সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইভরিকোস্টে ৩ হাজার এক শ’ বন্দীর সাজা আংশিক বা সম্পূর্ণ মওকুফ হচ্ছে

আইভরিকোস্টের প্রেসিডেন্ট আলেসানে ওয়াত্তারা বৃহস্পতিবার ইংরেজী নববর্ষ উপলক্ষে দেয়া এক বক্তৃতায় ৩ হাজার ১০০ বন্দীর সাজা লাঘব করার ঘোষণা দিয়েছেন। নির্বাচনপরবর্তী রক্তক্ষয়ী সহিংসতায় জড়িত থাকার অভিযোগে এদের আটক করা হয়। খবর এএফপির।

পশ্চিম আফ্রিকার দেশটিতে নির্বাচনের পর ২০১০-২০১১ সালে ৫ মাস ধরে চলা ভয়াবহ ওই সহিংসতায় প্রায় ৩ হাজার লোক প্রাণ হারায়। ওই নির্বাচনে তৎকালীন প্রেসিডেন্ট লরাঁ বাগবো ক্ষমতাচ্যুত হন। বাগবো নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে পরাজয় মেনে নিতে অস্বীকৃতি জানান। এর পরিপ্রেক্ষিতে তার সমর্থক ও বিরোধীদের মধ্যে কয়েক মাস ধরে ভয়াবহ রক্তক্ষয়ী সহিংসতা ছড়িয়ে পড়ে। ওয়াত্তারা বলেন, বন্দীদের সম্পূর্ণ ও আংশিক সাজা মওকুফের যে অধিকার আমার রয়েছে আমি তা কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছি। ‘এই সিদ্ধান্তের ফলে বিপুলসংখ্যক বন্দী মুক্তি পাবেন। অন্যদের সাজার মেয়াদ লাঘব করা হবে। মোট ৩ হাজার ১০০ লোক এই সুবিধা পাবেন।’ অবিলম্বে কতজনকে মুক্তি দেয়া হবে এবং কতজন কারাগারে আটক থাকবে সে ব্যাপারে তিনি কিছু বলেননি।

শীর্ষ সংবাদ:
দেশে ফিরতে চান পি কে হালদার         সম্রাটের উন্নত চিকিৎসা দরকার ॥ বিএসএমএমইউ         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         আজ দিনের তাপমাত্রা বাড়তে পারে         স্পেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর         গুলশানে ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২         অ্যালকোহল নিয়ন্ত্রণ বিধিমালা চ্যালেঞ্জ করে রিট         পূর্ণ চন্দ্রগ্রহণ চলছে         বাবার বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন         রিজার্ভ নিয়ন্ত্রণে চ্যালেঞ্জ ॥ কঠোর অবস্থানে সরকার         পি কে হালদার তিন দিনের রিমান্ডে         ‘ফাতেমা’ ধানে নতুন আশা         দুর্ঘটনায় ক্রিকেটার সাইমন্ডসের অকালমৃত্যু         এক হৃৎপিন্ডে জোড়া লাগা দুই শিশু         নিউইয়র্কে বাংলাদেশী অধ্যুষিত শহরে বন্দুক হামলা ॥ নিহত ১০         বছরে পানিতে ডুবে মারা যায় ১৯ হাজার শিশু         গমের বিকল্প উৎসের সন্ধান করছেন আমদানিকারকরা         ৭৮০ এজেন্সি এবার হজ কার্যক্রম পরিচালনার অনুমতি পেলো         ভারত সরকারীভাবে গম রফতানি বন্ধ করেনি ॥ খাদ্যমন্ত্রী         আগামী মার্চে পদ্মা সেতু দিয়ে ঢাকা-ভাঙ্গা রেল চলাচলের সম্ভাবনা রয়েছে॥ রেলমন্ত্রী