রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বসাহিত্যের টুকরো খবর

ইউজিন দেলাক্রোয়া ও মডার্ন রোমান্টিক আর্ট

ইউজিন দেলাক্রোয়া। আধুনিক আর্টের জনক বলা হয় তাকে। পুরো নাম ফার্ডিনান্দ ভিক্টর ইউজিন দেলাক্রোয়া। ১৭৯৮ সালে সাহিত্য সাংস্কৃতির পূন্য ভূমি ফ্রান্সে জন্ম নেন। আধুনিক রোমান্টিক আর্টের জন্মদাতা এই শিল্পীর একটি একক চিত্র প্রদর্শনী হয়ে গেল ন্যাশনাল গ্যালারি অফ লন্ডনে। ১৯৬৪ সালের পর বৃহৎ পরিসরে এটিই তার সবচেয়ে বড় একক চিত্র প্রদর্শনী।

উনবিংশ শতাব্দির শুরু থেকে ফরাসি বিপ্লব পর্যন্ত ফান্স খুব কঠিন সময় পার করে। ঠিক এরকম সময়েই ছবি একেঁছেন তিনি। এরকম কঠিন সময়েই তিনি একেঁছেন প্রেমের ছবি। অতি কল্পনা বিলাশী এই শিল্পী রোমান্টিক ছবি আঁকলেও ফরাসি বিপ্লবের সময় তিনি অবদান রেখেছেন। ‘লায়ন হান্ট,ম্যাসাকার অফ চিওস, লিবার্টি লিডিং দ্যা পিপল’ শিরোনামে তার বিপ্লবের সেই দিনগুলিতে আঁকা ছবি।

দেলাক্রোয়া পরবর্তী শিল্পীরা অনেকেই দেলাক্রোয়ার থেকে সরাসরি প্রভাবিত ছিলেন যেমন রেনর, ম্যানেট, পিস্যেরো, গুজিন, সেজনেসহ আরো অনেকে। এসব বিখ্যাত চিত্র শিল্পীরা একবাক্যে স্বীকার করে গেছেন আধুনিক রোমান্টিক চিত্রকলায় দেলাক্রোয়ার অবদান সর্বাধিক। তার একটি বিখ্যাত চিত্রকর্ম ‘দ্যা ডেথ অফ সারডানাপলস’ যা আজও বিমোহিত করে। ছবিটি সংরক্ষিত আছে আমেরিকার পেন্সিলভেনিয়ার ফিলাডেলফিয়া মিউজিয়াম অফ আর্টে। দেলাক্রোয়াকে আধুনিক আর্টের রক স্টারও বলা হয়।

দেলাক্রোয়ার জীবন আচরনও পরবর্তীতে প্রভাব ফেলেছিল তার অনূজদের। এমনকি গভীরভাবে খেয়াল করলে দেখা যাবে বর্তমান সময়ের চিত্রশিল্পীদের মাঝেও তা চলে আসছে। দেলাক্রোয়া বিয়ে করেন নি। স্বাধীনচেতা এই শিল্পী ছোটবেলা থেকেই খুব বেপরোয়া ও বে-খেয়ালি। পৃথিবীতে বিভিন্ন সময় সংগীত ও চিত্রকলায় বিভিন্ন রকম আন্দোলন হয়েছে। দেলাক্রোয়া নিজেই এমন একটি আন্দোলনের রূপকার ছিলেন। যে আন্দোলন পরবর্তিতে ‘রোমান্টিসিজম মুভমেন্ট’ নামে পরিচিতি পাই। দেলাক্রোয়া ব্যক্তিগতভাবে ইতালিয়ান চিত্রশিল্পী পিটার পল রুবেন্সের থেকে প্রভাবিত ছিলেন।

প্রথম উপন্যাসেই পুলিৎজার

ভিয়েত থাং নগুয়েন। তার প্রথম উপন্যাস ‘দ্যা সিমপ্যাথাইজার‘ লিখেই পেয়ে গেলেন পুলিৎজার পুরষ্কার ২০১৬। নোবেল পুরষ্কারের পর সবচেয়ে বড় সম্মাননা পুলিৎজার পুরষ্কার। সাংবাদিকতা, সাহিত্য এবং সংগীতে বিশেষ অবদানের জন্য এ পুরষ্কার দেয়া হয়।

১৯৫৫ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত দীর্ঘ ১৯ বছর এর ভিয়েতনাম আমেরিকার যুদ্দের পেক্ষাপট নিয়ে লিখা হয়েছে ‘দ্যা সিমপ্যাথাইজার’। দক্ষিন ভিয়েতনামের এক রাজনৈতিক যুদ্ধ বন্দির স্বীকারোক্তি এ উপন্যাসের মূল বিষয়। এছাড়া ঐ সময় ভিয়েতনামবাসীর ওপর যে নির্মম নির্যাতন করা হয়েছিল সে সম্পর্কেও ভালো ধারনা তুলে ধরা হয়েছে। সম্ভবত এটিই সবচেয়ে যুক্তিযুক্ত বিবরণ যার কারনে তাকে পুলিৎজার দেয়া হল।

‘দ্যা সিমপ্যাথাইজার‘ আমেরিকার আটলান্টার গ্রুব প্রেস থেকে ২০১৫ সালে প্রকাশিত হয়। পুলিৎজার পুরষ্কারে মনোনিত হওয়ার আগে তিনি আরো দুটি পুরষ্কার পেয়েছে। এছাড়াও এ বইটি নিয়ে নিউ ইয়র্ক টাইমস দুইবার বুক রিভিউ করে। এটি ছিল বেস্ট সেলিং নোভেল। ভিয়েত থাং নগুয়েন পেশায় প্রফেসর। তিনি দক্ষিন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ইংরেজি পড়ান। ১৯৭১ সালে ভিয়েতনামে তার জন্ম। ১৯৭৫ সালে সপরিবারে তারা আমেরিকা চলে আসেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২৭৯৪৪০৭
আক্রান্ত
৩৫৭৮৭৩
সুস্থ
২৪১৯৩২৯৩
সুস্থ
২৬৮৭৭৭
শীর্ষ সংবাদ:
সবার সুরক্ষা চাই ॥ করোনা সঙ্কট উত্তরণে বহুপাক্ষিকতাবাদের বিকল্প নেই         সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ         পুলিশে শুদ্ধি অভিযান         প্রধান আসামি মিজান সাত দিনের রিমান্ডে         কয়েক মাসেও হয়ত জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         কঠিন শর্তের বেড়াজালে সিঙ্গাপুরগামী যাত্রীরা         দেশে করোনা রোগী শনাক্ত কমেছে         শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচী         কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার নির্মাণে দুর্নীতির প্রমাণ         গণফোরাম ভেঙ্গেই গেল ॥ ২৬ ডিসেম্বর এক পক্ষের কাউন্সিল         রূপপুর আবাসন প্রকল্পের আসবাবপত্র কেনা হচ্ছে অস্বাভাবিক দামে         বিনা খরচে আইনী সহায়তা পেলেন ৫ লাখের বেশি দরিদ্র অসচ্ছল মানুষ         পর্যটন শিল্পকে চাঙ্গা করতে ‘রিকভারি প্ল্যান’         বেসরকারি প্রতিষ্ঠান থেকে করোনা ভাইরাসের সনদ নেয়া ৩২ জনকে রেখে গেল সাউদিয়া         পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬