রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইভরিকোস্টে ৩ হাজার এক শ’ বন্দীর সাজা আংশিক বা সম্পূর্ণ মওকুফ হচ্ছে

আইভরিকোস্টের প্রেসিডেন্ট আলেসানে ওয়াত্তারা বৃহস্পতিবার ইংরেজী নববর্ষ উপলক্ষে দেয়া এক বক্তৃতায় ৩ হাজার ১০০ বন্দীর সাজা লাঘব করার ঘোষণা দিয়েছেন। নির্বাচনপরবর্তী রক্তক্ষয়ী সহিংসতায় জড়িত থাকার অভিযোগে এদের আটক করা হয়। খবর এএফপির।

পশ্চিম আফ্রিকার দেশটিতে নির্বাচনের পর ২০১০-২০১১ সালে ৫ মাস ধরে চলা ভয়াবহ ওই সহিংসতায় প্রায় ৩ হাজার লোক প্রাণ হারায়। ওই নির্বাচনে তৎকালীন প্রেসিডেন্ট লরাঁ বাগবো ক্ষমতাচ্যুত হন। বাগবো নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে পরাজয় মেনে নিতে অস্বীকৃতি জানান। এর পরিপ্রেক্ষিতে তার সমর্থক ও বিরোধীদের মধ্যে কয়েক মাস ধরে ভয়াবহ রক্তক্ষয়ী সহিংসতা ছড়িয়ে পড়ে। ওয়াত্তারা বলেন, বন্দীদের সম্পূর্ণ ও আংশিক সাজা মওকুফের যে অধিকার আমার রয়েছে আমি তা কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছি। ‘এই সিদ্ধান্তের ফলে বিপুলসংখ্যক বন্দী মুক্তি পাবেন। অন্যদের সাজার মেয়াদ লাঘব করা হবে। মোট ৩ হাজার ১০০ লোক এই সুবিধা পাবেন।’ অবিলম্বে কতজনকে মুক্তি দেয়া হবে এবং কতজন কারাগারে আটক থাকবে সে ব্যাপারে তিনি কিছু বলেননি।

শীর্ষ সংবাদ:
হাতিয়ায় ত্রান পেল ঝড়ে ক্ষতিগ্রস্তরা         দি মারিয়া একটানা ৭ বছর খেলে পিএসজি ছাড়লেন         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         কুয়াকাটায় ভেসে আসা ডলফিনের মৃত্যু         নরসিংদীর বেলাবতে মা, ছেলে ও মেয়ের গলাকাটা লাশ উদ্ধার         ভারতের জাম্মু-কাশ্মিরে সুড়ঙ্গ ধসে ১০ জন নিহত         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা         বাজারে গ্যালে দাম হুইন্না কইলজাডা মোচড় মারে         বাংলাদেশিরা মালদ্বীপে বৈধ হওয়ার সুযোগ পাচ্ছেন         রাজধানীতে ২ মাদক ব্যবসায়ী আটক         ঢামেকে ভর্তি ঢাবি শিক্ষার্থী         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         হাজী সেলিম দুপুরে আত্মসমর্পণ করবেন         আট বিভাগে হতে পারে বৃষ্টি         দুশ্চিন্তায় কৃষক ॥ বোরো ধান কাটতে তীব্র শ্রমিক সঙ্কট         সিলেটে ৩৩২ কিমি সড়ক এখনও পানির নিচে         বিদ্যুত ও গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ আত্মঘাতী         দখল দূষণে কর্ণফুলীর আরও বিপর্যয়         টিকটক হৃদয়সহ ৭ বাংলাদেশীর যাবজ্জীবন