শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইভরিকোস্টে ৩ হাজার এক শ’ বন্দীর সাজা আংশিক বা সম্পূর্ণ মওকুফ হচ্ছে

আইভরিকোস্টের প্রেসিডেন্ট আলেসানে ওয়াত্তারা বৃহস্পতিবার ইংরেজী নববর্ষ উপলক্ষে দেয়া এক বক্তৃতায় ৩ হাজার ১০০ বন্দীর সাজা লাঘব করার ঘোষণা দিয়েছেন। নির্বাচনপরবর্তী রক্তক্ষয়ী সহিংসতায় জড়িত থাকার অভিযোগে এদের আটক করা হয়। খবর এএফপির।

পশ্চিম আফ্রিকার দেশটিতে নির্বাচনের পর ২০১০-২০১১ সালে ৫ মাস ধরে চলা ভয়াবহ ওই সহিংসতায় প্রায় ৩ হাজার লোক প্রাণ হারায়। ওই নির্বাচনে তৎকালীন প্রেসিডেন্ট লরাঁ বাগবো ক্ষমতাচ্যুত হন। বাগবো নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে পরাজয় মেনে নিতে অস্বীকৃতি জানান। এর পরিপ্রেক্ষিতে তার সমর্থক ও বিরোধীদের মধ্যে কয়েক মাস ধরে ভয়াবহ রক্তক্ষয়ী সহিংসতা ছড়িয়ে পড়ে। ওয়াত্তারা বলেন, বন্দীদের সম্পূর্ণ ও আংশিক সাজা মওকুফের যে অধিকার আমার রয়েছে আমি তা কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছি। ‘এই সিদ্ধান্তের ফলে বিপুলসংখ্যক বন্দী মুক্তি পাবেন। অন্যদের সাজার মেয়াদ লাঘব করা হবে। মোট ৩ হাজার ১০০ লোক এই সুবিধা পাবেন।’ অবিলম্বে কতজনকে মুক্তি দেয়া হবে এবং কতজন কারাগারে আটক থাকবে সে ব্যাপারে তিনি কিছু বলেননি।

শীর্ষ সংবাদ:
অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         রবিবার থেকে ভার্চুয়ালিও চলবে সব অধস্তন আদালত         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে উপজেলা ভাইস চেয়ারম্যানসহ গ্রেফতার ১০         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         বরিশাল বিশ্ববিদ্যালয়ে সশরীরে চলবে পরীক্ষা, খোলা থাকবে হল         ভ্যাট ও টাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি তৃণমূল ব্যবসায়ীদের         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         একসঙ্গে করোনার দুই ডোজ টিকা, যন্ত্রণায় কাতরাচ্ছে চতুর্থ শ্রেণির ছাত্রী         ফরিদগঞ্জে একটি উচ্চ বিদ্যালয়ে ৩শ শিক্ষার্থীদের করোনার টিকা নিতে অর্থ আদায়         মাগুরায় চিনি মিশ্রিত খেজুর গুড় পাটালী বিক্রি হচ্ছে, প্রতারিত হচ্ছে ক্রেতা         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া