বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘স্বপ্নটিমে’ জনসন-গোভ

  • নেতৃত্ব দেবেন ব্রেক্সিট সরকারে

আধুনিক ব্রিটেনের রাজনৈতিক ইতিহাসের সবচেয়ে নাটকীয় সপ্তাহের পর কনজারভেটিভ পার্টির নেতৃত্বের নিয়ন্ত্রণ নিতে এবং ব্রেক্সিট সরকারের নেতৃত্ব দিতে ‘স্বপ্নের টিম’ গড়তে প্রস্তুতি নিচ্ছেন লন্ডনের সাবেক মেয়র বরিস জনসন ও বিচারমন্ত্রী মাইকেল গোভ। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ত্যাগের পক্ষে ব্রিটেন ভোট দেয়ার পর শুক্রবার সকালে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন ডেভিড ক্যামেরন। এর ফলে বড় ধরনের রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংবিধানিক সঙ্কটের সূত্রপাত হয়। খবর টেলিগ্রাফের।

ভোট লিভ সদর দফতর থেকে রাষ্ট্রনায়কোচিত ভাষণে বরিস নিজেকে অপেক্ষমাণ প্রধানমন্ত্রী হিসেবে তুলে ধরে জাতির ঐক্যের আহ্বান জানান এবং উজ্জ্বল ভবিষ্যতের কথা বলেন, এখন যার অপেক্ষা করছে বহির্মুখী ব্রিটেন। তিনি বলেন, আমি ওই লাখ লাখ লোকের সঙ্গে কথা বলতে চাই, যারা ভোট দেননি। বিশেষ করে তরুণরা, যাদের মনে হতে পারে এ সিদ্ধান্তের ফলে এক ধরনের একাকীত্ব টেনে আনা হয়েছে। তিনি আরও বলেন, আমরা ইউরোপের প্রতি পৃষ্ঠপ্রদর্শন করতে পারি না। কারণ আমরা ইউরোপের অংশ। আমাদের সন্তান ও নাতি-নাতনিদের ইউরোপীয় মহাদেশ ভ্রমণ, ভাষা ও সংস্কৃতি বোঝার মাধ্যমে একটি চমৎকার ভবিষ্যত অব্যাহত থাকবে। সূত্রগুলো জানিয়েছে, এখন আশা করা হচ্ছে গোভকে সঙ্গে নিয়ে বরিস নেতা হিসেবে দাঁড়াবেন। গোভ ব্রেক্সিট সরকারের চ্যান্সেলরে পরিণত হয়েছেন। জানা গেছে, বর্তমান চ্যান্সেলর জর্জ অসবর্নও এই জুটির সঙ্গে কাজ করতে পারেন। এদিকে যুক্তরাজ্যের ইইউ ছাড়ার পক্ষে নেতৃত্ব দিয়ে প্রচার চালানো লন্ডনের সাবেক মেয়র বরিস বিদায়ী প্রধানমন্ত্রী ক্যামেরনের উত্তরসূরি হওয়ার জন্য বাজিকরদের পছন্দের শীর্ষে আছেন। ক্যামেরন তার পদত্যাগের পরিকল্পনা ঘোষণা করার পরপরই বাজিকর কোম্পানি ল্যাডব্রোক্স শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, বরিসকেই এ পদের জন্য পছন্দ করা হচ্ছে। অক্টোবরেই চূড়ান্তভাবে প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিচ্ছেন ক্যামেরন। ব্রিটেনের তৃতীয় বৃহত্তম দল ইউকিপ নেতা নাইজেল ফারাজে দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে বরিস জনসন ছাড়াও মাইকেল গোভ ও লিয়াম ফক্সের নাম বলেছেন। ওদিকে বাজিকরদের পছন্দের তালিকাতেও প্রথমেই রয়েছে বরিস জনসন এবং এরপর রয়েছেন যথাক্রমে- জর্জ অসবর্ন, তেরেসা মে, মাইকেল গোভ ও স্টিফেন ক্র্যাব।

শীর্ষ সংবাদ:
বিএনপি ১১ বছর ধরে বাজেট প্রত্যাখ্যান করছে : তথ্যমন্ত্রী         বিএসএমএমইউতে চালু হচ্ছে ৩৭০ শয্যার‘করোনা সেন্টার’         ঢামেকে কোনো অনিয়ম হলে তদন্তে বেরিয়ে আসবে : স্বাস্থ্যসচিব         সর্বোচ্চ শনাক্তে আক্রান্ত দেড় লাখ, মৃত্যু ১৯’শ ছাড়াল         সকলকে সাথে নিয়ে জনমুখী পু‌লিশ গঠ‌নে কাজ করছি : আইজিপি         করোনা মোকাবেলায় তৃণমূলের ভূমিকা         চাল আত্মসাত অভিযোগে ইউপি চেয়ারম্যান ও মেম্বার বরখাস্ত         ১৫ হাজার কর্মী ছাঁটাই করার পথে এয়ারবাস         করোনা ভাইরাস ॥ দেশে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা গ্লোব বায়োটেকের         রাষ্ট্রায়ত্ত পাটকলের উৎপাদন বন্ধের সিদ্ধান্ত         বিজিএমইএর করোনা ফিল্ড হাসপাতাল উদ্বোধন         বুড়িগঙ্গায় লঞ্চডুবি : জীবিত উদ্ধার সুমনের বক্তব্য অসংলগ্ন         হিসাব চেয়ে দলগুলোকে ইসির চিঠি         খাদ্যে ভেজালকারীরা আর জরিমানা নিয়ে প্রশ্ন তুলতে পারবে না : মেয়র তাপস         প্রবাস ফেরতদের কর্মসংস্থানে জাতিসংঘের সহায়তা চান ড. মোমেন         করোনা ভাইরাস ॥ উপসর্গমুক্ত হওয়ার ১৪ দিন পর কাজে ফেরা যাবে         করোনায় আক্রান্ত হলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক         গ্রাম পুলিশের চাকরি জাতীয়করণে হাইকোর্টের রায় প্রকাশ         বাংলাদেশ-ভারতের মধ্যে এক মাসে শতাধিক ট্রেন চলাচলের রেকর্ড         ৩০ সেপ্টেম্বর পর্যন্ত জরিমানা ছাড়াই হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স নবায়ন        
//--BID Records