সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

পুঁজিবাজারে ৫শ’ কোটি টাকা লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার মূল্যসূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে পুঁজিবাজারে। বেশিরভাগ কোম্পানির দরবৃদ্ধির দিনে বিনিয়োগকারীদের অংশগ্রহণে লেনদেনও আগের দিনের তুলনায় বেড়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন প্রায় ৫০০ কোটি টাকা ছুঁই ছুঁই। উভয় পুঁজিবাজারেই দীর্ঘদিন শাহজিবাজার পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল ও বেক্সিমকো লিমিটেডের শেয়ার দর ও লেনদেন বেড়েছে। আগামীতে কোম্পানিগুলোর দর আরও বাড়বে এমন আশাবাদেই কোম্পানিগুলোর চাহিদা বাড়ছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে ৪৯৩ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের তুলনায় প্রায় ১৩৫ কোটি ৪৪ লাখ টাকা বা ৩৮ শতাংশ বেশি লেনদেন। এই বাজারে লেনদেন হয়েছিল ৩৫৮ কোটি ৭ লাখ টাকা।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩১৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৬৭টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টির শেয়ার দর। এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৪৪৬ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৯৬ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৭৬১ পয়েন্টে।

ডিএসইতে খাতভিত্তিক লেনদেনের চিত্র বিশ্লেষণ করলে দেখা গেছে, দিনটিতে লেনদেনের শীর্ষে ছিল জ্বালানি এবং শক্তি খাতের কোম্পানিগুলো। দিনটিতে খাতটির মোট লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৭৭ কোটি টাকা, যা মোট লেনদেনের ২২.৬০ ভাগ। দ্বিতীয় অবস্থানে ছিল বস্ত্র খাতের কোম্পানি। খাতটির মোট লেনদেনের পরিমাণ দাঁড়ায় ১৪ দশমিক ৯১ ভাগ। তৃতীয় অবস্থানে ছিল ওষুধ এবং রসায়ন খাতটি। সারাদিনে খাতটির মোট লেনদেনের পরিমাণ ছিল ৩৮ কোটি টাকা, যা মোট লেনদেনের ১১ ভাগ।

ডিএসইর লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : শাহজিবাজার পাওয়ার, বেক্সিমকো, ইউনাইটেড এয়ার, লাফার্জ সুরমা সিমেন্ট, তিতাস গ্যাস, বেক্সিমকো ফার্মা, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড, ইউনাইটেড পাওয়ার, ডরিন পাওয়ার ও স্কয়ার ফার্মা।

শীর্ষ সংবাদ: