সোমবার ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রোকারদের প্রশিক্ষণ দিল কমিশন ও সিএসই

অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্রোকারেজ হাউসে লেনদেন করার ক্ষেত্রে সচেতনতা বৃদ্ধির লক্ষে ব্রোকারদের অনুমোদিত প্রতিনিধিদের প্রশিক্ষণ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)।

সিএসইর ঢাকা অফিস কক্ষে ৫ ও ৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত এক কর্মশালায় এ প্রশিক্ষণ দেয়া হয়। বিএসইসি ও সিএসই এই কর্মশালার আয়োজন করে। কর্মশালার উদ্বোধন করেন বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান। এ সময় সিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মোঃ গোলাম ফারুক উপস্থিত ছিলেন। এ কর্মশালার মূল উদ্দেশ্য ছিল লেনদেন করার ক্ষেত্রে প্রতিনিধিদের মধ্য সচেতনতা বৃদ্ধি করা, লেনদেন পরিচালনায় আইন-কানুন, কর্পোরেট গবর্নেন্স, পুঁজিবাজারের রেগুলেটরি ফ্রেমওয়ার্ক, পাবলিক ইস্যু সিকিউরিটিজ, সার্ভিল্যান্স সিস্টেম, এনফোর্সমেন্ট এ্যাকশন সম্পর্কে বিস্তারিত ধারণা দেয়া। এছাড়া সেন্ট্রাল ডিপোজিটরি এবং সেটেলমেন্ট সিস্টেম, এন্টি মানি লন্ডারিং, সিএসই এনজিটিএস, অনলাইন ও মোবাইল ট্রেডিং সিস্টেম, রিস্ক ম্যানেজমেন্ট সিস্টেম (আরএমএস) সম্পর্কে হাতে-কলমে ধারণা দেয়া হয়।

কর্মশালা সূত্রে জানা যায়, এ ধরনের কর্মশালার মাধ্যমে প্রতিনিধিরা পুঁজিবাজারের আইন-কানুন মেনে বিনিয়োগকারীদের সেই মোতাবেক সঠিক নির্দেশনা দিতে পারবেন। কর্মশালায় আলোচিত বিষয়ে অভিজ্ঞ বিএসইসি এবং সিএসইর কর্মকর্তারা প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন।

গ্রামীণ ফোনের লভ্যাংশ সংক্রান্ত সভা আজ

অর্থনৈতিক রিপোর্টার ॥ পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত টেলিযোগাযোগ খাতের কোম্পানি গ্রামীণফোন লিমিটেড। কোম্পানিটির ঘোষণা অনুযায়ী আজ রবিবার অনুষ্ঠিত হবে এ কোম্পানির বোর্ডসভা। এই সভায় ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করার পাশাপাশি বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হতে পারে বলে জানা গেছে।

উল্লেখ্য, ২০০৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এ কোম্পানিটি গতবছর শেয়ার হোল্ডারদের জন্য ১৬০ শতাংশ নগদ লভ্যাংশ প্রদান করেছিল।

শীর্ষ সংবাদ:
জাপানে বন্যা ও ভূমিধস, অন্তত ২০ জনের মৃত্যু         করোনা ভাইরাসে আক্রান্ত বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী         নাফ নদীর তীরে বিজিবির সঙ্গে বন্দুকযুদ্ধে ২ রোহিঙ্গা নিহত         রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ ২ ছিনতাইকারী নিহত         সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত         পারমাণবিক কেন্দ্রে দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির কথা জানাল ইরান         অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ        
//--BID Records