শনিবার ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পানি আমদানি করতে হতে পারে ভারতকে

পানি আমদানি করতে হতে পারে ভারতকে

অনলাইন ডেস্ক॥ কয়েক বছর ধরে ভারতে চলছে তীব্র খরা। পানির জন্য রাজ্যে রাজ্যে হাহাকার। নিকটতম উৎস থেকে পানি সংগ্রহ করতে কয়েক কিলোমিটার দূরে যেতে হচ্ছে বিভিন্ন অঞ্চলের বাসিন্দাদের। এমন বাস্তবতায় আরেকটি দুঃসংবাদ শোনানো হলো টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে। এতে বলা হয়েছে, ২০৫০ সাল নাগাদ পানি আমদানি করতে হতে পারে ভারতকে।

ওই প্রতিবেদনে বলা হয়, ভারতে ভূগর্ভস্থ পানির মজুদ কমে যাচ্ছে। বর্তমান প্রবণতা চলতে থাকলে ২০৫০ সাল নাগাদ দৈনিক ব্যবহারের জন্য একজন ব্যক্তি পানি পাবেন তিন হাজার ১২০ লিটার।

ভারতের কেন্দ্রীয় ভূগর্ভস্থ পানি বোর্ড সিজিডব্লিউবির হিসাব অনুযায়ী, ১৯৫১ সালে দেশটিতে দৈনিক ব্যবহারের জন্য জনপ্রতি পানি ছিল ১৪ হাজার ১৮০ লিটার। ১৯৯১ সালে তা কমে অর্ধেকের নিচে নেমে যায়।

২০০১ সালের হিসাব অনুযায়ী, বর্তমানে জনপ্রতি ভূগর্ভস্থ পানির মজুদ কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ১২০ লিটার। অর্থাৎ ১৯৫১ সালের তুলনায় ভূগর্ভস্থ পানির মজুদ কমেছে ৩৫ শতাংশের বেশি। ২০২৫ সাল নাগাদ মজুদ কমে দাঁড়াবে ২৫ শতাংশে। আর ২০৫০ সালে তা দাঁড়াবে ২২ শতাংশে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, বৃষ্টি কম হওয়া, নদী, হ্রদ ও কুয়ার পানি সেচকাজে ব্যবহার, সচেতনতার অভাব, সবুজায়ন কমে যাওয়ার কারণে ভূগর্ভস্থ পানির মজুদ কমছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

উল্লিখিত বাস্তবতায় কৃত্রিমভাবে ভূগর্ভস্থ পানির মজুদ বাড়াতে মহাপরিকল্পনা করেছে ভূগর্ভস্থ পানি বোর্ড সিজিডব্লিউবি। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, সেচভিত্তিক চাষাবাদ, সার্বিক অর্থনৈতিক উন্নয়ন ও নগরের জীবনযাত্রার উন্নয়নসহ বিভিন্ন উদ্দেশ্যে ভূগর্ভস্থ পানির ব্যবহার হচ্ছে। গ্রামাঞ্চলে গৃহস্থালি প্রয়োজনের ৮৫ শতাংশের বেশি মেটানো হয় ভূগর্ভস্থ পানি থেকে। এ ছাড়া শহরাঞ্চলে ৫০ শতাংশ ও সেচকাজে ব্যবহৃত ৫০ শতাংশ পানিই ভূগর্ভস্থ। এসব কারণে পানির এ মজুদ দ্রুত ফুরিয়ে যাচ্ছে।

ভারতে জনসংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে পানির চাহিদা। কিন্তু বাড়ছে না জোগান। সেদিন হয়তো বেশি দূরে নয়, যখন চাহিদার চেয়ে পানির জোগান কমে যাবে।

শীর্ষ সংবাদ:
বিএসএমএমইউয়ে ‘নেগেটিভ প্রেশার আইসোলেশন ক্যানোপি’ উদ্ভাবন         বাংলাদেশ থেকে আসা ৭০ শতাংশ যাত্রীর করোনা পজিটিভ : ইতালির প্রধানমন্ত্রী         কমিটির সুপারিশ উপেক্ষা করে ডিএনসিসিতে পশুর তিন হাট         করোনায়ও স্বাস্থ্যখাতের সকল সেবা অব্যাহত রাখতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         ৮৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষাধিক টাকা জরিমানা         প্রবাসীদের ভিসার মেয়াদ না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আমিরাত         সাগরপথে ইতালি উপকূলে ভিড়লেন ৩৬২ বাংলাদেশি         ডিজিটাল পশুর হাট নতুন মাত্রা যুক্ত করেছে ॥ স্থানীয় সরকার মন্ত্রী         দাম্মাম থেকে ফিরলেন ৪১২ বাংলাদেশি         করোনা ভাইরাসে আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৮৬         অনলাইনে কোরবানির গরু কেনার কথা জানালেন বাণিজ্যমন্ত্রী         নেপালে ভূমিধসে ২২ জনের প্রাণহানি         সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         স্বাস্থ্য মন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির অপসারণের দাবিতে মুক্তিযুদ্ধ মঞ্চের ৭২ ঘন্টার আলটিমেটাম         করোনা ভাইরাস ॥ ভারতে শনাক্ত ৮ লাখ ও মৃত্যু ২২ হাজার ছাড়াল         বাবার মৃত্যুর পরও লাপাত্তা সাহেদ         চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন         আরও দুই ধাপ পেছাল বাংলাদেশের পাসপোর্টের মান         নোয়াখালীতে ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত        
//--BID Records