানিয়াহু         শিক্ষায় বিভক্তির ফল সামাজিক বিভক্তি ॥ রাশেদ খান মেনন