বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আবুল হোসেনকে নিয়ে গর্ব তাঁর পরিবারের

বায়ান্নর ভাষা আন্দোলনে রাজশাহীর ঐতিহাসিক ভূমিকা ছিল। বাংলা ভাষার জন্য এ আন্দোলনে প্রথম রক্ত ঝরেছিল রাজশাহীতেই। রাজশাহীতে ভাষা আন্দোলনের অগ্রণী সৈনিকদের মধ্যে কয়েকজন এখনও বেঁচে রয়েছেন। বিভিন্ন আন্দোলন-সংগ্রামে সোচ্চার ভূমিকা রাখছেন। এদের মধ্যে উল্লেখযোগ্য ভাষাসৈনিক আবুল হোসেন। রাজশাহীকেই আঁকড়ে ধরে আছেন তিনি। সেই বায়ান্নতে মাঠে নেমেছিলেন ভাষার জন্য। এখনও মাঠেই রয়েছেন। রাজশাহীর সব সামাজিক আন্দোলনে বলিষ্ঠ ভূমিকা পালন করছেন। পাশাপাশি পরিবারও সামলাচ্ছেন গভীর মমতায় আর ভালবাসায় সবাইকে আগলে রেখে। রাজশাহীর গর্ব আবুল হোসেনের বয়স এখন ৮২ বছর। বায়ান্নর ভাষা আন্দোলনের সময় তাঁর বয়স ছিল ১৮ বছর। দীর্ঘ পথ মাড়িয়ে অনেক ইতিহাসের সাক্ষী হয়ে এখনও সদা হাস্যোজ্জ্বল আবুল হোসেন আগলে রেখেছেন তার পরিবারের সদস্যদের। পরিবারের সবাইকে মানুষ করেছেন নিজের মতো করে। পেশায় ছিলেন স্কুল শিক্ষক। এখন অবসরে। সদা হাস্যোজ্জ্বল এ মানুষটির ভালবাসায় পরিবারের পাশাপাশি গর্ববোধ করেন রাজশাহীবাসীও।

রাজশাহী নগরীর শিরইল এলাকায় তাঁর নিজ বাসায় গিয়ে কথা হয় মহান এ ভাষাসৈনিকের সঙ্গে। ভাষা আন্দোলন থেকে শুরু করে ঘর সংসার, রাজনীতি ও পরিবারের সদস্যদের নানা কথা হাসিমুখে শোনালেন তিনি। পরিবারের সদস্যরাও গর্বিত ভাষা সৈনিকের ঘরে তাদের জন্ম এজন্য। পরিবারেও রয়েছেন তিনি স্বাচ্ছন্দে। বাসায় থাকলে নাতিদের সঙ্গে হেসেখেলে সময় কাটে এই ভাষা সৈনিকের।

দুই ছেলে ও এক মেয়ের জনক ভাষাসৈনিক আবুল হোসেন। বড় ছেলে আবুল হাসনাত বিদ্যুৎ। বাবার সঙ্গে বাড়িতেই থাকেন। তিনি প্রকৌশলী। চাকরি করছেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের প্রকৌশল বিভাগের সহকারী প্রকৌশলী হিসেবে। ছোট ছেলে আবুল আহসান রূপক। সিনিয়র প্রেট্টোলজিস্ট। বিদেশে থাকেন। সেল কোম্পানির গবেষণার দায়িত্ব পালন করছেন দেশে দেশে। একমাত্র মেয়ে শাহানারা খাতুন বাসায় থাকেন বাবার সঙ্গে।

জামাই মনিরুল ইসলাম মণি জানান, তার শ^শুর ভাষাসৈনিক। এটাই তাদের গর্ব। এর চেয়ে আর কি চাওয়ার রয়েছে। কথা হয় আবুল হোসেনের সঙ্গে। তিনি বলেন, সেই ’৫২ থেকে চলমান সময় পর্যন্ত নানা কথা। পরিবারের কথা উঠতেই বললেন ‘সবাই ভাল আছে’। ২০১২ সালে সহধর্মিণী সুুফিয়া খাতুনের মৃত্যুর পর ভেঙে পড়েছিলেন। এখনও সেই শূন্যতা অনুভব করলেও ছেলেমেয়ে ও নাতিনাতনিদের নিয়ে তিনি ভাল আছেন।

-মামুন-অর-রশিদ, রাজশাহী থেকে

শীর্ষ সংবাদ:
করোনা বিপর্যয়ের মধ্যে ভারসাম্যের কৌশল নিয়েছে সরকার॥ প্রধানমন্ত্রী         পাপুল কুয়েতের নাগরিক হলে এমপি পদ বাতিল করা হবে॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার ॥ ওবায়দুল কাদের         ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু         মাস্ক দুর্নীতি ॥ জেএমআই- তমা কনস্ট্রাকশনের ২ জনকে জিজ্ঞাসাবাদ         পাপুলের এমপি পদ নিয়ে স্পিকারের ব্যাখ্যা চাইলেন হারুন         পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার         চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         চীনে শিক্ষার্থীবাহী বাস ডুবে ২১ জনের মৃত্যু         ব্রাজিলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা         চীনে প্লেগের উচ্চ ঝুঁকি নেই : ডব্লিউএইচও         পূর্বানুমানের চেয়ে ভয়াবহ হবে ইউরোপের মন্দা         সোলেইমানি হত্যায় আইন লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র ॥ জাতিসংঘ         রেজায়িনেজাদ পরমাণু স্থাপনায় বিস্ফোরণের খবর অস্বীকার করল ইরান         ঘর থেকে বের হলেই মাস্ক পরা উচিত ॥ ব্রিটেনের রয়্যাল সোসাইটি         হার্ভার্ড ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয় অর্ধেকেরও কম শিক্ষার্থী নিয়ে খুলছে         যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি চীন ॥ এফবিআই        
//--BID Records